ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

৮ মিলিয়ন কেজি চা উৎপাদনের সম্ভাবনা

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১০, ২৫ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৮ মিলিয়ন কেজি চা উৎপাদনের সম্ভাবনা

সংসদ প্রতিবেদক : দেশের উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় চা বাগান এবং ক্ষুদ্র চাষী মিলিয়ে ২০১৭ সালে ৫ দশমিক ৪৫ মিলিয়ন কেজি চা উৎপাদিত হয়েছে। ২০১৮ সালে উত্তরবঙ্গে প্রায় ৮ মিলিয়ন কেজি চা উৎপাদিত হতে পারে।

বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়।

বৈঠকে জানানো হয়, দেশীয় বিড়ি, সিগারেট শিল্প রক্ষায় বাংলাদেশ ট্যারিফ কমিশন থেকে একটি সমীক্ষা কার্যক্রম হাতে নেওয়া হয়েছে যা ট্যারিফ কমিশনের এপিএভুক্ত।

বৈঠকে শুরুতে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রাক্তন সভাপতি এম তাজুল ইসলামের মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়ে শোকপ্রস্তাব গ্রহণ করা হয়।

বিগত ২৭তম সভায় গৃহীত সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা, বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তরসমূহের কার্যক্রম বাস্তবায়নের ক্ষেত্রে প্রতিবন্ধকতা দূরীকরণ, দেশ-বিদেশে দেশীয় শিল্পসম্পদ ব্যবহারের অগ্রগতি ও সীমাবদ্ধতা সম্পর্কে আলোচনা করা হয়।

বিশ্ববাজারে দেশের পাটপণ্য নিজস্ব লোগো ব্যবহার করে যেন সরাসরি প্রবেশ করতে পারে সে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। উত্তরবঙ্গে পঞ্চগড় জেলায় একটি চা প্রক্রিয়াকরণ কারখানা গড়ে তোলার পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেওয়া হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। বৈঠকে কমিটির সদস্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, মো. মোতাহার হোসেন, এনামুল হক, ওয়ারেসাত হোসেন বেলাল, মো. ছানোয়ার হোসেন, মো. হাছান ইমাম খাঁন এবং লায়লা আরজুমান বানু, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২৫ অক্টোবর ২০১৮/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়