ঢাকা, মঙ্গলবার, ৫ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

জাতীয় পরিচয়পত্র ছাড়া কেনা যাবে না ট্রেনের টিকিট

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-১৫ ৮:১৯:৪৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-১৬ ১০:৫২:৫৪ এএম
Walton AC 10% Discount

নিজস্ব প্রতিবেদক : ঢাকা থেকে চট্টগ্রামগামী সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের টিকেটে কিনতে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) লাগবে। টিকেটে সেই জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধনের নম্বর উল্লেখ করা হবে। একই সঙ্গে ট্রেনের সব টিকিটে লেখা থাকবে যাত্রীর নাম। লাগবে যাত্রীর মোবাইল নাম্বারও।

গত ১ জানুয়ারি থেকে শুধু অনলাইনের ১৫ ভাগ টিকিটের ক্ষেত্রে এ বিধান থাকলেও এখন সব টিকিটেই এই নিয়ম কার্যকর করা হয়েছে।

আজ মঙ্গলবার থেকে কমলাপুর ও চট্টগাম রেলওয়ে স্টেশনে এনআইডি ছাড়া ‘সোনার বাংলা’ ট্রেনের কোনো টিকিট দেওয়া হচ্ছে না। কাউন্টারে এনআইডি বা জন্ম নিবন্ধনপত্র দেখিয়ে টিকিট নিতে হচ্ছে। টিকিটের সঙ্গে যাত্রীর নাম যুক্ত থাকছে।

রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, কালোবাজারি দূর, নিরাপত্তাসহ যাত্রীসেবা নিশ্চিত করতে টিকিটের গায়ে যাত্রীর নাম, বয়স এবং জাতীয় পরিচয়পত্রের নম্বর জরুরি হয়ে পড়েছিল। মাস তিনের মধ্যে সব ট্রেনে টিকিটের রং পরিবর্তনসহ নতুন কাগজে নাম, এনআইডি ও বয়সযুক্ত টিকিট পুরোপুরি চালু হবে।

এ বিষয়ে কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার সীতাংশু চক্রবর্তী জানান, ১৫ জানুয়ারি থেকে জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন দিয়ে টিকিট বিক্রির ঘোষণা আগেই দেওয়া ছিল। তবে আগে যারা অগ্রিম টিকিট নিয়েছেন তাদের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র লাগেনি। এখন থেকে কেউ সোনার বাংলার টিকিট নিতে চাইলে অবশ্যই এনআইডি বা জন্মনিবন্ধন দেখাতে হবে।

রেল স্টেশন থেকে জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম রুটের ননস্টপ সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনটির আসন সংখ্যা ৫৮৪। এর মধ্যে ২৫ শতাংশ মোবাইল ও অনলাইনে বিক্রি হয়। বাকিগুলো কাউন্টার থেকে যাত্রীকে কিনতে হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৫ জানুয়ারি ২০১৯/হাসান/রফিক

Walton AC
     
Walton AC
Marcel Fridge