ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘শব্দ করে পড়া আমাদের সংস্কৃতির অংশ’

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৫, ১ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘শব্দ করে পড়া আমাদের সংস্কৃতির অংশ’

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, ‘শব্দ করে পড়া আমাদের সংস্কৃতির অংশ। আমরা ছোট বেলায় শব্দ করে পড়তাম। এটা আমাদের অভ্যাসের অংশ ছিল।’

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপ লাউঞ্জে ‘বিশ্ব শব্দ করে পড়া দিবস-২০১৯’ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

‘শব্দ করে পড়ি, নিজেকে আবিষ্কার করি’ এ প্রতিপাদ্যে অনুষ্ঠানের আয়োজন করে রূপ বাংলা গ্রুপ।

আরেফিন সিদ্দিক অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, এখনকার অভিভাবকরা অনেক সচেতন। তারা তাদের সন্তানদের শব্দ করে পড়ার অভ্যাসে গুরুত্ব দিবেন এবং তাদের মধ্যে এ অভ্যাস গড়ে তুলবেন বলে আশা করেন তিনি। বিশেষ করে পাঠ্যবই শব্দ করে পড়া উচিত বলে মনে করেন আরেফিন সিদ্দিক।

তিনি বলেন, ‘আমাদের দেশে অনেক উচ্চশিক্ষিত মানুষ আছে। অথচ যখন কথা বলেন তখন অনেক সময় সঠিক উচ্চারণ করতে পারেন না অথবা বলতে পারেন না। আমরা যদি বাংলা ভাষা সঠিকভাবে উচ্চারণ বা শিখতে না পারি তাহলে ভাষার জন্য যারা প্রাণ দিয়েছে তাদের আত্মত্যাগের কী লাভ হল?

রূপ বাংলা গ্রুপের চেয়ারম্যান রূপক সিংহের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বরিশাল-৪ আসনের সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ, ডা. এম আর খান শিশু হসপিটালের পরিচালক ডা. এন কে ঘোষ (সুমন), ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শফিউল আলম ভূঁইয়া, পুলিশ কমিশনার রকিবুল ইসলাম প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১ ফেব্রুয়ারি ২০১৯/মামুন খান/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়