ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

গোপালগঞ্জে বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং, ৬ শিক্ষার্থী আজীবন বহিষ্কার

বাদল সাহা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৪, ৪ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গোপালগঞ্জে বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং, ৬ শিক্ষার্থী আজীবন বহিষ্কার

বাঁ থেকে -হৃদয় কুমার ধর, আশিকুজ্জামান খান লিমন, শিপন আহম্মেদ, নাদিম ইসলাম, তূর্য হাওলাদার ও শাহীন মিয়া

গোপালগঞ্জ প্রতিনিধি : গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দুই শিক্ষার্থীকে র‌্যাগিংয়ের দায়ে ছয় শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আজ সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টোরিয়াল বোর্ড জরুরি সভা করে এই সিদ্ধান্ত গ্রহণ করে। সেই র‌্যাগিংয়ের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি ওঠে।

বহিষ্কার হওয়া শিক্ষার্থীরা হলেন- ইলেট্রিক্যাল অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী শিপন আহম্মেদ, শাহীন মিয়া, হৃদয় কুমার ধর, তূর্য হাওলাদার, নাদিম ইসলাম ও আশিকুজ্জামান খান লিমন।

বিশ্ববিদ্যালয়ের কৃষি বিভাগের প্রথম বর্ষের ছাত্র মো. রাজেশ হোসাইন শিথিল ও মাহামুদুল হাসানকে গত ০২ জানুয়ারি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরে গোবরা গ্রামের মেসে নিয়ে ইলেট্রিক্যাল অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ছয় শিক্ষার্থী র‌্যাগিং করেন।

এ সময় ধারণকৃত ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছেড়ে দেওয়া হলে তা ভাইরাল হয়ে পড়ে। যা এখন বিশ্ববিদ্যালসহ গোপালগঞ্জে টক অফ দ্যা টাউনে পরিণত হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

এ ঘটনার পর আজ সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের হলরুমে প্রক্টর সহযোগী অধ্যাপক আশিকুজ্জামান ভূইয়ার নেতৃত্বে ১৬ সদস্যের প্রক্টোরিয়াল বোর্ড জরুরি সভায় বসে। সভা শেষে অভিযুক্ত ছয় শিক্ষার্থীকে আজীবনের জন্য বহিষ্কার এবং তাদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা দায়েরের সিদ্ধান্তের কথা জানানো হয়।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক শিক্ষার্থী বলেন, ‘‘আমরা পড়ালেখার জন্য বিশ্ববিদ্যালয়ে এসেছি, র‌্যাগিংয়ের শিকার হওয়ার জন্য আসেনি। ওই দুই শিক্ষার্থীকে যেভাবে র‌্যাগিং করা হয়েছে, এটা অত্যন্ত কূরুচিপূর্ণ এবং নিষ্ঠুর নির্যাতন।’’

তারা এর তীব্র নিন্দা ও দোষীদের কঠোর শাস্তির দাবি জানিয়েছেন। 

র‌্যাগিংয়ের শিকার শিক্ষার্থী মো. রাজেশ হোসাইন শিথিল বলেন, ‘‘হৃদয় কুমার ধর আমাকে ফোনে ক্যাম্পাসে আসতে বলেন। একা থাকায় এক বন্ধুকে নিয়ে ক্যাম্পাসে আসি। সেখান থেকে আমাদের একটি মেসে নিয়ে যাওয়া হয়। সেখানে বন্ধুসহ আমাকে গালিগালাজ ও নির্যাতন চালিয়ে বিভিন্নভাবে র‌্যাগিং করে।’’

নির্যাতনকারী শিক্ষার্থীরা যেন কোনোভাবেই পার না পেয়ে যায়, সেই দাবি করেন রাজেশ।   

প্রক্টর অধ্যাপক আশিকুজ্জামান ভূইয়া বলেন, ‘‘আমরা বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং, মাদক ও ইভটিজিং কঠোরভাবে দমন করে থাকি। এ ঘটনায় আমরা জরুরি সভা করেছি। সভায় অভিযুক্ত ছয় শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার করা হয়। সেই সঙ্গে তাদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা দায়েরের সিদ্ধান্ত হয়েছে।’’



রাইজিংবিডি/গোপালগঞ্জ/৪ ফেব্রুয়ারি ২০১৯/বাদল সাহা/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়