ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

গবেষণায় ফেলোশিপ পাচ্ছেন রাবির ২২২ শিক্ষার্থী

মেহেদী হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:১০, ১০ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গবেষণায় ফেলোশিপ পাচ্ছেন রাবির ২২২ শিক্ষার্থী

রাবি সংবাদদাতা: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এর ২২২ জন শিক্ষার্থী সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা সহযোগিতা প্রকল্প ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’পাচ্ছেন।

গবেষণার তিনটি ক্যাটাগরিতে শিক্ষার্থীদের এ ফেলোশিপ দেওয়া হচ্ছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. রবিউল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভৌতবিজ্ঞান, জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান, খাদ্য ও কৃষি বিজ্ঞান এই তিন ক্যাটাগরিতে সারাদেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১৬৫৮ জন শিক্ষার্থী ফেলোশিপ পাচ্ছেন। এতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২২২ জন শিক্ষার্থী রয়েছেন। এদের মধ্যে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে ৮১ জন, খাদ্য ও কৃষি বিজ্ঞান ক্যাটাগরিতে ৭৭ জন, জীব ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ৫১ জন, এমফিলে ৬ জন ও পিএইচডি ক্যাটাগরিতে ৭ জন নির্বাচিত হয়েছেন।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, এমএসসির প্রতি শিক্ষার্থী ৫৪ হাজার টাকা, এমফিল গবেষক ৬৮ হাজার চারশত টাকা এবং পিএইচডি গবেষক তিন লক্ষ টাকার আর্থিক অনুদান পাবেন।

উল্লেখ্য, ১৯৭৭ সাল থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত/গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি এবং পোস্ট-ডক্টরাল পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের গবেষণাকাজের উদ্দেশ্যে এই অনুদান প্রদান করা হয়।




রাইজিংবিডি/রাবি/১০ ফেব্রুয়ারি ২০১৯/মেহেদী হাসান/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়