ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

এইচএসসিতে পরিক্ষার্থী ১৩৫১৩০৯

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪২, ২৫ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এইচএসসিতে পরিক্ষার্থী ১৩৫১৩০৯

সচিবালয় প্রতিবেদক : শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন, এ বছর উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষায় মোট পরিক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ ৫১ হাজার ৩০৯ জন।

সোমবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে তিনি এ তথ্য জানান।

আসন্ন  উচ্চমাধ্যমিক  স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা ২০১৯ সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষে শিক্ষা মন্ত্রণালয় সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

তিনি জানান, আটটি সাধারণ শিক্ষাবোর্ডের মোট শিক্ষার্থীর সংখ্যা-১১,৩৮,৫৫০ জন, মাদ্রাসা শিক্ষা বোর্ডের মোট শিক্ষার্থীর সংখ্যা-৭৮,৪৫১ জন। কারিগরি শিক্ষা বোর্ডের মোট শিক্ষার্থীর সংখ্যা-১,২৪,২৬৫ জন। সর্বমোট পরীক্ষার্থী-১৩,৫১,৩০৯ জন।

তিনি আরো জানান, মোট কেন্দ্র সংখ্যা-২,৫৮০টি, কক্ষ পরিদর্শক ১,০৩,২০০ জন; মোট শিক্ষক ১,২০,০০০ জন।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষার বিষয়-৫১টি ও পত্র ১০১টি। বাংলা ভার্সন এর জন্য সৃজনশীল রচনামূলক প্রশ্ন, বহু নির্বাচনী প্রশ্ন ব্যবহারিক পরীক্ষার জন্য মোট ৯৫০ টি প্রশ্নপত্র তৈরি করা হয়েছে। ইংলিশ ভার্সন এর জন্য সৃজনশীল রচনামূলক প্রশ্ন, বহু নির্বাচনী প্রশ্ন ব্যবহারিক পরীক্ষার জন্য মোট ৮৯২টি প্রশ্নপত্র তৈরি করা হয়েছে।

ভিন্ন ভিন্ন বোর্ডের জন্যে ১৪টি বিষয়ের ২৭টি পত্রের জন্য সৃজনশীল রচনামূলক প্রশ্ন, বহু নির্বাচনী প্রশ্ন ব্যবহারিক পরীক্ষার জন্য মোট ২১০০টি প্রশ্নপত্র তৈরি করা হয়েছে।

তিনি বলেন, কোন প্রতিষ্ঠান/প্রতিষ্ঠান প্রধান/শিক্ষক কোনভাবে পাবলিক পরীক্ষায় বেআইনি কোন কাজ করলে সে প্রতিষ্ঠান/প্রতিষ্ঠান প্রধান/শিক্ষকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রয়োজনে পরীক্ষা কেন্দ্র বাতিল করা হবে; দোষী শিক্ষক ও কর্মচারীরা সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের হলে তাকে চাকরি হতে সাময়িক বরখাস্ত করে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের হলে তার এমপিও স্থগিত করে তাকে চাকরি হতে বরখাস্ত করার জন্য গভর্নিং বডিকে বলতে হবে। গভর্নিং বডি দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যর্থ হলে প্রয়োজনে কমিটি বাতিল করে মন্ত্রণালয়কে অবহিত করতে হবে।

তিনি বলেন, যদি কোন মোবাইল নম্বরে একাধিকার একই অংকের টাকার সন্দেহজনক লেনদেন হয় তাহলে সংশ্লিষ্ট এজেন্টকে নিকটস্থ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অবহিত করতে হবে। পরীক্ষা চলাকালীন ও এর আগে-পরে পরীক্ষা সংশ্লিষ্ট কাজের সময়ে পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থী ও পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ব্যতিত অন্যদের প্রবেশ সম্পূর্ণরুপে নিষিদ্ধ থাকবে। এ সময়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশকারী অননুমোদিত ব্যক্তির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে হবে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ মার্চ ২০১৯/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়