ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অনলাইনে বদলির আবেদন করতে পারবেন প্রাথমিক শিক্ষকরা

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১২, ৯ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অনলাইনে বদলির আবেদন করতে পারবেন প্রাথমিক শিক্ষকরা

অনলাইনে বদলির আবেদন করতে পারবেন প্রাথমিক শিক্ষকরা

সচিবালয় প্রতিবেদক: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলিতে দুর্নীতি ও হয়রানির ব্যাপক অভিযোগ রয়েছে। প্রাথমিকের এসব দুর্নীতি শূন্যের কোটায় নামিয়ে আনতে অনলাইনে বদলি পদ্ধতি চালু করতে যাচ্ছে সরকার। অনলাইন পদ্ধতিতে আবেদনের প্রক্রিয়া চূড়ান্ত করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, এর মাধ্যমে অনলাইনে ঘরে বসেই বদলির আবেদন করতে পারবেন শিক্ষকরা। ফলে তদবির বাণিজ্যও বন্ধ হবে।

সূত্র জানায়, এই পদ্ধতিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা বদলির আবেদন করতে পারবেন। পাশাপাশি যেসব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদের নিয়োগ ‘বদলিযোগ্য নয়’ হিসেবে, তারাও আবেদন করতে পারবেন না। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগ ও নির্দেশে অনলাইন পদ্ধতিতে আবেদনের প্রক্রিয়া চূড়ান্ত করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন বলেন, ‘অনলাইনে আবেদন থেকে শুরু করে বদলির যাবতীয় ব্যবস্থা করা হবে। প্রাপ্যতা সাপেক্ষে শিক্ষকরা বদলি হতে পারবেন।’

চলতি বছর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলির শেষ সময় ছিল গত ৩১ মার্চ। তার এক সপ্তাহ আগে থেকেই প্রতিদিন শত শত শিক্ষক ভিড় করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে। অনেকেই অভিযোগ করেন বদলিতে অনিয়ম-দুর্নীতি হয়েছে। তাদের অভিযোগ শূন্যপদের অনুমোদন নিয়েও দিনের পর দিন অপেক্ষা করা শিক্ষকরা বদলি হতে পারছেন না। আবার যাদের শূন্যপদের অনুমোদন নেই তারাও বদলি হচ্ছেন। আবেদন করার দুই দিনের মধ্যেও অনেককে বদলি করা হয়েছে।

আশা করা হচ্ছে, অনলাইনের মাধ্যমে পুরো প্রক্রিয়া সম্পন্ন করা হলে এ ধরনের অভিযোগ আর থাকবে না।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ এপ্রিল ২০১৯/হাসান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়