ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাংলাদেশে কাজ করার প্রবল আগ্রহ : বিক্রম

অহ নওরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৩১, ২২ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশে কাজ করার প্রবল আগ্রহ : বিক্রম

বিক্রম চ্যাটার্জি

অহ নওরোজ : বিক্রম চ্যাটার্জি। ভারতীয় টেলিভিশন সিরিয়ালের জনপ্রিয় মুখ তিনি। ঢাকা চলচ্চিত্র উৎসবে যোগ দিতে সম্প্রতি ঢাকায় এসেছিলেন এই অভিনেতা। ‘খোঁজ’ সিনেমার প্রিমিয়ার উপলক্ষে মূলত তার ঢাকা সফর। 

তিনি শুধু সিরিয়ালেই নয় সিনেমাতেও নিজের মেধা ও অভিনয় গুণের প্রমাণ দিয়েছেন। তার অভিনীত উল্লেখযোগ্য সিনেমা হলো- ‘বেডরুম’, ‘গুগলের কীর্তি’, ‘হইচই’, ‘আমি আর আমার গার্লফ্রেন্ড’, ‘এলার চার অধ্যায়’, ‘খোঁজ’ প্রভৃতি।

প্রিমিয়ার শোয়ের এক ফাঁকে রাইজিংবিডির এই প্রতিবেদকের সঙ্গে কথা হয় বিক্রমের। এ সময় তিনি অভিনয়ের নানা বিষয় নিয়ে কথা বলেছেন। এ আলাপচারিতার চুম্বক অংশ নিয়ে সাজানো হয়েছে এই সাক্ষাৎকার।

রাইজিংবিডি : শোবিজ অঙ্গনে কীভাবে পা রাখলেন?
বিক্রম :
আসলে ছোটবেলায় কখনো ভাবিনি অভিনয় করব। আমি পড়াশোনা শেষ করে চাকরি শুরু করি। চাকরি করতে করতে একদিন আমার মনে হলো এটা আমার জন্য না। তখন আমি চাকরিটা ছেড়ে দিয়ে বম্বে ‘থিয়েট্রিশন’ নামক একটি থিয়েটার গ্রুপে যোগ দিই। তারপর সেই থিয়েটার গ্রুপে ডিরেক্টরকে অ্যাসিস্ট করার মাধ্যমে যাত্রা শুরু করেছিলাম। মূলত শিল্প সংস্কৃতির সাথে আমার পথচলা এভাবেই শুরু।

রাইজিংবিডি: অভিনয়ের শুরুটা কিভাবে?
বিক্রম :
ওই থিয়েটার গ্রুপে সহকারি পরিচালক হিসেবে কাজ শুরু করি ২০০৯ সালে। এরপর ২০১০ সালের মে মাস পর্যন্ত এই কাজে যুক্ত ছিলাম। এটা করতে করতেই অভিনয় শুরু করি। তারপর কলকাতায় আসি এবং কিছু  অডিশন দিই। এরপর ‘সাত পাকে বাঁধা’ শিরোনামে একটি সিরিয়ালে কাজ শুরু করি। সেখান থেকেই মূলত বড় পরিসরে অভিনয়ের শুরু। এরপর ডাক পাই ‘এলার চার অধ্যায়’ সিনেমায়। সঙ্গে আরো কয়েকটি সিরিয়াল করি। এরপর একটা ব্রেক নিয়ে ‘ইচ্ছে নদী’র কাজ শুরু করি। এটাই আমার অভিনয়ে আসার গল্প।

 


রাইজিংবিডি : বাপ্পাদিত্য ব্যানার্জির ‘এলার চার অধ্যায়’ সিনেমায় অভিনয় করেছেন। এই নির্মাতার সঙ্গে কাজের অভিজ্ঞতা জানতে চাই। 
বিক্রম :
বাপ্পাদা আমার মেন্টর ছিলেন। ‘এলার চার অধ্যায়’র সময় ওনি আমাকে গাইড করেন। গ্রুমিং করে এই চরিত্রটির জন্য গড়ে তুলেছিলেন। শুটিং শুরুর আগে অতীনের চরিত্রটি বার বার বুঝাতেন। ভালো সিনেমা দেখতে বলতেন। ওনার সাথে কাজ করে আমি অনেক কিছু শিখেছি।

রাইজিংবিডি : আপনার অভিনীত ‘ইচ্ছে নদী’ বেশ সাড়া ফেলেছে। এই সিরিয়ালে কাজ করতে গিয়ে গল্প না চরিত্র কোনটি আপনাকে বেশি মুগ্ধ করেছে?
বিক্রম :
‘ইচ্ছে নদী’র সবই আমাকে মুগ্ধ করেছে। গল্পে স্ক্রিপ্টে সব কিছুতেই আমার নিজেকে পরিচয় করার সুযোগ ছিল। আমি এখানে নিজেকে প্রদর্শনের সুযোগ পেয়েছি। সব দিক বিবেচনা করলে- ‘ইচ্ছে নদী’র গল্প, চিত্রনাট্য থেকে শুরু করে সবই সুন্দর। এর সবাই যে আমাকে ভালোবাসা দিয়েছে তাতে আমি খুবই সন্তুষ্ট।

রাইজিংবিডি : কোন ধরনের কাজে আপনার বেশি আগ্রহ?
বিক্রম :
বিষয়টি ঠিক এভাবে চিন্তা-ভাবনা করে কাজ করিনি। আমি যেই কাজই পাই না কেন সেখানে অভিনয়ের সুযোগ আছে কিনা, নিজেকে প্রমাণের সুযোগ আছে কিনা সেটা দেখি। আমার কাছে যেটা ভালো মনে হবে সেটাই করতে চাই। আমি ভালো কাজ করতে চাই।

রাইজিংবিডি : বাংলাদেশে এসে কেমন লাগছে?
বিক্রম :
আসলে বাংলাদেশের মানুষেরা অনেক হেল্পফুল। আমাকে অনেক আদর করে বরণ করে নিয়েছেন তারা। আমি খুবই খুশি হয়েছি।

রাইজিংবিডি : বাংলাদেশে কাজ করার ব্যাপারে আপনার আগ্রহের কথা জানতে চাই।
বিক্রম :
বাংলাদেশে কাজ করার প্রবল আগ্রহ রয়েছে। দেখা যাক, কি হয়। এর মধ্যে কিছু আলাপও হয়েছে। কয়েকটি সিনেমার ব্যপারে কথাও হয়েছে। তবে এখনো চূড়ান্ত হয়নি বলে ঠিক করে বলতে পারছি না।

রাইজিংবিডি : বাংলাদেশ থেকে এর আগেও সিনেমায় অভিনয়ের জন্য নাকি আপনাকে প্রস্তাব দেওয়া হয়েছিল কিন্তু আপনি করেননি। কেন?
বিক্রম :
ব্যাটে বলে মেলেনি এজন্য। কয়েকটি সিনেমায় কাজ করার কথা হলেও পরে শিডিউল থেকে শুরু করে অনেক বিষয়ের কারণে করা হয়নি। আশা করি, আগামীতে বাংলাদেশের সাথে কাজ করতে পারব।

 


রাইজিংবিডি : নিজের কোন দিকটা আপনার পছন্দ? হিরো নাকি অভিনেতা?
বিক্রম :
আমি আসলে শুধু হিরো হতে চাই না। একজন অভিনেতা হতে চাই। ভালো কাহিনির প্রয়োজনে যে অভিনয় করতে হয় সেই অভিনয় করতে চাই।

রাইজিংবিডি : বর্তমান ব্যস্ততা সম্পর্কে জানতে চাই।
বিক্রম :
বাংলাদেশে এসেছি ‘খোঁজ’ সিনেমার প্রিমিয়ারের জন্য। ‘ইচ্ছে নদী’ এখনো চলছে। এবং খুবই ভালো চলছে। এছাড়া ‘ভূতের ভবিষ্যৎ’ সিনেমার পরিচালক অনিক দত্তের নতুন একটা সিনেমায় কাজ করছি। এছাড়া আরো কয়েকটি সিনেমার প্রি প্রোডাকশনের কাজ চলছে। নাম ঠিক হয়নি বলে এখন নির্দিষ্ট করে বলতে পারছি না।

রাইজিংবিডি  : এত ব্যস্ততার মাঝেও কি থিয়েটারে কাজ করতে পারেন?
বিক্রম :
না। সময় বের করতে পারছি না। অনেক দিন হলো থিয়েটারে সময় দিতে পারি না। তবে সময় হলে মাঝে মাঝে থিয়েটারের কাজ করতে আমি ইচ্ছুক।

রাইজিংবিডি : সময় দেওয়ায় আপনাকে ধন্যবাদ।
বিক্রম
: আপনাকেও অনেক ধন্যবাদ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ জানুয়ারি ২০১৭/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়