ঢাকা, শনিবার, ৮ আশ্বিন ১৪২৪, ২৩ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ট্রাম্পের সিদ্ধান্তে অভিনেত্রীর অস্কার বর্জনের ঘোষণা

মারুফ খান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-২৭ ১২:৫৮:০০ পিএম     ||     আপডেট: ২০১৭-০২-২৩ ৭:২৬:২৪ পিএম
তারানেহ আলিদুস্তি

বিনোদন ডেস্ক : সম্প্রতি প্রকাশিত হয়েছে ২০১৭ সালের অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কারের মনোনয়ন।

এবার সেরা বিদেশি সিনেমা ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছে ইরানি চলচ্চিত্র দ্য সেলসম্যান। তবে অস্কার অনুষ্ঠানে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন এ সিনেমার অভিনেত্রী তারানেহ আলিদুস্তি।

মুসলিম প্রধান দেশগুলো থেকে অভিবাসী নিষিদ্ধ করার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রস্তাবনার প্রতিবাদে এ সিদ্ধান্ত নিয়েছেন ৩৩ বছর বয়সি এ অভিনেত্রী।

দ্য সেলসম্যান সিনেমায় আলিদুস্তি এক ইরানি দম্পতির একজনের ভূমিকায় অভিনয় করেছেন। এ বিষয়ে মাইক্রোব্লগিং সাইট টুইটারে তারানেহ আলিদুস্তি লিখেছেন, ‘ইরানিদের জন্য ট্রাম্পের ভিসা নিষিদ্ধ করাটা বর্ণবাদী আচরণ। এটি একটি সাংস্কৃতিক অনুষ্ঠান হোক বা অন্য কিছু, আমি এর প্রতিবাদস্বরুপ ২০১৭ সালের অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে অংশ নিব না।’

ধারণা করা হচ্ছে, নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি একটি প্রস্তাবনায় স্বাক্ষর করেছেন, যার ফলে খুব শিগগিরই সিরিয় শরণার্থী থেকে শুরু করে মুসলিম প্রধান দেশ যেমন- সিরিয়া, সুদান, সোমালিয়া, ইরাক, ইরান, লিবিয়া এবং ইয়েমেন থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশ বন্ধ করা হবে।

দ্য সেলসম্যান সিনেমাটি পরিচালনা করেছেন ইরানি পরিচালক আসগর ফারহাদি। সিনেমাটি এর আগে কান, শিকাগো এবং মিউনিখের  চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ জানুয়ারি ২০১৭/মারুফ/শান্ত 

Walton Laptop