ঢাকা, রবিবার, ৯ আশ্বিন ১৪২৪, ২৪ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

আদেশ প্রত্যাহার না হলে আইনের আশ্রয় নেব : ফারুকী

আমিনুল ইসলাম শান্ত : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০২-১৮ ১:৫৫:৫৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০২-২৩ ৭:২৫:০১ পিএম
ছবির কোলাজ

আমিনুল ইসলাম শান্ত : মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত আলোচিত সিনেমা ‘ডুব’। বলিউড অভিনেতা ইরফান খান অভিনীত এ সিনেমাটি প্রিভিউ কমিটি সাময়িকভাবে আটকে দিয়েছে বলে রাইজিংবিডিকে জানিয়েছেন নির্মাতা।

তবে কী কারণে সিনেমাটি আটকে দেওয়া হয়েছে তা জানেন না নির্মাতা ফারুকী। আটকে দেওয়ার কোনো কারণও ব্যাখ্যা দেওয়া হয়নি এই নির্মাতাকে।

এ প্রসঙ্গে রাইজিংবিডির সঙ্গে কথা হয় মোস্তফা সরয়ার ফারুকীর। এখন কোন ধরনের পদক্ষেপ নেবেন তা জানতে চাইলে ফারুকী বলেন, ‘আমাদের পরবর্তী পদক্ষেপ- তথ্য মন্ত্রণালয়ে একটি চিঠি দেব। আমরা জানতে চাইব কেন স্থগিতাদেশ দিয়েছেন? আগের দিন প্রিভিউ কমিটি দেখার পর এনওসি দিয়ে তড়িঘড়ি করে পরদিনই তা কেন প্রত্যাহার করলেন? প্রত্যাহার করা মানে সিনেমাটি এখন আটকে গেল কিন্তু কেন এটা করা হলো? এবং অনুরোধ করব, এই আদেশ যেন প্রত্যাহার করা হয়। যদি প্রত্যাহার না করা হয় তবে আইনের আশ্রয় নেব।’

সিনেমাটি বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে যৌথভাবে প্রযোজনা করছে ভারতের এসকে মুভিজ ও ইরফান খানের প্রযোজনা প্রতিষ্ঠান আইকে কোং। এ প্রসঙ্গে কথা হয় প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার সিইও আলীমুল্লাহ খোকনের সঙ্গে। তিনি রাইজিংবিডিকে বলেন, ‘অফিশিয়ালি আমরা নিয়ম মেনে পরবর্তী পদক্ষেপ নেব। এবং সরকারি নিয়মনীতি মেনেই সিনেমাটি মুক্তি দেওয়ার পরিকল্পনা রয়েছে।’

যৌথ চলচ্চিত্রের নীতিমালা মেনে গত ১২ ফেব্রুয়ারি প্রিভিউ কমিটির কাছে জমা দেওয়া হয় সিনেমাটি। প্রিভিউ শেষে গত ১৫ ফেব্রুয়ারি এক অনাপত্তিপত্রের মাধ্যমে ছাড় দেয় কমিটি। কিন্তু তার এক দিন পরই ১৬ ফেব্রুয়ারি বিকেল ৫টায় এক আদেশে অনাপত্তিপত্রটি স্থগিত করা হয়।

এদিকে সিনেমাটি সেন্সর বোর্ডে জমা হওয়ার আগেই পরিচালক-অভিনেত্রী মেহের আফরোজ শাওন সিনেমাটি নিয়ে সেন্সর বোর্ডে একটি চিঠি পাঠিয়েছিলেন।  শাওন সেন্সর বোর্ডে পাঠানো চিঠিতে উল্লেখ করেছেন, ‘বিভিন্ন সংবাদমাধ্যম মারফরত জানতে পারি ‘ডুব’ সিনেমা জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনী অবলম্বনে তৈরি করা হয়েছে। এতে পরিবারের কারো অনুমতি নেয়া হয়নি। তাই বিষয়টি সেন্সর বোর্ড কর্তৃপক্ষের নজরে নেয়ার অনুরোধ জানাচ্ছি।’

‘ডুব’ সিনেমার শুটিং অনেক আগেই শেষ হয়েছে। মুক্তির জন্য সব প্রস্তুতিও প্রায় শেষ। এমন অবস্থায় গত বছরের ৪ নভেম্বর কলকাতার একটি শীর্ষ দৈনিক ‘হুমায়ূন আহমেদের চরিত্রে ইরফান? কিন্তু এত লুকোছাপা কেন’ শিরোনামে প্রকাশিত একটি খবরে পাল্টে যায় দৃশ্যপট। এরপর থেকে বিভিন্ন সংবাদমাধ্যমে উঠে আসে ‘ডুব’ সিনেমাটি হুমায়ূন আহমেদের বায়োপিক। তার পরের ঘটনা সবারেই জানা।

‘ডুব’ সিনেমার ইংরেজি নাম ‘নো বেড অব রোজেস’।  এতে ইরফান খানের বিপরীতে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা। এর মাধ্যমে প্রথম বাংলাদেশের কোনো সিনেমায় অভিনয় করলেন ইরফান খান। এতে আরো অভিনয় করেছেন পার্ণো মিত্র, রোকেয়া প্রাচী, ব্রাত্য বসু ও নাদের চৌধুরী।


** ‘ডুব’ নিয়ে সেন্সর বোর্ডে শাওনের চিঠি

** শাওনের চিঠি হাস্যকর ও ভিত্তিহীন : ফারুকী

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ ফেব্রুয়ারি ২০১৭/শান্ত/মারুফ/এএন

Walton Laptop