ঢাকা, বৃহস্পতিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৪ মে ২০১৮
Risingbd
সর্বশেষ:

ডি কক-বাভুমার ব্যাটে দ. আফ্রিকার লিড

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-১৭ ১:২১:৪৭ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-১৭ ১:২৮:৩৯ পিএম
সপ্তম উইকেটে ১৬০ রানের জুটি গড়ার পথে কুইন্টন ডি কক ও টেম্বা বাভুমা

ক্রীড়া ডেস্ক : মাত্র ৯৪ রানেই নেই ৬ উইকেট। প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের ২৬৮ রানের থেকে তখনো ১৭৪ রান পিছিয়ে দক্ষিণ আফ্রিকা। সেখান থেকে কুইন্টন ডি কক ও টেম্বা বাভুমার ব্যাটে কী দুর্দান্তভাবেই না ঘুরে দাঁড়াল প্রোটিয়ারা।

দুই ব্যাটসম্যানই যদিও অল্পের জন্য সেঞ্চুরি মিস করেছেন। তবে সপ্তম উইকেটে তাদের ১৬০ রানের জুটি আর দশম উইকেটে ভারনন ফিল্যান্ডার ও মরনে মরকেলের অবিচ্ছিন্ন ৪৭ রানের জুটি ওয়েলিংটন টেস্টের দ্বিতীয় দিন শেষে দক্ষিণ আফ্রিকাকে ৮১ রানের মূল্যবান লিড এনে দিয়েছে। দ্বিতীয় দিনের খেলা শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৯ উইকেটে ৩৪৯। ফিল্যান্ডার ৩৬ ও মরকেল ৩১ রানে অপরাজিত আছেন।

প্রথম দিনের শেষ বিকেলে ৭ ওভার ব্যাটিং পেয়ে ১২ রানের মধ্যেই দুই ওপেনারকে হারিয়েছিল দক্ষিণ আফ্রিকা। দিন শেষে সংগ্রহ ছিল ২ উইকেটে ২৪। বেসিন রিজার্ভে আজ দ্বিতীয় দিনের দ্বিতীয় ওভারেই ফিরে যান আগের দিনে ‘নাইটওয়াচম্যান’ হিসেবে নামা কাগিসো রাবাদা। সফরকারীদের স্কোর তখন ৩ উইকেটে ২৬।

এরপর ৫৯ থেকে ৯৪, ৩৫ রানের মধ্যে জেপি ডুমিনি, হাশিম আমলা ও ফাফ ডু প্লেসির উইকেটও হারায় দক্ষিণ আফ্রিকা। আমলা (২১) ও ডু প্লেসিকে (২২) ফিরিয়েছেন কলিন ডি গ্র্যান্ডহোম। আরেক পেসার নিল ওয়াগনারের শিকার ডুমিনি (১৬)। লাঞ্চের আগে একশ’র আগেই ওপরের দিকের ছয় ব্যাটসম্যানকে হারিয়ে তখন মহাবিপদে প্রোটিয়ারা।

এরপরই শুরু ডি কক ও বাভুমার ঘুরে দাঁড়ানো লড়াই। ডি কক শুরুটা করেছিলেন ধীরগতিতে। ১৭ রান করেছিলেন ৩৩ বলে। তবে ৫৫ বলে ছুঁয়েছেন পঞ্চাশ। তাকে দারুণ সঙ্গ দেওয়া বাভুমা পঞ্চাশ ছুঁয়েছেন ৮৮ বলে। দ্বিতীয় সেশনে দক্ষিণ আফ্রিকা হারায়নি কোনো উইকেট, দলের রান পেরিয়েছে দুইশ।

সেঞ্চুরির সুযোগ ছিল দুজনের সামনেই। তবে ক্যারিয়ারের চতুর্থ টেস্ট সেঞ্চুরি থেকে ৯ রান দূরে থাকতে জেমস নিশামের বলে উইকেটকিপার বিজে ওয়াটলিংকে ক্যাচ দিয়েছেন ডি কক। বাঁহাতি ব্যাটসম্যান ১১৮ বলে ১০ চার ও ৩ ছক্কায় সাজান ৯১ রানের ইনিংসটি।

দলের ২৫৪ রানে ডি ককের বিদায়ের পর অষ্টম উইকেটে ফিল্যান্ডারের সঙ্গে ৩৬ রানের জুটিতে দক্ষিণ আফ্রিকাকে লিড এনে দেন বাভুমা। সেঞ্চুরি থেকে ১১ রান দূরে থাকতে তিনি ওয়াগনারের বলে ক্যাচ দিয়েছেন নিশামকে। তার ১৬০ বলে খেলা ৮৯ রানের ইনিংসে ছিল ৯টি চারের মার।

এরপর দ্রুত কেশব মহারাজের উইকেট হারালেও দশম উইকেটে ৪৭ রানের অবিচ্ছিন্ন ওই জুটিতে দিন শেষ করেন ফিল্যান্ডার-মরকেল। তার আগে টিম সাউদির একটি বাউন্সার হেলমেটে লেগে অবশ্য কিছুটা আঘাতপ্রাপ্ত হয়েছিলেন মরকেল। তবে বড় কোনো বিপদ হয়নি।



রাইজিংবিডি/ঢাকা/১৭ মার্চ ২০১৭/পরাগ

Walton Laptop
 
   
Walton AC