ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

হিজলায় দুদিন ধরে বাস চলাচল বন্ধ

জে.খান স্বপন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪৯, ১৮ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হিজলায় দুদিন ধরে বাস চলাচল বন্ধ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : বরিশালের হিজলায় বাস স্ট্যান্ডের ইজারা ফি বাড়ানোর প্রতিবাদে বাস চলাচল বন্ধ করে দিয়েছেন মালিক ও শ্রমিকেরা। এ ঘটনায় গত দুই দিন ধরে চরম দুর্ভোগে পড়েছেন সেখানকার যাত্রীরা।

সোমবার বিকেল থেকে এ অবস্থা সৃষ্টি হয়েছে। আজও বাস চলাচল বন্ধ রয়েছে।

সংশ্লিষ্টরা জানায়, সোমবার দুপুরে হিজলা থেকে যাত্রীবাহী ৮৬ নম্বর গাড়িটি মীরগঞ্জের উদ্দেশে যাত্রা করে। অল্প কিছু দূর যাওয়ার পরে গাড়িটি আটকে দেন বাস স্ট্যান্ডের ইজারাদার ছাত্রলীগ নেতারা।

ছাত্রলীগ নেতাদের দাবি প্রতি ট্রিপে ২৫ টাকা করে স্ট্যান্ড ফি দিতে হবে। কিন্তু এ দাবিতে নারাজ বাস মালিক ও শ্রমিকেরা। তারা সর্বোচ্চ ২০ টাকা পর্যন্ত ট্রিপ ফি দিতে রাজি হয়েছে।

এমন পরস্পর দাবির মুখে সোমবার দুপুরের পর থেকেই কোনো নোটিশ ছাড়াই বাস চলাচল বন্ধ রয়েছে।

বরিশালের কেন্দ্রীয় বাস টার্মিনাল নথুল্লাবাদ বাস শ্রমিক ইউনিয়নের লাইন সম্পাদক মনোয়ার হোসেন জানান, অন্যান্য রুটে স্ট্যান্ড ফি ৫ থেকে সর্বোচ্চ ১০ টাকা। আমরা হিজলায় ২০ টাকা পর্যন্ত দিতে রাজি হয়েছি। কিন্তু উপজেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক বলেছেন ২৫ টাকাই দিতে হবে। অতিরিক্ত ৫ টাকা দাবির বিষয়টি এরই মধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানার ওসির সঙ্গে সরাসরি দেখা করে জানিয়েছি।

এ ব্যাপারে উপজেলা ছাত্রলীগের সভাপতি সোলায়মান হোসেন বলেন, ২০১৬ সালে স্ট্যান্ড ইজারা দেওয়া হয় তিন লাখ টাকায়। আর এবার ইজারা মূল্য বেড়ে ৭ লাখ ৭৭ হাজার টাকায় দাঁড়িয়েছে। এর ফলে আমরা বলেছি স্ট্যান্ড ফি ২৫ টাকা করে দিতে হবে।

এ বছর বাসস্ট্যান্ড ইজারা নিয়েছেন উপজেলা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক আবুল কালাম আজাদ।

তিনি জানান, যেহেতু ইজারা মূল্য অনেক বেশি তাই আমরা প্রতি ট্রিপে ৫ টাকা বেশি দাবি করেছি। মালিক সমিতির নেতারা বলেছেন তারা বৈঠক করে সিদ্ধান্ত নিয়ে আমাদের জানাবেন।

বাসমালিক সমিতির সভাপতি আফতাব হোসেন জানান, বরিশালে যেখানে স্ট্যান্ড ফি ১০ টাকা সেখানে হিজলায় ২৫ টাকা দেওয়ার তো প্রশ্নই ওঠে না। আমরা এত টাকা ফি দিয়ে বাস চালাব না। বিষয়টি নিয়ে কোনো সুরাহা না হওয়ায় আজও বাস চলাচল বন্ধ রাখা হয়েছে।

হিজলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুদুজ্জামান জানান, মালিক সমিতির সঙ্গে ইজারাদারদের ৫ টাকা কমবেশি নিয়ে বিরোধ ছিল। আজ সকাল থেকে বাস চলাচল করার কথা রয়েছে। কিন্তু সেখানে আবারও বিরোধ দেখা দিলে তা নিয়ে বৈঠকে বসতে হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু জাফর বলেন, বাস বন্ধ করে দেওয়ার বিষয়টি মালিক সমিতি কিংবা ইজারাদার কেউই আমাকে জানায়নি। তবুও আমি খোঁজ নিয়ে দেখছি কোনো সমস্যা হয়েছে কি না।

মীরগঞ্জ থেকে হিজলায় সরাসরি প্রতিদিন ১৬টি বাস চলাচল করে। প্রতি ২০ মিনিট পর পর গাড়ি ছেড়ে যায়। দৈনিক একটি গাড়ি সর্বোচ্চ পাঁচটি ট্রিপ দিতে পারে। প্রতি ট্রিপে এতদিন স্ট্যান্ড ফি নেওয়া হতো ২০ টাকা। গত কয়েকদিন ধরেই ছাত্রলীগ নেতারা দাবি করে আসছেন ২৫ টাকা।



রাইজিংবিডি/বরিশাল/১৮ এপ্রিল ২০১৭/জে.খান স্বপন/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়