ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘আমি অস্ট্রেলিয়াকে ভালোবাসি’

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০২, ৫ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘আমি অস্ট্রেলিয়াকে ভালোবাসি’

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার এক মাসের মাথায় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলকে টেলিফোন করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। সেই আলাপচারিতাকে পরে তিনি বলেছিলেন ‘সবচেয়ে বাজে ফোনালাপ’। দুই মাস পর বৃহস্পতিবার সুর পাল্টে ট্রাম্প জানালেন, তিনি অস্ট্রেলিয়াকে ভালোবাসেন। তার সঙ্গে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর যে বৈঠক হয়েছে তা ছিল অসাধারণ।

যুক্তরাষ্ট্র সফররত অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে বৃহস্পতিবার ট্রাম্প তার নিজের শহর নিউ ইয়র্কে বৈঠক করেছেন। বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেছেন, ‘আমাদের মধ্যে চমৎকার সম্পর্ক বিদ্যমান। আমি অস্ট্রেলিয়াকে ভালোবাসি, সবসময় সেই ভালোবাসা ছিল।’

দুই দেশের বন্ধন জোরদারের বিষয়টি উল্লেখ করে ট্রাম্প জানিয়েছেন, বৈঠকে তারা অর্থনৈতিক, বাণিজ্য এবং অভিবাসন ইস্যুসহ জাতীয় নিরাপত্তার বিষয়ে আলাপ করেছেন।

প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন অস্ট্রেলিয়ায় আশ্রয়প্রার্থী প্রায় ১ হাজার ২০০ জনকে যাচাইসাপেক্ষে যুক্তরাষ্ট্রে নেওয়ার আশ্বাস দিয়েছিল। যুক্তরাষ্ট্রে সরকার পরিবর্তনের পরিপ্রেক্ষিতে অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী গত ফেব্রুয়ারিতে ফোন করে ট্রাম্পের কাছে ওই চুক্তির ভবিষ্যৎ সম্পর্কে স্পষ্ট বক্তব্য চান। কিন্তু ট্রাম্প বলেন, ওই শরণার্থীদের যুক্তরাষ্ট্রে জায়গা দিলে তা ‘বোস্টনে হামলাকারীদের মতো নতুন কোনো বোমাবাজকে আশ্রয় দেওয়ার শামিল’ হবে। একপর্যায়ে টার্নবুলের মুখের ওপর ট্রাম্প বলে দেন, তিনি একই দিনে অনেক বিশ্বনেতার সঙ্গে কথা বলেছেন। কিন্তু এ পর্যন্ত এটিই হচ্ছে তাঁর কাছে সবচেয়ে ‘জঘন্য’ ফোনালাপ।

ওই ফোনালাপের বিষয়ে জানতে চাওয়া হলে বৃহস্পতিবার ট্রাম্প জানান, এ সংক্রান্ত সংবাদগুলো ছিল ভুয়া। তবে তিনি এতে কিছুটা মজা পেয়েছেন।

অস্ট্রেলিয়াকে ‘বিশ্বের অন্যতম সেরা সুন্দর দেশ’ উল্লেখ করে ট্রাম্প জানান, তিনি শিগগিরই সেখানে সফরে যাবেন। তবে কবে নাগাদ তার এই সফর হবে তা জানাননি।



রাইজিংবিডি/ঢাকা/৫ মে ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়