ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মরক্কোয় ব্যাপক বিক্ষোভ

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১০, ৩ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মরক্কোয় ব্যাপক বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক : তৃণমূল পর্যায়ের একটি সংগঠনের নেতাকে গ্রেফতারের প্রতিবাদে মরক্কোর দক্ষিণের রিফ অঞ্চলে বিক্ষোভ করেছে প্রায় এক লাখ লোক। শুক্রবার আল হিরক আল শাবি নামের ওই সংগঠনের নেতা নাসের জেফজাফিসহ অন্যদের মুক্তির দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে সমর্থকরা।

গত সোমবার নাসেরকে গ্রেফতার করা হয়। পরে তাকে রাজধানী কাসাব্লাঙ্কাতে নিয়ে যাওয়া হয়।

শুক্রবার বন্দর নগরী আল হোসিমাতে ধর্মঘট পালন করা হয়েছে। নগরীতে প্রায় সবগুলো দোকান বন্ধ রাখা হয়েছে। বিক্ষোভকারীরা রাতে শহরে মিছিল করেছে। এছাড়া জুমার নামাজের পর ইমজুরেন শহরে বিক্ষোভকারীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

নেতা নাসেরকে বন্দীর পর দলের দায়িত্ব নিয়েছেন দুই নারী। এদের একজন সিলিয়া জিয়ানি বলেছেন, ‘পুরো রিফ স্বাধীনতা, মানবতা ও সামাজিক ন্যায়বিচারে বিশ্বাস করে। যদি আপনারা আমাদের নেতাদের বন্দী করেন, তাহলে দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন করে যাব।’

আল-হোসিমা অঞ্চলে ৫৬ হাজার লোকের বাস এবং এটি রিফ অঞ্চলের মধ্যে সবচেয়ে অবহেলিত এলাকা। মরক্কোর কেন্দ্রীয় সরকারের সঙ্গে দাবি-দাওয়া নিয়ে এই অঞ্চলের আন্দোলনকারীদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

হিরক মুভমেন্টের সদস্য নাওয়াল বেনিসা বলেছেন, ‘এই নির্যাতন ও অন্যায়ের সমাধান হওয়া প্রয়োজন বলে জনগণ এখন মনে করে। রিফ এখন রক্তাক্ত।’




রাইজিংবিডি/ঢাকা/৩ জুন ২০১৭/শাহেদ 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়