ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পোকের আদলে হ্যালো

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৬, ৫ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পোকের আদলে হ্যালো

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ফেসবুকের অন্যতম প্রয়োজনীয় একটা ফিচার হচ্ছে, পোক (Poke)। কিন্তু এই ফিচারটি নিয়েই ফেসবুক ব্যবহারকারীরা সবচেয়ে বেশি বিরক্ত।

বিরক্ত হওয়ার মূল কারণ হচ্ছে, পোক নিয়ে ভুল ধারণা।

Poke শব্দটির অভিধানিক মানে ‘খোঁচা’ হলেও, ফেসবুকে কাউকে খোঁচা অর্থাৎ বিরক্ত করার জন্য আসলে পোক ফিচারটি নয়। বরঞ্চ মজার ব্যাপার হচ্ছে, ফেসবুকে পোক মানে হচ্ছে, খোঁচা বা বিরক্তের ঠিক বিপরীত বিষয়টা অর্থাৎ দৃষ্টি আকর্ষণ করা। কাউকে সামনে পেলে আমরা ‘হেই’, ‘হ্যালো’-এরকম বলে থাকি, ফেসবুকে পোক করলে ঠিক এই কাজটিই করা হয়, মানে দৃষ্টি আকর্ষণ করা হয়।

কিন্তু মানে না জানার কারণে দেখা গেছে, ফেসবুকে পোক করলে অনেকেই ভীষণ বিরক্ত হয়। এ কারণে বেশিরভাগ ব্যবহারকারীই পোক ফিচারটি ব্যবহার করে না।


আর তাই আগে গুরুত্বপূর্ণ একটি ফিচার হিসেবে এটি ব্যবহারকারীর প্রোফাইলে প্রদর্শিত হলেও, বর্তমানে তা অনেকটাই গোপন করে ফেলেছে ফেসবুক। এখন ব্যবহারকারীর প্রোফাইলে গিয়ে তারপর ডানপাশের অপশন থেকে পোক দিতে হয়। এ কারণেও পোকের ব্যবহার অনেক কমে গেছে।

তবে সুখবর হচ্ছে, পোক ফিচারটির অনুরূপ আরেকটি ফিচার এনেছে ফেসবুক। দৃষ্টি আকর্ষণের বিষয়টিকে দারুনভাবে ব্যবহার উপযোগী করতে ফেসবুকের নতুন ফিচার ‘হ্যালো’।

অন্যের প্রোফাইলে গিয়ে উপরের দিকেই হ্যালো ফিচারটি দেখা যাবে। সেখানে ক্লিক করলে উক্ত ব্যক্তিকে নোটিফিকেশন দেখাবে। সেও চাইলে এক ক্লিকে হ্যালো জানাতে পারবে।

পরীক্ষামূলকভাবে চালু হওয়া নতুন এই ফিচারটি বর্তমানে নির্দিষ্ট কিছু ব্যবহারকারীর জন্য উন্মুক্ত করা হয়েছে। সকল ফেসবুক ব্যবহারকারীদের প্রোফাইলে খুব শিগগির ‘হ্যালো’ যুক্ত হবে বলেই ধারণা করা হচ্ছে।

তথ্যসূত্র : ডিজিটাল ট্রেন্ডস




রাইজিংবিডি/ঢাকা/৫ জুন ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়