ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

২৫ রানে অলআউট ওয়েস্ট ইন্ডিয়ান্স!

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০০, ২ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২৫ রানে অলআউট ওয়েস্ট ইন্ডিয়ান্স!

ক্রীড়া ডেস্ক: ঘটনাটি ১৯৬৯ সালের ২ জুলাই। আজ থেকে ঠিক ৪৮ বছর আগের।

ইংল্যান্ড সফর করছিল ওয়েস্ট ইন্ডিজ। ম্যানচেস্টারে তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ। স্বাগতিকদের দাপটে ১০ উইকেটের বড় পরাজয় হজম করতে হয় ওয়েস্ট ইন্ডিজকে। ইংল্যান্ড সফরের ফাঁকে আয়ারল্যান্ড সফর করে ওয়েস্ট ইন্ডিজের একটি দল। দলটির নাম দেওয়া হয়েছিল ওয়েস্ট ইন্ডিয়ান্স। মূল দলের পাঁচ ক্রিকেটারসহ ঘরোয়া ক্রিকেটের সেরাদের নিয়ে দলটি গঠন করা হয়।

কে জানত আয়ারল্যান্ড সফরে বড় ‘লজ্জা’ অপেক্ষা করছিল ওয়েস্ট ইন্ডিয়ান্সের জন্য। ম্যাচটি ওয়েস্ট ইন্ডিজের জন্য সাধারণ ম্যাচ হলেও আয়ারল্যান্ডের জন্য ম্যাচটি ছিল বিশেষ কিছু। সিয়ন মিলস বেলফাস্টে তাদের খেলা দেখেই এমনটাই মনে হয়েছিল। মাত্র ২৫ রানে ওয়েস্ট ইন্ডিজের দলটিকে অলআউট করেছিল আয়ারল্যান্ড। জ্যামাইকার পত্রিকা জ্যামাইকা গ্লিনার পরদিন পত্রিকায় ক্যারিবীয়ান দলটিকে ধুয়ে দিয়েছিল। শিরোনাম করেছিল,‘West Indians routed for 25.’  

ওয়েস্ট ইন্ডিজের মূল দলের পাঁচ ক্রিকেটার খেলেছিলেন ম্যাচটিতে। একাদশে ছিলেন সেই সময়ের ম্যানেজার স্যার ক্লাইড ওয়ালকট, ক্লাইভ লয়েড। কিন্তু দুর্দান্ত আইরিশদের সামনে অসহায় আত্মসমর্পণ করে দলটি। মাত্র ১২ রানে ৯ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিয়ান্স। শেষ উইকেটে তারা যোগ করে ১৩ রান। আয়ারল্যান্ডের অধিনায়ক ডগ গুডউইন মাত্র ৬ রানে নেন ৫ উইকেট। এছাড়া অ্যালেক ও’ রিওরডান ১৮ রানে নেন ৪ উইকেট। মাত্র ৯০ মিনিটেই শেষ সফরকারীদের ইনিংস।

জবাবে আয়ারল্যান্ড ৪৭.২ ওভারে ৮ উইকেট হারিয়ে ১২৫ রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা করে। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ওয়েস্ট ইন্ডিয়ান্স ৩৪ ওভারে ৪ উইকেট হারিয়ে করে ৭৮ রান। এরপর আর খেলা হয়নি। ম্যাচের আগে দুই দলের মধ্যে চুক্তি হয়েছিল, ম্যাচটি হবে একদিনের। প্রতিটি দল দুবার ব্যাটিং করার সুযোগ পাবে। যদি দুই ইনিংসে ম্যাচের ফল বের না হয় তাহলে প্রথম ইনিংসে যে দল এগিয়ে থাকবে সে দল ম্যাচ জিতবে। প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিয়ান্সের থেকে শতরান বেশি করে জয়ী হয় আয়ারল্যান্ড। আন্তর্জাতিক ম্যাচের স্বীকৃতি না পেলেও ক্রিকেটে আয়ারল্যান্ডের যাত্রা শুরু হয়েছিল দারুণভাবেই।

ওই ম্যাচের ৩৫ বছর পর ২০০৪ সালের ১৭ জুন ওয়েস্ট ইন্ডিজকে প্রথমবারের মতো ওয়ানডে ক্রিকেটে হারায় আইরিশরা। তবে সেটি ছিল প্রস্তুতি ম্যাচ। বেলফাস্টে ৬ উইকেটে হারায় ব্রায়ান লারা, ক্রিস গেইল ও ব্রাভোদের ওয়েস্ট ইন্ডিয়ান্সকে।




রাইজিংবিডি/ঢাকা/২ জুলাই ২০১৭/ইয়াসিন/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়