ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শিক্ষার্থী বিনিময় করবে বাংলাদেশ-শ্রীলঙ্কা

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৫, ১৬ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিক্ষার্থী বিনিময় করবে বাংলাদেশ-শ্রীলঙ্কা

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ও শ্রীলঙ্কা তাদের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানসমূহে আন্ডার গ্রাজুয়েট এবং গ্রাজুয়েট পর্যায়ে শিক্ষার্থী বিনিময় করবে। এ লক্ষ্যে উভয়দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

রোববার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, গত ১৪ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে উচ্চ শিক্ষায় সহযোগিতার জন্য বাংলাদেশ এবং শ্রীলঙ্কার মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার উপস্থিতিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান এবং শ্রীলঙ্কার স্টেট মিনিস্টার অব হায়ার এডুমেশন অ্যান্ড হাইওয়েজ মোহন লাল গ্রেরো দুটি দেশের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। 

চুক্তি অনুযায়ী, দুটি দেশ তাদের বিশ্ববিদ্যালয়সমূহের গ্রাজুয়েশন, পোস্ট-গ্রাজুয়েশন এবং পিএইচডি পর্যায়ে যৌথ ডিগ্রি বা ডিপ্লোমা প্রোগ্রামের প্রতিষ্ঠা, বাস্তবায়ন এবং উন্নয়নে উৎসাহ প্রদান করবে। উভয়দেশের সরকার তাদের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে আন্ডার গ্রাজুয়েট এবং গ্রাজুয়েট পর্যায়ে শিক্ষার্থী বিনিময় করবে। এ ছাড়া সমঝোতা অনুযায়ী, দেশ দুটি তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের বিধিবিধানের আলোকে প্রদত্ত একাডেমিক এবং পেশাগত ডিগ্রি, ডিপ্লোমা, সার্টিফিকেট এবং অন্যান্য বিষয়াবলীর স্বীকৃতির ক্ষেত্রে পারস্পারিক সহযোগিতা করবে।

ইউজিসি সূত্র জানায়, সমঝোতা স্মারকটি স্বাক্ষরের দিন থেকে পরবর্তী পাঁচ বছরের জন্য কার্যকর হবে। কোনো পক্ষ লিখিতভাবে এই চুক্তি বাতিল না করলে, স্বয়ংক্রিয়ভাবে একই মেয়াদে এটি নবায়নযোগ্য হবে। 



রাইজিংবিডি/ঢাকা/১৬ জুলাই ২০১৭/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়