ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সোমবার ‘বঙ্গভঙ্গ’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৩, ১৯ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সোমবার ‘বঙ্গভঙ্গ’

ভঙ্গবঙ্গ নাটকের দৃশ্য

বিনোদন ডেস্ক : মঞ্চস্থ হতে যাচ্ছে আরণ্যক নাট্যদলের ৫৪তম প্রযোজনা ‘বঙ্গভঙ্গ’। ২৪ জুলাই সোমবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে নাটকটি। মামুনুর রশীদের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন ফয়েজ জহির।

নাটকের গল্প প্রসঙ্গে নির্দেশক ফয়েজ জহির জানিয়েছেন, বেনাপোল ও হরিদাসপুর স্থলবন্দর প্রতিদিনের মতো কর্মচঞ্চল। সাধারণ যাত্রী, কাস্টমস, ইমিগ্রেশন, মানিচেঞ্জের দালাল, পরিবহন শ্রমিক, চোরাকারবার, পতিতা, মাতাল কত রঙ-বেরঙের মানুষের আনাগোনা। তার মাঝে এপারের চোরাকারবার রাজার সঙ্গে ওপারের পতিতা মালিনীর প্রেম-বিরহ, মাতাল বিশুর জীবনবোধ, কাস্টমস-ইমিগ্রেশনের বাণিজ্য সংকট, এর মধ্যে হঠাৎ উদ্ভট এক মানুষের আবির্ভাব নিত্যদিনের আবহ ঘোলাটে করে তোলে।

উদ্ভট এ লোকের আবির্ভাবের সঙ্গে নতুন উপদ্রপ এসে হাজির ওপারে। সে শিলাইদহ পতিসরে যাবে, পদ্মায় বোট নিয়ে ঘুরে বেড়াবে। সে বুঝতে চায় না ১৯৪৭ সালের দেশ ভাগ, বাংলা ভাষাভাষীদের ভূমির বিভাজন। যেখানে পাখি উড়ে যায়, বাতাস ও নদীর জল অবলীলায় প্রবাহমান সেখানে যাওয়া মানুষের অগম্য কেন হবে? ঘনীভূত হয় সংকট। পরিস্থিতি ইমিগ্রেশনের নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। সীমান্তের স্বাভাবিক কাজ বন্ধ হয়ে যায়। বন্ধ হয়ে যায় যাত্রীদের স্বাভাবিক চলাচল। হাজার হাজার যাত্রী দু’পারে আটকা পরে। সীমান্ত প্রহরা কঠোর হয়। রাষ্ট্রের কর্ণধারদের আগমন এক্ষেত্রে কোনো আশা জাগাতে পারে না। উদ্ভট মানুষটি অবলীলায় সীমান্ত অতিক্রম করে এই সংকট আরো তীব্র করে তুলে। এমনই এক গল্পকে কেন্দ্র করে গড়ে উঠেছে নাটক ‘ভঙ্গবঙ্গ’।



নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন, উদ্ভট- আরিফ হুসাইন আপেল/কাজী আল- আমিন, বসন্ত রায়- মামুনুর রশীদ, অপর্ণা- রুবলী চৌধূরী, মালিনী- তমালিকা কর্মকার, বিশু- সাজ্জাদ সাজু, নবীন- ফিরোজ মামুন, অজিত- কামরুল হাসান, রাজা- সাইদ সুমন, বাবর- হাসিম মাসুদ, আনন্দ- মনির জামান, কালাচান- পার্থ চ্যাটার্জী, নন্দিনী- লায়লা বিলকিস ছবি/শারমিন হায়াত দীপা, হরিহর/বিএসএফ- শেখ মিলন/শেখ জিয়াদুল হক, চাঁদ মিয়া/বর্ডার গার্ড- জুবায়ের জাহিদ, নয়ন খাঁ- মরু ভাস্কর/সাক্ষ্য শাহীদ, নেত্রী- সুরভী রায়, কাপুর- রেজওয়ান পারভেজ, মুকুল- রুহুল আমিন/ইশতিয়াক হোসেন, কেষ্ট- অপু মেহেদী, নাড়- সাক্ষ্য শাহীদ/মুন্না, কল্যান- কৌশিক সাহা, বিএসএফ- তাজু, বর্ডার গার্ড- মাহফুজ মুনড়বা।

নাটকটির মঞ্চ ও আলোক পরিকল্পনায়- ফয়েজ জহির, পোশাক ও দ্রব্য সামগ্রী- শামীমা শওকত, সংগীত- পরিমল মজুমদার, কোরিওগ্রাফি- স্নাতা শাহরিন, বাদ্যযন্ত্রী - কৌশিক সাহা, মঞ্চ নির্মাণ সমন্বয়কারী- ইশতিয়াক হোসেন, মঞ্চ সহকারী- সাক্ষ্য, অপু, পারভেজ, জাহিদ, জিয়াদ, মুন্না, তাজু, অহৃত, পোশাক সহকারী- শাহরান ও সুরভী রায়, বাদ্যযন্ত্রী সহযোগী- মরু ভাস্কর, গান- রবীন্দ্রনাথ ঠাকুর, পোস্টার ও প্রকাশনা- শাহীনুর রহমান,  ফটোগ্রাফি- জামাল উদ্দিন কবির ও তাসনুভা রুবাইয়াত প্রজ্ঞা,  প্রযোজনা অধিকর্তা- কামরুল হাসান।




রাইজিংবিডি/ঢাকা/১৯ জুলাই ২০১৭/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়