ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

খুব নার্ভাস হয়ে গিয়েছিলাম : রিজু

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৩, ২৫ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুব নার্ভাস হয়ে গিয়েছিলাম : রিজু

প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পুরস্কার গ্রহণ করছেন রিয়াজুল রিজু

বিনোদন ডেস্ক : সোমবার (২৪ জুলাই) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বসেছিল ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৫’ প্রদান অনুষ্ঠানের জাঁকজমক আসর।

‘বাপজানের বায়স্কোপ’ ও ‘অনিল বাগচীর একদিন’ চলচ্চিত্র দুটি যৌথভাবে ২০১৫ সালের শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছে।  সিনেমা দুটি নির্মাণ করেছেন যথাক্রমে রিয়াজুল রিজু ও মোরশেদুল ইসলাম। এ দুজন পেয়েছেন শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার। ‘বাপজানের বায়স্কোপ’ সিনেমাটি মোট ৮টি বিভাগে পুরস্কার পেয়েছে। গতকাল জমকালো এ অনুষ্ঠানে উপস্থিত হয়ে পুরস্কার গ্রহণ করেন এই দুই নির্মাতা। 

প্রথমবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘরে তুললেন রিজু। বর্ণাঢ্য আয়োজনে অসংখ্য গুণীজনের উপস্থিতিতে পুরস্কার গ্রহণের অনুভূতি ব্যক্ত করে তিনি  রাইজিংবিডিকে বলেন, ‘গতকাল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অনেকেই বলেছেন, বাংলাদেশের ইতিহাসে সর্বকনিষ্ঠ পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন রিজু। তা ছাড়া বেশ ক’জন সিনিয়রও বলেছেন, ভারতীয় উপমহাদেশে এত কম বয়সে কোনো পরিচালক জাতীয় পুরস্কার পায়নি।

যদিও এ তথ্য নিয়ে আমার দ্বিধা আছে। কারণ আমিও এ সম্পর্কিত সঠিক তথ্য জানি না। অবশ্য এটা বলাও মুশকিল। তবে মাননীয় প্রধানমন্ত্রীসহ এত গুণীজনদের উপস্থিতিতে পুরস্কার গ্রহণ ও এমন বিচ্ছিন্ন কিছু কথা শুনে আমি খুব নার্ভাস হয়ে গিয়েছিলাম।’

তিনি আরো বলেন, ‘সিনেমার পুরো কাজটি টিমওয়ার্ক। এজন্য প্রথমে টিমের সকলের প্রতি কৃতজ্ঞতা জানাই। আর কাজের প্রতি ভালোবাসা মূল বিষয়। তবে এই প্রাপ্তি মানে প্রকৃতি তার ফিডব্যাক দিয়েছে। কারণ এই চলচ্চিত্রের জন্য আমি চাকরি ছেড়েছি। আমার বউ-বাচ্চাকে গ্রামের বাড়ি পাঠিয়ে দিয়েছি। এসব মিলিয়ে খুবই মানসিক একটা চাপে ছিলাম। এই পুরস্কার পাওয়ার পর মানসিক প্রশান্তি পেয়েছি।’

‘বাপজানের বায়স্কোপ’-এর কাহিনি আবর্তিত হয়েছে মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে। যেখানে বায়স্কোপের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে মুক্তিযুদ্ধের প্রকৃত ঘটনা তুলে ধরার চেষ্টা রয়েছে। সমাজপতিরা এটা পছন্দ করে না। ফলে তৈরি হয় সংঘাত। সিনেমাটির গল্প ও সংলাপ রচনা করেছেন মাসুম রেজা। বিভিন্ন  চরিত্রে অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, শতাব্দী ওয়াদুদ, সানজিদা তন্ময়, মৌটুসী, মাসুদ মহিউদ্দিনসহ আরো অনেকে।

‘বাপজানের বায়স্কোপ’ রিয়াজুল রিজুর প্রথম চলচ্চিত্র। পরবর্তী সিনেমার কাজেও হাত দিয়েছেন তিনি। তবে এ বিষয়ে এখনি কিছু না জানানোর সিদ্ধান্ত নিয়েছেন তরুণ এই নির্মাতা।

আরো পড়ুন :



রাইজিংবিডি/ঢাকা/২৫ জুলাই ২০১৭/শান্ত/মারুফ/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়