ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রোহিঙ্গা

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতন

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৪, ২৫ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতন

বিশেষ প্রতিবেদক : অর্থ মন্ত্রণালয়ের অধীন অর্থ বিভাগ এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগ কর্মকর্তা-কর্মচারী কল্যাণ সমিতি তাদের একদিনের মূল বেতনের সমপরিমাণ টাকা রোহিঙ্গা শরণার্থীদের দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ টাকা আগামী ৩ নভেম্বরের মধ্যে জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

এদিকে অর্থমন্ত্রী আগামী ৩০ সেপ্টেম্বর মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে দেখার জন্য কক্সবাজার যাচ্ছেন বলে সোমবার অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সম্প্রতি অর্থ বিভাগ ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ কর্মকর্তা-কর্মচারী কল্যাণ সমিতি রোহিঙ্গা শরণার্থীদেরকে আর্থিক সহায়তা দেওয়ার আগ্রহ প্রকাশ করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে একটি চিঠি দেয়। এতে তারা তাদের একদিনের মূল বেতনের সমপরিমাণ  অর্থ কেটে রাখার কথা উল্লেখ করে। সংগঠনটির পক্ষ থেকে অর্থ মন্ত্রণালয়ের অধীন ৪টি বিভাগ এবং এর অধীনস্থ সব দপ্তর/সংস্থা/রাষ্ট্রায়ত্ব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা-কর্মচারীদের একদিনের দেওয়ার আগ্রহ প্রকাশ করলে অর্থমন্ত্রী তাতে সায় দেন।

কর্মকর্তা-কর্মচারী কল্যাণ সমিতির আবেদনে এক নোটে অর্থমন্ত্রী বলেন, ‘ভালো প্রস্তাব। অর্থ মন্ত্রণালয়ের সকলে একদিনের বেতন আগামী ৩ নভেম্বর তারিখের মধ্যে দান করুন। অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এই আবেদনটি সবাইকে আমার তরফ থেকে অবহিত করুন এবং জমা নেওয়ার জন্য কাউকে দায়িত্ব দেন।’

অর্থ বিভাগ ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ কর্মকর্তা-কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি মো. এনামুল হক এবং সাধারণ সম্পাদক মো. মনিরুল আলম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর গণহত্যা, গণধর্ষণ লুণ্ঠনসহ অমানুষিক নির্যাতনের হয়ে প্রাণভয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে, যার মধ্যে ৮০ ভাগই নারী, শিশু ও বয়স্ক মানুষ রয়েছে। ধন-সম্পদ, বাড়ি-ঘর ও সহায়-সম্বলহীন, এমনকি পরিবারের অনেক স্বজনদের হারিয়ে অসহায় মানুষগুলো দীর্ঘ পথ অতিক্রম করে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। বর্তমানে তারা অর্ধাহারে, অনাহারে দিনাতিপাত করছে। যার ফলে তারা বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে যা দিন দিন আরো প্রকট আকার ধারণ করছে। এটি একটি মানবিক বিপর্যয়। সারা বিশ্বের স্যাটেলাইট চ্যানেল, ইলেক্ট্রনিক মিডিয়া, প্রিন্ট মিডিয়াসহ বিভিন্ন মিডিয়ায় প্রতিদিন অত্যন্ত গুরুত্বের সঙ্গে সংবাদগুলো প্রচারিত হচ্ছে। অতিসম্প্রতি প্রধানমন্ত্রী রোহিঙ্গা শরণার্থীদের দেখতে গিয়ে তাদের পরিস্থিতি দেখে চোখে জল ধরে রাখতে পারেননি। তিনি রোহিঙ্গা শরণার্থীদের আর্থিক সহায়তা দেওয়ার জন্য সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

চিঠিতে অর্থমন্ত্রীর মানবিক দিকগুলো তুলে ধরে বলা হয়েছে, কর্তনকৃত অর্থ উত্তোলন করে তা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে কিংবা অর্থমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়ার কথা উল্লেখ করা হয়েছে। অর্থমন্ত্রী এরই মধ্যে বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখার জন্য অর্থসচিবকে নির্দেশনা দিয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/২৫ সেপ্টেম্বর ২০১৭/হাসনাত/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়