ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শিল্পকলায় পাঁচ নাটক

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৩, ১ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিল্পকলায় পাঁচ নাটক

বিনোদন ডেস্ক : বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে পিপলস থিয়েটার এসোসিয়েশনের (পিটিএ) আয়োজনে শুরু হয়েছে ৬ দিনব্যাপী জাতীয় যুব নাট্যোৎসব ২০১৭। আজ রোববার উৎসবের দ্বিতীয় দিনে মঞ্চস্থ হবে পাঁচ নাটক। এমনটাই জানিয়েছেন উৎসবের প্রচার ও প্রকাশনা উপ কমিটির আহ্বায়ক রুবেল শংকর।

স্টুডিও থিয়েটার হলে আজ বিকাল ৫টায় মঞ্চস্থ হবে নাটক ‘মুক্তি’। চট্টগ্রামের ইয়ুথ থিয়েটার মঞ্চস্থ করবে নাটকটি। নাটকটির রচনা ও নির্দেশনায় রয়েছেন ড. সৌরভ সাখায়াত। বিকাল সাড়ে ৫টায় একই হলে মঞ্চস্থ হবে ‘মহাবিপদ’। গাজীপুরের নাট্যভূমি মঞ্চস্থ করবে নাটকটি। অ্যাডভোকেট শওকত আলীর রচনায় এটির নির্দেশনায় রয়েছেন শাহজাহান শোভন।

জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্রে আজ বিকাল ৫টায় শেরপুর নাট্য সম্প্রদায় প্রদর্শিত করবে ‘খ্যাপা পাগলার প্যাচাল’। এস. এম. সোলায়মানের রচনায় নাটকটির নির্দেশনায় রয়েছেন মো. জোনায়েদ আনসারী। সন্ধ্যা ৬টায় ঢাকার জেনেসিস থিয়েটার মঞ্চস্থ করবে ‘একজন আমেনা’ নাটকটি। এটি রচনা করেছেন ও নির্দেশনা দিয়েছেন নূর হোসেন রানা। সন্ধ্যা ৭টায় ঝিনাইদহের অংকুর প্রদর্শন করবেন ‘সুন্দর’ নাটকটি। মহিত চট্টোপাধ্যায়ের রচনায় এটি নির্দেশনায় রয়েছেন সৌরভ চট্টোপাধ্যায়।

গতকাল শনিবার বিকাল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ৬ষ্ঠ জাতীয় যুবনাট্য উৎসবের উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. ইব্রাহীম হোসেন খান, নাট্যজন আতাউর রহমান ও গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল আকতারুজ্জামান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও পিপলস থিয়েটার এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা লিয়াকত আলী লাকী।

গত ২৭ বছর ধরে পিপলস থিয়েটার এসোসিয়েশন শিশু-কিশোর ও যুবনাট্য আন্দোলন পরিচালনা করে আসছে। বর্তমানে সারা দেশের ২৬২টি শিশু-কিশোর ও যুবনাট্য সংগঠন এই এসোসিয়েশনের অন্তর্ভুক্ত। ১৯৯৫ সাল থেকে জাতীয় শিশু-কিশোর নাট্যোৎসব ও যুব নাট্যোৎসবের আয়োজন শুরু করে এই নাট্যসংগঠনটি। ইতোমধ্যে পিটিএ ৫টি যুব নাট্যোৎসব ও ১৩টি শিশু-কিশোর নাট্যোৎসবের সফল আয়োজন শেষ করেছে। দেশের শিশুনাট্য ও যুবনাট্য আন্দোলনকে বেগবান করার পাশাপাশি শিশু নাটককে আন্তর্জাতিক অঙ্গনে সুপ্রতিষ্ঠিত করার ক্ষেত্রে পিটিএ বিশেষ ভূমিকা পালন করে যাচ্ছে। পিটিএভুক্ত দলগুলো জার্মানী, জাপান, রাশিয়া, যুক্তরাজ্য, ক্রোয়েশিয়া, কিউবা, তুরষ্ক, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের ৮৫টি আন্তর্জাতিক উৎসবে অংশগ্রহণ করেছে।



রাইজিংবিডি/ঢাকা/১ অক্টোবর ২০১৭/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়