ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

শিশুশ্রম বন্ধে নতুন জাতীয় কর্মপরিকল্পনা নির্ধারণ

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১০, ৩১ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিশুশ্রম বন্ধে নতুন জাতীয় কর্মপরিকল্পনা নির্ধারণ

জ্যেষ্ঠ প্রতিবেদক : টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) সঙ্গে সমন্বয় করে শিশুশ্রম বন্ধে নতুনভাবে জাতীয় কর্মপরিকল্পনা নির্ধারণ করবে সরকার।

রোববার রাজধানীর একটি হোটেলে শিশুশ্রম কল্যাণ পরিষদ- এনসিএলডব্লিউসির পঞ্চম সভায় এ সিদ্ধান্ত হয়। সভায় সভাপতিত্ব করেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক।

এসডিজি অনুযায়ী সরকার ২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম বন্ধ এবং ২০২৫ সালের মধ্যে সকল প্রকার শিশুশ্রম বন্ধের অঙ্গীকার করেছে। প্রতিশ্রতি অনুযায়ী শিশুশ্রম বন্ধে নতুন কর্মপরিপল্পনা নির্ধারণের পাশাপাশি বিদ্যমান জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী সময় ও টার্গেট নির্ধারণ করার কথা বলা হয় বৈঠকে।

সভায় সিদ্ধান্ত নেওয়া হয়- নতুন করে জাতীয় কর্মপরিকল্পনা প্রণয়নের আগে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের পক্ষ থেকে শিশুশ্রম বন্ধে জাতীয় পর্যায়ে কর্মশালার আয়োজন করা হবে।

তাছাড়া শিশুশ্রম বন্ধে জেলা-উপজেলা পর্যায়ের কমিটিগুলোকে আরো সক্রিয় করতে নানামুখী উদ্যোগ গ্রহণের সিদ্ধান্ত হয়। এ বিষয়ে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের জেলা পর্যায়ের কর্মকর্তাগণকে অন্তর্ভুক্ত করা হবে। যেসব জেলায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের অফিস নাই, সেক্ষেত্রে শ্রম অধিদপ্তরের কর্মকর্তাগণ কমিটির অন্তর্ভুক্ত হবেন। শিশুশ্রম বন্ধে ব্যাপক প্রচারের লক্ষ্যে জেলা তথ্য অফিসগুলোকে এ কার্যক্রমে সংযুক্ত করা হবে। শিশুশ্রম নিরসনে যে সকল উপজেলা প্রথমে শিশুশ্রম মুক্ত ঘোষণা করবে সে সকল উপজেলাকে এনসিএলডব্লিউসির পক্ষ থেকে পুরস্কৃত করা হবে বলে সভায় জানানো হয়।

সভায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আফরোজা খান, আইএলওর কান্ট্রি ডিরেক্টর গগন রাজভান্ডারী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. শামসুজ্জামান ভূইয়া, জাতীয় মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সালমা আলী, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খোন্দকার মোস্তান হোসেনসহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি ও বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/৩১ ডিসেম্বর ২০১৭/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়