ঢাকা, মঙ্গলবার, ১১ বৈশাখ ১৪২৫, ২৪ এপ্রিল ২০১৮
Risingbd
সর্বশেষ:

শিল্পীদের জন্য অর্থনৈতিক নিরাপত্তার ব্যবস্থা করা হবে

শহীদুল আলম সাচ্চু : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-০১ ১২:৪৫:২৪ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-১৫ ২:০৩:১৩ পিএম

শহীদুল আলম সাচ্চু : অভিনয়শিল্পী সংঘ থেকে আমরা চাই, শিল্পীদের একটি সম্মানজনক জায়গা তৈরি হোক। চলচ্চিত্রের চেয়ে টেলিভিশন নাটক-টেলিফিল্মে এখন বেশি টাকা ইনভেস্ট করা হচ্ছে। সারা বছর প্রচুর নাটক-টেলিফিল্ম নির্মিত হয়ে থাকে। টাকার অঙ্কে তা প্রায় ৬ হাজার কোটি টাকার বেশি হবে।

টেলিভিশন শিল্পকে এখনো শিল্প হিসেবে ঘোষণা করা হয়নি। এটাকে শিল্প হিসেবে ঘোষণা করতে গেলে- শিল্পী ও কলাকুশলী যারা আছেন, তাদের আসলে প্রশিক্ষণ দরকার। গ্লোবালাইজেশনের (বিশ্বায়ন) যুগে আমরা এখন একটি গ্রাম। আকাশ সংস্কৃতির সঙ্গে আমরা যে চ্যানেলটি করছি এর জন্য প্রশিক্ষণ ও মানসিক প্রস্তুতি দরকার। এই পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা আমরা নতুন বছর করব। ইতোমধ্যে কাজ শুরু করেছি।

শিল্পীদের সম্মান রক্ষা করা, শিল্পীদের সম্মান আরো বাড়ানো, শিল্পীদের নিরাপত্তার জায়গাগুলো নিয়ে আমরা আসলে বেশি মনোযোগ দিচ্ছি। দক্ষতা, নিরাপত্তা, সম্মান। নিরাপত্তাটা কেমন? ধরুন, আমাদের অভিনয়শিল্পীদের মধ্যে অনেকে অর্থনৈতিক সংকটে রয়েছেন। আসলে যারা শিল্প লালন করেন তারা একরকম পাগল প্রকৃতির মানুষ। তারা শিল্পকে ভালোবাসেন বলেই সারা জীবন কোনো রকম সঞ্চয় করেন না বা এদিকে ততটা নজর দেন না। শেষ বয়সে এসে ছেলে-মেয়েদের কাছে কথা শুনতে হয়, ‘তুমি আমাদের জন্য কিছুই করনি।’ যারা অর্থনৈতিক সংকটের মধ্যে আছেন কিংবা এখন আর অভিনয় করতে পারেন না, ছেলে-মেয়েদের ওপর নির্ভর করতে হচ্ছে- তাদের জন্য আমরা অর্থনৈতিক নিরাপত্তার ব্যবস্থা করব। এ পরিকল্পনা বাস্তবায়নের জন্য আমরা কাজ শুরু করেছি। অর্থনৈতিক সংকটে থাকা কিছু শিল্পীর কাছে প্রতি মাসে কিছু বাজারও পাঠাচ্ছি। এসব শিল্পীদের নাম আমরা গোপন রাখছি এবং রাখব। ইতোমধ্যে স্বপ্নসহ কয়েকটি প্রতিষ্ঠান থেকে সহযোগিতা পাচ্ছি। আরো কিছু প্রতিষ্ঠানের সঙ্গে কথা হচ্ছে।

প্রাণে বাঁচার পর শিল্পীরা কীভাবে মানে বাঁচতে পারেন সেদিকে দৃষ্টি দিচ্ছি। ট্রেনে আমাদের অনেক শিল্পীরা চলাচল করে থাকেন। ট্রেনে যাতায়াতের ক্ষেত্রে যাতে শিল্পীরা একটা ছাড় পান এজন্য রেলমন্ত্রীর কাছে আমরা আবেদন করেছি।
 


শিল্পীদের অভিনয় দক্ষতা বাড়ানোর জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করছি। নাট্যকাররা যেমন ওয়ার্কশপ করছেন। ক্যামারাম্যানরাও নিশ্চয়ই এমন পদপক্ষেপ নেবেন। শিল্পীদের অভিনয় দক্ষতা বাড়ানোর জন্য আমরাও ওয়ার্কশপের আয়োজন করব। এ লক্ষ্যে শিল্পকলা একাডেমির সঙ্গে কথা বলেছি। আমাদের দেশের ছেলে-মেয়েরা যুক্তরাষ্ট্রে কাজ করছে। গ্রাফিক্সে কাজ করে অস্কারের জন্য নমিনেটেড (মনোনীত) হয়েছে। সে জায়গা থেকে আমরাও এ বছর কাজ করতে চাই।

গত বছর অভিনয়শিল্পীদের আইডি কার্ড প্রদান শুরু করেছি। এখনো প্রদান করছি। নতুন বছরের ১০ ফেব্রুয়ারি সংঘের সাধারণ সভা অনুষ্ঠিত হবে। নির্বাচনের পর এ দিন এক বছর পূর্ণ হবে। সাধারণ সভায় আমরা আরো কিছু আলোচ্য বিষয় নিয়ে কথা বলব। আলোচনার পর সেদিন আরো কিছু পরিকল্পনা উঠে আসবে।

অনুলিখন : আমিনুল ইসলাম শান্ত



রাইজিংবিডি/ঢাকা/১ জানুয়ারি ২০১৮/শান্ত/এসএন

Walton Laptop
 
   
Walton AC