ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

খালেদার অনুষ্ঠান বাতিল, ‘অধিকার খর্ব’ বলছে বিএনপি

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৪, ২ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খালেদার অনুষ্ঠান বাতিল, ‘অধিকার খর্ব’ বলছে বিএনপি

সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর (ছবি : রাইজিংবিডি)

জ্যেষ্ঠ প্রতিবেদক : জাতীয়তাবাদী ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী  উপলক্ষে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠান ‘রাষ্ট্রপতির নিরাপত্তা’র কারণ দেখিয়ে বাতিল করা হয়েছে। যেখানে বিকেলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল।

বিষয়টিকে ‘গণতান্ত্রিক অধিকার খর্ব করার শামিল’ মন্তব্য করে দলটি নির্ধারিত ছাত্র সমাবেশের অনুষ্ঠানের জন্য হল উন্মুক্ত করে দেওয়ার আহ্বান জানিয়েছে।

ছাত্র সমাবেশের অনুমতি দেওয়ার পর হঠাৎ করেই মঙ্গলবার সকালে অনুষ্ঠান বাতিলের বিষয়ে বিস্তারিত জানাতে বেলা পৌনে একটার দিকে সংবাদ সম্মেলনে আসেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলন হয়।

তিনি বলেন, ‘আজকে ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আয়োজনের জন্য যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নেওয়া হয়েছিল। পুলিশ ও হল কর্তৃপক্ষ অনুমতিও দিয়েছিল। সকাল ১০টার দিকে যখন ছাত্রদলের নেতা-কর্মী মঞ্চ ঠিক করার জন্য সেখানে যায়, তখন প্রধান গেটে তালা লাগিয়ে দেওয়া হয়েছে।’

‘কর্তৃপক্ষের পক্ষ থেকে তাদের বলা হয়েছে যে, এখানে অনুষ্ঠান করতে দেওয়ার ব্যাপারে রাষ্ট্রপতির যে বিশেষ নিরাপত্তা বাহিনী বা এসএসএফ তারা আপত্তি জানিয়েছে। কারণ রাষ্ট্রপতির বোধহয় সুপ্রিম কোর্টে বা হাইকোর্টে একটি অনুষ্ঠান রয়েছে। এজন্য তাদের বারণ করা হয়েছে যে, এখানে কোনো অনুষ্ঠান করতে দেওয়া হবে না।’

মির্জা ফখরুল বলেন, ‘এই অনুমোদনের জন্য প্রায় এক মাস আগে আবেদন করা হয়েছিল এবং কর্তৃপক্ষ তাদের অনুমতিও দিয়েছে। পুলিশও অনুমতি দিয়েছে। কিন্তু আজকে এভাবে অনুষ্ঠানকে বন্ধ করা বা গড়িমসি করা, এটা অত্যন্ত পরিস্কারভাবে গণতান্ত্রিক যে অধিকার খর্ব করার শামিল বলে মনে করি।’

‘এটা শুধু আজকে হয় নাই। গতকালও সারা দেশে পুলিশ প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানগুলোতে তাণ্ডব চালিয়েছে। সেসব জায়গায়ও অনুমতি দিয়ে যখন নেতা-কর্মী জড়ো হয়েছে, তখন পুলিশ সেখানে গিয়ে আক্রমণ চালিয়েছে, মঞ্চ ভেঙে দিয়েছে, আহত করেছে এবং গ্রেপ্তার করেছে’, বলেন বিএনপির মহাসচিব।

তিনি বলেন, ‘এর মাধ্যমে প্রমাণ হয়েছে, এই দেশে গণতান্ত্রিক রাজনৈতিক দলগুলো তাদের স্বাভাবিক রাজনৈতিক কার্যক্রম পরিচালনা করার কোনো স্পেস নেই।’

এ সময় কুমিল্লায় গাড়ি পোড়ানো এক মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রতিবাদে ক্ষোভ প্রকাশ করেন মির্জা ফখরুল। তিনি অবিলম্বে গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহারের দাবি করেন।

সরকারের সরে যাওয়া উচিত
বর্তমানে দেশের সার্বিক পরিস্থিতিতে সরকারের সরে যাওয়া গিয়ে একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন দেওয়া উচিত বলে মনে করেন বিএনপির মহাসচিব।

‘সারা দেশে এমন কোনো জেলা-উপজেলা নেই যেখানে বিএনপির নেতা-কর্মীদের নামে মামলা দেওয়া হচ্ছে না, গ্রেপ্তার করা হচ্ছে না। এর উদ্দেশ্য হচ্ছে, তারা চায় না আগামী নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করুক। কারণ জরিপে তারা দেখেছে যে, সুষ্ঠু নির্বাচন হলে তারা জয় পাবে না। এজন্য তারা ষড়যন্ত্র শুরু করেছে। অথচ মুখে বলছে গণতন্ত্র আছে।

এই সরকারের এই মুহূর্তে সরে যাওয়া উচিত। সরে গিয়ে একটি নিরপেক্ষ সরকারের অধীনে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠার পথ তৈরি করা উচিত’, বলেন তিনি।

একটি অবাধ নির্বাচনে সরকারকে বাধ্য করতে জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান মির্জা ফখরুল।

প্রধানমন্ত্রীর অধীনে নির্বাচনে যাবে না বিএনপি
ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে বিএনপি নির্বাচনে যাবে না জানিয়ে তিনি বলেন, ‘বতমান প্রধানমন্ত্রীর অধীনে নির্বাচনে যাওয়ার কোনো সুযোগ আছে বলে আমরা মনে করি না। এজন্যই আমরা সংলাপের মাধ্যমে একটি সমাধানের কথা বলছি। আলোচনা ছাড়া কখনও সমস্যার সমাধান হয়নি।’

এ সময় ব্যাংকিং খাতের নৈরাজ্য, শিক্ষা খাতের প্রশ্নপত্র ফাঁস, সড়কের বেহাল পরিস্থিতি এবং স্বাস্থ্য খাতের দুরাবস্থা চলছে বলে অভিযোগ করেন মির্জা ফখরুল।

সংবাদ সম্মেলনে বিএনপি নেতাদের মধ্যে দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, আহমদ আজম খান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবদুস সালাম, আতাউর রহমান ঢালী, হাবিব উন নবী খান সোহেল প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ জানুয়ারি ২০১৮/রেজা/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়