ঢাকা, শনিবার, ৭ আশ্বিন ১৪২৫, ২২ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

আজ পর্দা উঠবে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের

আমিনুল ইসলাম শান্ত : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০১-১২ ১২:৫৯:৫২ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-১২ ১:৫৭:৩৩ পিএম

বিনোদন ডেস্ক : শুরু হতে যাচ্ছে রেইনবো ফিল্ম সোসাইটি আয়োজিত ষোড়শ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। আজ শুক্রবার বিকাল ৪টায় নগরীর শাহবাগে জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে এ উৎসবের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার শ্রী হর্ষবর্ধন শ্রিংলা।

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের পর সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে তুরস্কের নির্মাতা কাজিম ওজের ‘জের’ নামে চলচ্চিত্রটি। দাদির মৃত্যুর পর তার কাছে শোনা গল্পের সূত্র ধরে নিজের অতীত খুঁজতে নিউ ইয়র্ক থেকে কুর্দিস্তানের উদ্দেশ্যে যাত্রা করে তরুণ জ্যান। তার দীর্ঘ পথচলার নানা ঘটনা নিয়ে চলচ্চিত্রটির গল্প।

এতে জুরি হিসেবে থাকবেন আট দেশের চলচ্চিত্র নির্মাতা, সমালোচক, লেখক ও চলচ্চিত্র ব্যক্তিত্বরা। উৎসবের পরিচালক ও রেইনবো ফিল্ম সোসাইটির সভাপতি আহমেদ মুজতবা জামাল জানান, এই উৎসব নিয়ে প্রথমবারের মতো ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে এশিয়ার চলচ্চিত্র সমালোচকদের সম্মেলন। উৎসবে জুরি হিসেবে বাংলাদেশ থেকে থাকবেন মোরশেদুল ইসলাম, ইমতিয়াজ আহমেদ, নুরুল আলম আতিক ও বিপাশা হায়াৎ। এ ছাড়াও থাকবেন নরওয়ের এজ হফার্ট, যুক্তরাষ্ট্রের গ্যারি স্প্রিঞ্জার, সিডনি লেভাইন, ভারতের গিরীশ কাসারাভাল্লি, ইরানের মোহাম্মদ হাসান আমির ইয়োসেফি, ইতালির অ্যানা কোচিয়ারেলা, আন্ড্রেয়া মর্গহেন, নেপালের অরুণ দেও জোশি, রাশিয়ার লিয়া গিলমাতদিনোভা, ফিনল্যান্ডের মেরজা রিতোলা।

নয় দিনব্যাপী এই উৎসবে বিশ্বের ৬০টি দেশের ১৭০টির বেশি চলচ্চিত্র প্রদর্শিত হবে। নগরীর এশিয়ান চলচ্চিত্র, রেট্রোসপেকটিভ, বাংলাদেশ প্যানারমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, শিশুতোষ ছবি, নারী নির্মাতা, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র এবং স্পিরিচুয়াল সিনেমা বিভাগে উৎসবে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে। জাতীয় জাদুঘর, পাবলিক লাইব্রেরি, অলিয়স ফ্রঁসেস ও স্টার সিনেপ্লেক্স এসব চলচ্চিত্র প্রদর্শিত হবে।

রেইনবো ফিল্ম সোসাইটি ১৯৯২ সাল থেকে আয়োজন করে আসছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এ উৎসবের পর্দা নামবে ২০ জানুয়ারি।



রাইজিংবিডি/ঢাকা/১২ জানুয়ারি ২০১৮/শান্ত/মারুফ

Walton Laptop
 
     
Walton