ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

একুশে ফেব্রুয়ারিতে গ্রিক শিল্পীর গান (ভিডিও)

অহ নওরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২২, ১৮ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
একুশে ফেব্রুয়ারিতে গ্রিক শিল্পীর গান (ভিডিও)

সাংস্কৃতিক প্রতিবেদক : একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গ্রিসে নির্মিত হয়েছে ‘মাদার ল্যাংগুয়েজ ডে’ শিরোনামের ইংরেজি গান।

এথেন্সে অবস্থিত বাংলাদেশ দূতাবাস একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে নির্মাণ করেছে এই গান এবং মিউজিক ভিডিও। গানটি লিখেছেন গ্রিসে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব সুজন দেবনাথ এবং সুর ও কণ্ঠ দিয়েছেন গ্রিক শিল্পী স্টাভরোস পাপাস্টাভরো। গ্রিক শিল্পীর সঙ্গে সহশিল্পী হিসেবে কণ্ঠ দিয়েছেন নিবেদিতা নাথ, ক্রিস মারাগোডাকিস এবং জোমাইলোগ। গানটিতে অমর একুশের কালজয়ী ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ গানের প্রথম চরণ সংযুক্ত করা হয়েছে। গানটি রেকর্ড করা হয়েছে এথেন্সের এনভিএম স্টুডিওতে।

বলকান অঞ্চলের সবচেয় বড় সংগীত শিক্ষা প্রতিষ্ঠান ইলিয়ন মিউজিক স্কুলের ছাত্র-ছাত্রীরা গানের মিউজিক ভিডিওতে অংশ নেন। গ্রিস ও বাংলাদেশের নাগরিক ছাড়াও অস্ট্রেলিয়া, চীন, ব্রাজিল, ইথিওপিয়া, যুক্তরাষ্ট্র, এস্তোনিয়া, স্পেন এবং নেদারল্যান্ডসে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ ২১টি দেশের নাগরিকরা ভিডিওতে অংশ নেন। মিউজিক ভিডিওতে গ্রিক প্রবাসী বাংলাদেশিরাও অংশ নেন।

গত ১৬ ফেব্রুয়ারি এথেন্সের ইলিয়ন মিউজিক স্কুলের অডিটরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে মিউজিক ভিডিওর মোড়ক উন্মোচন করেন গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো.  জসীমউদ্দিন।

এ সময় উপস্থিত ছিলেন ইলিয়ন সিটি করপোরেশনের ভাইস মেয়র ফটিস মারকোপোলোস, ইলিয়ন মিউজিক স্কুলের পরিচালক মিসেস এনাসিগুলি এবং গ্রিসের শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা।
 


প্রায় চার শতাধিক গ্রিক নাগরিক এবং শিশু-কিশোর উদ্বোধনী অনুষ্ঠান উপভোগ করেন। অনুষ্ঠানে শিল্পী স্টাভরোস এবং নিবেদিতা নাথ গ্রিক শিশু-কিশোরদের সঙ্গে নিয়ে ‘মাদার ল্যাংগুয়েজ ডে’ গানটি পরিবেশন করেন।

অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রদূত বলেন, ‘অমর একুশে এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের চেতনা সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। এই গান তার প্রমাণ। আন্তর্জাতিক পরিমণ্ডলে  বাংলাদেশের সুদৃঢ় উপস্থিতির স্বাক্ষর এই গান এবং মিউজিক ভিডিও। এরই মধ্য দিয়ে বাংলাদেশ-গ্রিস দ্বিপাক্ষিক সম্পর্ক এবং সংস্কৃতি বিনিময় আরো সুদৃঢ় হলো। রাষ্ট্রদূত তার বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিশ্বপরিমণ্ডলে বাংলাদেশের উজ্জ্বল উপস্থিতির কথা উল্লেখ করেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ইলিয়ন সিটি করপোরেশনের ভাইস মেয়র ফটিস মারকোপোলোস এবং ইলিয়ন মিউজিক স্কুলের পরিচালক মিসেস এনাসিগুলি। তারা সবাইকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করতে আহ্বান জানান।

অনুষ্ঠানে শিল্পী স্টাভরোস বলেন, মাতৃভাষা দিবসের গানে কাজ করতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। 

আগামী ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলাদেশ দূতাবাসে আয়োজিত অনুষ্ঠানে ‘মাদারল্যাংগুয়েজ ডে’ গানের ভিডিও চিত্র প্রদর্শন করা হবে।

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ ফেব্রুয়ারি ২০১৮/অহ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়