ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শ্রীদেবীর সেরা দশ সিনেমা

শাহিদুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪২, ২৫ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শ্রীদেবীর সেরা দশ সিনেমা

চাঁদনি সিনেমার দৃশ্যে শ্রীদেবী

শাহিদুল ইসলাম : চিত্তাকর্ষক চোখ আর অভিনয় দক্ষতা দিয়ে যিনি সত্তর এবং আশির দশকের বলিউড মাতিয়ে রেখেছিলেন, সকলের প্রিয় সেই অভিনেত্রী শ্রীদেবী আর নেই। ভক্তদের শোক সাগরে ভাসিয়ে তিনি চলে গেছেন না ফেরার দেশে। তবে রেখে গেছেন তার অভিনীত কিছু কালজয়ী সিনেমা। এর মধ্যে থেকে শ্রীদেবী অভিনীত সেরা দশ বলিউড সিনেমা নিয়ে এই প্রতিবেদন।

হিম্মতওয়ালা : ১৯৭৮ সালে বলিউডে অভিষেক হলেও হিম্মতওয়ালা সিনেমার মাধ্যমেই বলিউডে শ্রীদেবীর জয়যাত্রা শুরু হয়। ১৯৮৩ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটিতে অভিনেতা জিতেন্দ্রর বিপরীতে শ্রীদেবীর অভিনয় এবং নাচ ঝড় তোলে দর্শক হৃদয়ে। এতে 'নয়নে সে স্বপনা' গানের সঙ্গে শ্রীদেবীর নাচ এখনো স্মরণ করেন পুরোনো দিনের হিন্দি সিনেমার দর্শকরা।

সাদমা : হিম্মতওয়ালা সিনেমার একই বছরে মুক্তি পায় সাদমা। এই সিনেমাতে শ্রীদেবীর বিপরীতে ছিলেন কমল হাসান। তামিল মুনদ্রাম পিরাই’র হিন্দি রিমেক সাদমা সিনেমাতে অনবদ্য অভিনয় করে সমালোচকদের প্রশংসা কুড়ান শ্রীদেবী। এই সিনেমাতে স্মৃতি হারানো তরুণীর চরিত্রে শ্রীদেবীর অভিনয় এখনো বলিউড দর্শকের কাছে স্মরণীয়।

তোফা : হিম্মতওয়ালা, সাদমা সিনেমা মুক্তির ঠিক এক বছর পর মুক্তি পায় তোফা। এ সিনেমাতেও  শ্রীদেবীর বিপরীতে ছিলেন জিতেন্দ্র। ত্রিভুজ প্রেমের সিনেমাটিতে সহ-অভিনেত্রী ছিলেন আরেক দক্ষিণী সুন্দরী জয়াপ্রদা। তোফা ছিল সে বছরের সেরা হিট সিনেমা।

জাগ উঠা ইনসান : ১৯৮৪ সালে মুক্তি পাওয়া এই সিনেমায় প্রধান তিনটি ভূমিকায় ছিলেন শ্রীদেবী, মিঠুন চক্রবর্তী এবং রাকেশ রোশান। অসাধারণ প্রেম কাহিনির এই সিনেমাটি সমালোচকদের প্রশংসা তো বটেই, বিপুল বাণিজ্যিক সাফল্যও পেয়েছিল। এই সিনেমার সেটেই সূচনা হয় শ্রীদেবী-মিঠুনের প্রেম কাহিনি যা বলিউডের অন্যতম সাড়া জাগানো রোমান্স উপাখ্যান।

নাগিনা : নাগিনা সিনেমাটি মুক্তি পায় ১৯৮৬ সালে। এতে শ্রীদেবীর বিপরীতে নায়ক ছিলেন ঋষি কাপুর। ব্লকবাস্টার হিট হওয়া এ সিনেমাতে শ্রীদেবীর অসামান্য সৌন্দর্য, নাচ ও অভিনয় দর্শকদের মুগ্ধ করে।

মিস্টার ইন্ডিয়া : বলিউডের বহুল আলোচিত সিনেমা মিস্টার ইন্ডিয়া। ১৯৮৭ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাতে শ্রীদেবীর নায়ক ছিলেন অনিল কাপুর। এই সিনেমার পরই জনপ্রিয় হয়ে ওঠে অনিল-শ্রীদেবী জুটি।

চালবাজ : এই সিনেমাটি মুক্তি পায় ১৯৮৯ সালে। শ্রীদেবীর বিপরীতে এই সিনেমাতে অভিনয় করেন দক্ষিণী সুপারস্টার রজনীকান্ত। এতে অঞ্জু-মঞ্জু দুই যমজ বোনের চরিত্রে শ্রীদেবী দুর্দান্ত অভিনয় করেন।

চাঁদনি : রোমান্টিক ঘরানার এই সিনেমাতে শ্রীদেবীর অভিনয় ছিল অনবদ্য। চাঁদনি সিনেমাটি মুক্তির বছরও ১৯৮৯। ঋষি কাপুরের বিপরীতে এ সিনেমায় অভিনয় করে শ্রীদেবী হয়ে ওঠেন বহু দর্শকের স্বপ্নের নায়িকা।

লামহে : শ্রীদেবীর ক্যারিয়ারের অন্যতম সেরা সিনেমা লামহে। অনিল কাপুরের বিপরীতে এই সিনেমাতে শ্রীদেবী মা ও মেয়ের ভূমিকায় দ্বৈত চরিত্রে অভিনয় করেন। ব্লকবাস্টার এই সিনেমাটি মুক্তি পায় ১৯৯১ সালে।

জুদাই : জুদাই সিনেমাটি মুক্তি পায় ১৯৯৭ সালে। এতে লোভী গৃহবধূ কাজলের চরিত্রে শ্রীদেবীর পারফরম্যান্স ছিল দুর্দান্ত। সিনেমাতে তার সহ-অভিনেতা হিসেবে ছিলেন অনিল কাপুর। এই সিনেমার পর শ্রীদেবী স্বেছায় সিনেমা থেকে অবসর নেন।

ইংলিশ ভিংলিশ : দীর্ঘদিনের বিরতি ভেঙ্গে ২০১২ সালে শ্রীদেবী পর্দায় ফিরে আসেন  ইংলিশ ভিংলিশ সিনেমার মাধ্যমে। এ সিনেমাতে শশী নামের সাধারণ এক ভারতীয় গৃহবধূর চরিত্রে দুর্দান্ত অভিনয় করেন তিনি। 



রাইজিংবিডি/ঢাকা/২৫ ফেব্রুয়ারি ২০১৮/মারুফ/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়