ঢাকা, মঙ্গলবার, ৫ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

ছয় বলে ছয় ছক্কা, ১৫৩ বলে ডাবল সেঞ্চুরি!

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৩-১৬ ১২:৩২:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০৩-১৬ ৫:৪০:২৭ পিএম
এক ওভারে ছয় ছক্কা হাঁকিয়েছিলেন হার্সেল গিবস (বাঁয়ে)
Walton AC 10% Discount

ক্রীড়া ডেস্ক : ডান ভন বাঙ্গয়ের ওপর দিয়ে কী ঝড়টাই না বয়ে গিয়েছিল সেদিন!

ঘটনাস্থল সেন্ট কিটসের ওয়ার্নার পার্ক। ঝড়ের নাম হার্সেল গিবস! নেদারল্যান্ডসের লেগ স্পিনার ভন বাঙ্গয়ের এক ওভারে ছয় বলে ছয় ছক্কা হাঁকিয়ে ইতিহাস গড়েন দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান। ঘটনাটা আজকের এই দিনেই (১৬ মার্চ)।

২০০৭ বিশ্বকাপে সেদিন ‘এ’ গ্রুপে বৃষ্টির কারণে ৪০ ওভারে নেমে আসা ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু ইনিংসের দ্বিতীয় বলে শূন্য রানেই এবি ডি ভিলিয়ার্সের উইকেট হারায় প্রোটিয়ারা। সেখান থেকে ১১৪ রানের জুটিতে দলকে এগিয়ে নেন গ্রায়েম স্মিথ ও জ্যাক ক্যালিস।

১৯তম ওভারে স্মিথ ৬৭ রান করে ফেরার পর উইকেটে আসেন গিবস। ডানহাতি ব্যাটসম্যান প্রথম ৩০ বলে করেছিলেন ৩২ রান। এরপর এক ওভারের ব্যবধানে তার রান হয়ে যায় ৩৬ বলে ৬৮! ছয় বলে ছয় ছক্কা যে সেই ওভারেই।



ইনিংসের সেটি ৩০তম ওভার, ভন বাঙ্গয়ের চতুর্থ। লেগ স্পিনারের প্রথম বলে ডাউন দ্য ট্র্যাকে এসে লং অনের ওপর দিয়ে ছক্কা হাঁকান গিবস। পরের বলটা ছিল লেগ অ্যান্ড মিডল স্টাম্পে, এবার লং অফের ওপর দিয়ে বল সীমানার বাইরে। তৃতীয় বলে আবারো লং অফের ওপর দিয়ে ছক্কা।

ভন বাঙ্গ চতুর্থ বলটা দিয়েছিলেন কিছুটা নিচু ফুলটস। ফলাফল? ওভার ডিপ মিড উইকেটের ওপর দিয়ে ছক্কা! পঞ্চম বলটা গিবস আছড়ে ফেললেন লং অফের ওপর দিয়ে। আর ষষ্ঠ বলটা ওভার ডিপ মিড উইকেটের ওপর দিয়ে সীমানার বাইরে পাঠিয়েই গড়ে ফেললেন ইতিহাস।

ওয়ানডে ক্রিকেট তো বটেই, আন্তর্জাতিক ক্রিকেটেই এক ওভারে ছয় বলে ছয় ছক্কার প্রথম ঘটনা এটি। পরের ওভারে আউট হওয়ার আগে ৪০ বলে ৭ ছক্কা ও ৪ চারে ৭২ রানের টর্নেডো ইনিংস খেলেন গিবস। ক্যালিসের ১০৯ বলে ১২৮* ও মার্ক বাউচারের ৩১ বলে ৭৫* রানের সুবাদে ৪০ ওভারে ৩ উইকেটে ৩৫৩ রান তুলেছিল দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়ারা ম্যাচ জিতেছিল ২২১ রানে।



টেস্টের দ্রুততম ডাবল সেঞ্চুরি

টেস্ট ক্রিকেটের দ্রুততম ডাবল সেঞ্চুরির ঘটনাও ঘটেছিল আজকের এই দিনেই, ২০০২ সালে ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ড-ইংল্যান্ড প্রথম টেস্টের শেষ দিনে। নিউজিল্যান্ডের নাথান অ্যাস্টল ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন মাত্র ১৫৩ বলে! তার দ্বিতীয় সেঞ্চুরি (১০০ থেকে ২০০) এসেছে মাত্র ৩৯ বলে।

২০০২ সালের ২৩ ফেব্রুয়ারি জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে ২১২ বলে ডাবল সেঞ্চুরি করেছিলেন অ্যাডাম গিলক্রিস্ট। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের রেকর্ড টেকেনি এক মাসও! ২০১৬ সালে অ্যাস্টলের রেকর্ড ভাঙার খুব কাছে গিয়েছিলেন ইংল্যান্ডের বেন স্টোকস। কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংলিশ ব্যাটসম্যান ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন ১৬৩ বলে।




রাইজিংবিডি/ঢাকা/১৬ মার্চ ২০১৮/পরাগ

Walton AC
     
Walton AC
Marcel Fridge