ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

হঠাৎ তিন ঘণ্টা অন্ধকারাচ্ছন্ন এফডিসি!

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৪, ২৩ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হঠাৎ তিন ঘণ্টা অন্ধকারাচ্ছন্ন এফডিসি!

বিনোদন প্রতিবেদক : সন্ধ্যার ঠিক পরপর, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা (বিএফডিসি)-এর প্রধান ফটকে তখন দুজন নিরাপত্তাকর্মী বসা। চারিপাশের পরিবেশটাও তখন কেমন যেন ভুতুড়ে লাগছিল। এমন পরিবেশ দেখে বিএফডিসির ভেতরে ঢুকি। সংরক্ষিত এ এলাকায় প্রবেশ করতেই মূল ফটকের ডান পাশে দেখা যায়, একটি গাছ ভেঙ্গে পড়ে আছে। নেই বিদ্যুতের সংযোগও।

বিএফডিসিতে সাধারণত দুইটি বিদ্যুতের সংযোগ থাকে। একটিতে সমস্যা হলে অন্য সংযোগটি ব্যবহৃত হয়। এছাড়া এফডিসির রাস্তার ল্যাম্প পোস্টের জন্য একটি জেনারেটরের ব্যবস্থা থাকে। কিন্তু গতকালের পুরো এফডিসি অন্ধকারাচ্ছন্ন ছিল। চারিদিক ফাঁকা, সুনসান নীরব। কোথাও কোনো সাড়া শব্দ নেই। ফ্লোরগুলোও বন্ধ। কয়েকজন নিরাপত্তাকর্মী ছাড়া কাউকে চোখে পড়েনি।

পুরো বিএফডিসি চক্কর দেয়া শেষে তিন নম্বর ফ্লোরের সামনে আসতেই লোকজনের উপস্থিতি টের পাই। স্বভাবতই মনে কৌতূহল জাগে। সামনে এগিয়ে দেখি, ফ্লোরের গেট খোলা। ভেতরে প্রবেশ করতেই মনে হলো কোনো একটি দিঘি বা পুকুরের পাড়ে এসে পৌঁছলাম। পুকুরের সামনে দুটি গাছ। এ গাছের পাশেই দুটি দরজা। এরপর দেখি, পুকুরের ‍ওপারে সিঁড়ি দিয়ে কিছুটা উপরে বসার একটি আলীশান জায়গা তৈরি করা হয়েছে। বসার স্থানে চোখ পড়তেই মনে হলো প্রখ্যাত বাঙালি কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায় বসে আছেন। হঠাৎ দেখে একটু অবাকই হয়ে যাই। লোকটিকে দেখে প্রথমে কোনোভাবেই চেনার উপায় নেই তিনি শরৎচন্দ্র চট্টোপাধ্যায় না! যদিও পরক্ষণেই বুঝতে পারি তিনি হলেন জনপ্রিয় অভিনেতা, নাট্যকার ও চলচ্চিত্র পরিচালক গাজী রাকায়েত।

তারপর দেখা মিলে তরুণ নির্মাতা আরিফুর জামান আরিফের। তিনি জানালেন, ‘কাঠগড়ায় শরৎচন্দ্র’ নামের সিনেমার শুটিং সেট এটি। এর দৃশ্যধারণ করা হচ্ছে। হঠাৎ ঝড় হওয়ায় বিদ্যুৎ চলে গেছে। এজন্য শুটিং বন্ধ রেখে কয়েক ঘণ্টা ধরে বসে আছেন সবাই।

এ প্রসঙ্গে আরিফুর জামান আরিফ রাইজিংবিডিকে বলেন, ‘হঠাৎ বিদ্যুৎ চলে যাওয়ায় শুটিং বন্ধ রাখতে হয়েছে। শিল্পী ও কলাকুশলীদের বসে থাকতে হয়েছে। এরপর বাধ্য হয়ে জেনারেটরের ব্যবস্থা করি। এদিকে এক শিফট কাজ বিকাল ৫টা থেকে শুরু করে রাত সাড়ে ১০টার মধ্যে শেষ করতে হয়। এদিকে দুই ঘণ্টা সময় কোনো কাজেই লাগাতে পারিনি। তারপর বাধ্য হয়ে জেনারেটরের ব্যবস্থা করেছি। জেনারেটরের আলোতে আরো এক ঘণ্টা শুটিং করেছি। এতে প্রযোজক আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।’

বিদ্যুতের বিকল্প হিসেবে এফডিসিতে একটি জেনারেটর রয়েছে। এই জেনারেটরটি শুধু এফডিসির চলার পথের ল্যাম্প পোস্টের জন্য। এছাড়া শুটিং করার জন্য আলাদা জেনারেটর নেই। যার ফলে বিদ্যুৎ চলে গেলে বিপাকে পড়তে হয় নির্মাতা প্রযোজকদের। এমন ঘটনা এর আগেও একাধিকবার ঘটেছে।



বিএফডিসির জনসংযোগ কর্মকর্তা হিমাদ্রী বড়ুয়ার কাছে এ বিষয়ে জানতে চাইলে রাইজিংবিডিকে বলেন, ‘এ ধরনের সমস্যা হলে আমরা পুষিয়ে দেই। গতকাল এমন ঘটনা ঘটেছে কিনা তা আমি জানি না।’  

‘কাঠগড়ায় শরৎচন্দ্র’ সিনেমার কাহিনি ও সংলাপ লিখেছেন হাশিম আখতার মো. করিম দাদ। পরিচালনার পাশাপাশি এর চিত্রনাট্যও রচনা করেছেন আরিফুর জামান আরিফ। ইভেন্ট প্লাস প্রযোজিত এ সিনেমার শুটিং গতকাল রোববার থেকে বিএফডিসিতে শুরু হয়েছে।

গাজী রাকায়েত ছাড়াও এতে অভিনয় করছেন রাব্বি, আনিসুর রহমান মিলন, মৌসুমী হামিদ, তমা মির্জা, তামান্না সম্পা, ফেরদৌস, পপি, রামেন্দু মজুমদারসহ অনেকে।সিনেমাটির সংগীত পরিচালক হিসেবে থাকছেন আলী আকরাম শুভ। গানগুলোর কথা লিখেছেন মো. রফিকুজ্জামান।



রাইজিংবিডি/ঢাকা/২৩ এপ্রিল ২০১৮/রাহাত/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়