ঢাকা, রবিবার, ১০ আষাঢ় ১৪২৫, ২৪ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

ফিল্ম আর্কাইভের চল্লিশ বছর পূর্তি

রাহাত সাইফুল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০৫-১৭ ২:২৫:৩০ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-১৭ ২:২৫:৩০ পিএম

বিনোদন ডেস্ক : দেশের হাজার বছরের সংস্কৃতি-ঐতিহ্য সংরক্ষণে ১৯৭৮ সালের ১৭ মে ‘ফিল্ম ইনস্টিটিউট অ্যান্ড আর্কাইভ’ প্রতিষ্ঠিত হয়। ১৯৮৪ সাল থেকে এনাম কমিটির সুপারিশ অনুযায়ী প্রতিষ্ঠানটি ‘বাংলাদেশ ফিল্ম আর্কাইভ’ নামে কার্যক্রম পরিচালনা করে আসছে। বাংলাদেশ ফিল্ম আর্কাইভ মূলত পুরোনো চলচ্চিত্র ও চলচ্চিত্রসংশ্লিষ্ট বিভিন্ন সামগ্রী সংগ্রহ ও সংরক্ষণসহ চলচ্চিত্র বিষয়ক গবেষণা, প্রকাশনা ও ফিল্ম এপ্রিসিয়েশন কোর্স বাস্তবায়ন করে থাকে। আজ প্রতিষ্ঠানটির ৪০ বছর পূর্তি হচ্ছে।

প্রতিষ্ঠার ৪০ বছরে দিনব্যাপী ধ্রুপদী চলচ্চিত্র প্রদর্শনী এবং সেমিনারের আয়োজন করেছে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ। আগারগাঁওয়ের ফিল্ম আর্কাইভ অডিটোরিয়ামে সকালে প্রমথেশ বড়ুয়া পরিচালিত চলচ্চিত্র ‘দেবদাস’ বিকাল ৪টায় জহির রায়হান নির্মিত অসমাপ্ত চলচ্চিত্র ‘লেট দেয়ার বি লাইট’ এর নির্বাচিত ফুটেজ এবং ফরাসি নির্মাতা রবার্ট এনরিকোর নির্মাণে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ইনসিডেন্ট এট আউল ক্রিক’ বেলা পৌনে পাঁচটায়  প্রদর্শিত হবে।

বেলা ৩টায় থাকছে ‘বাংলাদেশ ফিল্ম আর্কাইভ: ৪০ বছরের অগ্রযাত্রা’ শীর্ষক সেমিনার।যেখানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন চলচ্চিত্র বিষয়ক লেখক, গবেষক ও শিক্ষক অনুপম হায়াৎ। আলোচক থাকবেন ‘গোলাপী এখন ট্রেনে’ খ্যাত নির্মাতা আমজাদ হোসেন,  ‘চাকা’ নির্মাতা মোরশেদুল ইসলাম ও ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন। সেমিনারে সভাপতিত্ব করবে সংস্কৃতি ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম।

এদিকে দিনভর এই অনুষ্ঠানমালার প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, প্রতিমন্ত্রী তারানা হালিম এবং সচিব আব্দুল মালেক।উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক শচীন্দ্রনাথ হালদার। ফিল্ম আর্কাইভ প্রতিষ্ঠার পর থেকে ১৯৮৭ সালের মে পর্যন্ত ফিল্ম আর্কাইভের সংগ্রহ ছিল ১০৫টি পূর্ণদৈর্ঘ্য ছবি, ২৫টি নেগেটিভ, ১৫২টি সংবাদচিত্র, ৫৪০টি প্রামাণ্যচিত্র, ২১টি নেগেটিভ, ১৯টি ডিউপ নেগেটিভ, ১,১৫৬টি অন্যান্য। এছাড়া স্থিরচিত্র ৬,৭০০, বই ২,১৯৮, চিত্রনাট্য ৬৬০, পোস্টার ১,৬৫০, কাহিনী ও গানের বই ৯০০, পত্রপত্রিকা ৪,৪৯০, উৎসবসংক্রান্ত ৩২ ও বিবিধ ১,৫৫০টি।এগুলোসহ পরের ৩০ বছরের সংগ্রহ যোগ করে বর্তমান তালিকা দাড়িয়েছে ৩,১৯৬টি দেশী-বিদেশী চলচ্চিত্র পূর্ণদৈর্ঘ্য, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, প্রামাণ্যচিত্র, তথ্যচিত্র ও সংবাদচিত্রের প্রিন্ট, নেগেটিভ ও ডিউপ নেগেটিভ।

বর্তমানে পাঠাগারে প্রায় ৬৫,৪০৯টি ডকুমেন্ট সংরক্ষিত আছে। এসবের মধ্যে রয়েছে— চলচ্চিত্রসংক্রান্ত ৫,০৪৩টি বই, ৯,৪০১টি স্থিরচিত্র, ২,৬১৭টি ফটোসেট, ৭,০০৩টি পোস্টার, ২,৫১৫টি চিত্রনাট্য, ২৮৭টি গানের বই, ১,৩৬৫টি চলচ্চিত্রের সংক্ষিপ্ত কাহিনীচিত্র, ৮৮৫টি চলচ্চিত্র উৎসব সংক্রান্ত ডকুমেন্টস, ২২,৭৪৯টি চলচ্চিত্রসংক্রান্ত সংবাদ ক্লিপিংস, ১২,২৯৯টি সাময়িকী এবং ১,৩৩৬টি অন্যান্য ডকুমেন্টস। এছাড়া ৩,৬৩৬টি বিভিন্ন চলচ্চিত্রের সিডি/ডিভিডি । অন্যদিকে এখান থেকে নিয়মিত চলচ্চিত্র বিষয়ে গবেষণা ও প্রকাশনী বের হয়।এ পর্যন্ত চলচ্চিত্রের ওপর ৬০টি গবেষণা কার্যক্রম সম্পন্ন হয়েছে ও চলতি অর্থবছরে ১৪টি গবেষণাকর্ম চলমান আছে। এছাড়া ৪৫টি চলচ্চিত্রসংশ্লিষ্ট গবেষণাকর্ম পুস্তক আকারে মুদ্রিত হয়েছে। প্রতিষ্ঠানটি এ পর্যন্ত ১৩টি জার্নালও প্রকাশ করেছে।



রাইজিংবিডি/ঢাকা/১৭ মে ২০১৮/রাহাত

Walton Laptop
 
   
Walton AC