ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

যুব বিশ্বকাপ থেকে রাশিয়া বিশ্বকাপে

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২১, ২১ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুব বিশ্বকাপ থেকে রাশিয়া বিশ্বকাপে

গ্যাব্রিয়েল জেসাস, আন্দ্রে সিলভা, রদ্রিগো বেনতানকুর ও এডসন আলভারেজ

ক্রীড়া ডেস্ক : দরজায় কড়া নাড়ছে রাশিয়া বিশ্বকাপ। কাউন্ডাউনে বছর, মাস পেরিয়ে সময়ের হিসাবটা এখন দিনে এসে ঠেকেছে। আর ২৪ দিন পরই পর্দা উঠবে গ্রেটেস্ট শো অন আর্থ ফুটবল বিশ্বকাপের। অন্যান্য বিশ্বকাপের মতো এই বিশ্বকাপেও প্রত্যেক দলের হয়েই কম-বেশি তরুণ ফুটবলাররা খেলবেন।

তাদের মধ্যে কেউ কেউ আছেন এখনই আলোচিত। যারা যুব বিশ্বকাপে আলো ছড়িয়েছেন। বিভিন্ন ক্লাবের হয়ে খেলছেন। তাদের নিয়ে খুব একটা মাতামাতি হয় না। কিন্তু ভবিষ্যতে তারাই হয়ে উঠবেন বড় বড় তারকা। যেমনটা হয়েছিলেন দিয়েগো ম্যারাডোনা, রোনালদিনহো ও থিয়েরে অঁরিরা। তারা যুব বিশ্বকাপে আলো ছড়ানোর পর এক সময় নিজ দেশকে এনে দিয়েছেন বিশ্বকাপের শিরোপা। জিতেছেন বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার।

পরবর্তী কোনো বিশ্বকাপে হয়তো রাশিয়া বিশ্বকাপে খেলতে যাওয়া এই তরুণ ফুটবলাররা থাকবেন আলোচনার শীর্ষে। কে জানে, হয়তো রাশিয়া বিশ্বকাপ শেষেই তারা হয়ে উঠতে পারেন হটকেক। চলুন দেখে নেওয়া যাক তেমন কয়েকজন তরুণ তুর্কিকে।
 


১. গ্যাব্রিয়েল জেসাস (ব্রাজিল/ম্যানচেস্টার সিটি) :
পাঁচ ফুট নয় ইঞ্চি উচ্চতার ফরোয়ার্ড গ্যাব্রিয়েল জেসাসের জন্ম ১৯৯৭ সালের ৩ এপ্রিল ব্রাজিলের সাও পাওলোতে। ২১ বছর বয়সী এই তারকা রাশিয়া বিশ্বকাপে খেলবেন নেইমারের পাশে। নেইমারের পাশাপাশি তাকে নিয়েও বেশ আলোচনা হচ্ছে। এমনকী তার কাঁধে উঠতে পারে ব্রাজিল দলের অধিনায়কের দায়িত্বও। কোচ তিতে তেমন কিছুরই ইঙ্গিত দিয়েছেন স্কোয়াড ঘোষণার দিন। ১৮ বছর বয়সে পালমেইরাসের হয়ে তার অভিষেক জেসাসের। ২০১৫ যুব বিশ্বকাপে দলকে ফাইনালে তোলেন তিনি। অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের প্রথম ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে গোল করেন। পরবর্তীতে আরো তিনটি গোলে সহায়তা করেন। ফাইনালে সার্বিয়ার বিপক্ষে ব্রাজিলকে নেতৃত্ব দেন জেসাস।

তারপর থেকে আর পিছন ফিরে তাকাতে হয়নি জেসাসকে। তার পারফরম্যান্স চোখে পড়ে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার সিটির। তারা তাকে দলে ভেড়ায় ২০১৬ সালে। ২০১৭ সালের জানুয়ারিতে স্কাই ব্লুজ শিবিরে যোগ দেন। সদ্য সমাপ্ত মৌসুমে সিটিকে রেকর্ড পরিমাণ পয়েন্ট নিয়ে শিরোপা জিততে সহায়তা করেন।

ব্রাজিলের হয়েও কম যাননি। বিশ্বকাপের বাছাইপর্বে ৬টি গোল করেছেন। ২০১৬ সালে অলিম্পিক গেমসে ব্রাজিলকে বহুল প্রতিক্ষীত স্বর্ণ পদক এনে দেন। অলিম্পিকেও ছয় ম্যাচে ৩ গোল করেছিলেন জেসাস।
 


২. আন্দ্রে সিলভা (পর্তুগাল/এসি মিলান) :
ছয় ফুট এক ইঞ্চি উচ্চাতার স্ট্রাইকার আন্দ্রে সিলভার জন্ম ১৯৯৫ সালের ৬ নভেম্বর। বয়স ২২। তিনি ক্রিস্টিয়ানো রোনালদোর দেশ পর্তুগালের তরুণ ফুটবলার। রোনালদো যেভাবে তার পারফরম্যান্স দিয়ে মন্ত্রমুগ্ধ করে রেখেছেন সবাইকে সেখান থেকে হয়তো পর্তুগালের সমর্থকরা বেরুতে পারবে না। তবে তারা রোনালদোর উত্তরসূরী পেয়ে গেছেন। আন্দ্রে সিলভাই হয়ে উঠতে পারেন ক্রিস্টিয়ানো রোনালদো যোগ্য উত্তরসূরী। ইতিমধ্যে সেটা তিনি যুব দল ও সিনিয়র দলের হয়ে খেলে প্রমাণও করেছেন। ২০১৫ যুব বিশ্বকাপে তিনি পাঁচ ম্যাচে ৪ গোল করেছেন। প্রতি ১১৪ মিনিটে একটি করে গোল করেছেন তিনি। পাশাপাশি দুটি গোলে করেছেন সহায়তা। দলকে তুলেছিলেন কোয়ার্টার ফাইনালেও।

২০১৬ ইউরোতে পর্তুগালের সিনিয়র টিমে তার অভিষেক হয়। সেবার তার দল প্রথমবারের মতো ইউরোর শিরোপাও জিতে নেয়। এ পর্যন্তু পর্তুগালের হয়ে ২০ ম্যাচে মাঠে নেমে করেছেন ১১ গোল। বিশ্বকাপ বাছাইপর্বের দশ ম্যাচে ৯ গোল করেছেন সিলভা। ২০১৭ সালে তিনি ইতালিয়ান সিরি’আ লিগের ক্লাব এসি মিলানে যোগ দেন। সেখানে উল্লেখযোগ্য কোনো সাফল্য না পেলেও পর্তুগালের কোচ ফার্নান্দো সান্তোসের বড় পরিকল্পনায় আছেন আন্দ্রেয়া সিলভা।
 


৩. রদ্রিগো বেনতানকুর (উরুগুয়ে/জুভেন্টাস) :
ছয় ফুট দেড় ইঞ্চি উচ্চতার এই মিডফিল্ডারের জন্ম ১৯৯৭ সালের ২৫ জুন। বয়স ২০ বছর। ২০১৭ সালে কোরিয়া অনুষ্ঠিত যুব বিশ্বকাপে নজর কেড়েছেন। ছয় ম্যাচে মাঠে নেমেছেন। সেমিফাইনালে পেনাল্টি শ্যুটআউটেও গোল করেছেন। তার পারফরম্যান্সে ভর করে উরুগুয়ে ২০১৭ অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে চতুর্থ হয়েছিল।

২০০৯ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত খেলেছেন বোকা জুনিয়র্সের হয়ে। ২০১৭ সালে তাকে দলে ভেড়ায় ইতালিয়ান সিরি’আ লিগের জায়ান্ট ক্লাব জুভেন্টাস। তবে জুভেন্টাসের কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি খুব বেশি খেলার সুযোগ দেননি রদ্রিগোকে। ২০১৭ সালের অক্টোবরে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে উরুগুয়ের সিনিয়র টিমে অভিষেক হয় তার। রাশিয়া বিশ্বকাপে তার উপরও নজর থাকবে।
 


৪. এডসন আলভারেজ ( মেক্সিকো/ক্লাব আমেরিকা) :
ছয় ফুট তিন ইঞ্চি উচ্চতার এই মেক্সিকান ডিফেন্ডারের জন্ম ১৯৯৭ সালের ২৪ অক্টোবর। ২০১৭ সালের অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে ভানুয়াতুর বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচেই গোল করেন তিনি। জার্মানি ও সেনেগালের বিপক্ষের ম্যাচে দলকে গোল খাওয়ার হাত থেকে রক্ষা করেন। দলকে তোলেন কোয়ার্টার ফাইনালে। কোরিয়ায় অনুষ্ঠিত যুব বিশ্বকাপের পারফরম্যান্স বিবেচনায় মেক্সিকোর হয়ে রাশিয়া বিশ্বকাপের স্কোয়াডেও জায়গা পেয়েছেন তিনি।

অবশ্য যুব বিশ্বকাপে খেলার আগেই মেক্সিকোর হয়ে সিনিয়র টিমে অভিষেক হয়েছিল তার। ২০১৭ সালের ৩০ জুন মেক্সিকোর হয়ে আইসল্যান্ডের বিপক্ষে তার অভিষেক হয়। এরপর মে মাসে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত যুব বিশ্বকাপেও খেলেন। তার যুব বিশ্বকাপের পারফরম্যান্স বিবেচনায় মেক্সিকোর অন্যান্য ম্যাচেও সুযোগ দেওয়া হয়েছে তাকে। বিশ্বকাপ বাছাইপর্বেও দুই ম্যাচ খেলেছেন তিনি। খেলেছেন ২০১৭ সালের কনকাকাফ গোল্ড কাপেও। রাশিয়া বিশ্বকাপেও মেক্সিকোর হয়ে মাঠে দেখা যাবে তাকে। হয়তো ভবিষ্যতে বড় কোনো তারকা হয়ে উঠবেন এডসন আলভারেজ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ মে ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়