ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শরণার্থী ইস্যুতে একমত ইইউ নেতারা

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫২, ২৯ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শরণার্থী ইস্যুতে একমত ইইউ নেতারা

আন্তর্জাতিক ডেস্ক : প্রায় ১০ ঘন্টা আলোচনার পর শরণার্থী ইস্যুতে ঐক্যমতে পৌঁছেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা। শরণার্থীদের আশ্রয় ও তাদের যাচাই-বাছাইয়ের প্রস্তাবটিতে শুক্রবার সকালে ঐক্যমতে পৌঁছান ২৮ দেশের নেতারা।

সম্প্রতি ভূমধ্যসাগর থেকে উদ্ধার করা শতাধিক শরণার্থীর একটি জাহাজ ফিরিয়ে দেয় ইতালি। এই শরণার্থীরা ইতালি অভিমুখী ছিল বিধায় তাদেরকে জার্মান দাতব্য সংস্থার জাহাজ লাইফলাইনে করে ইতালির বন্দরে নিয়ে যাওয়া হয়েছিল। ইতালির নতুন ডানপন্থি সরকারের দাবি, ইতালি একা শরণার্থীদের দায় নেবে না। এর জন্য ইউরোপের অন্য দেশগুলোকেও এগিয়ে আসবে। আবার শরণার্থী ইস্যুতে খোদ নিজের শরীক দলের কাছ থেকে হুমকি পেয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল। জোটের শরীক সিএসইউ নেতা ও স্বরাষ্ট্রমন্ত্রী হর্স্ট সিহোফার জানিয়েছেন, বিকল্প ব্যবস্থা না নিলে বাভারিয়া রাজ্য সীমান্ত থেকে তিনি শরণার্থীদের ফেরত পাঠানো শুরু করবেন।

বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়নের সম্মেলনের প্রথম দিনেই ইতালি হুমকি দিয়ে বলেছে, শরণার্থী ইস্যুতে তারা সহযোগিতা না পেলে জোটের যৌথ ঘোষণায় তারা ভেটো দেবে। শেষ পর্যন্ত শুক্রবার সকালে সমঝোতায় পৌঁছান ইউরোপীয় নেতারা। তারা জানিয়েছেন, স্বেচ্ছামূলক ভিত্তিতে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে নতুন করে শরণার্থী আশ্রয় কেন্দ্র খোলা হবে। এই কেন্দ্রগুলোতে কারা সত্যিকারের শরণার্থী ও কারা অনিয়মিত শরণার্থী তা যাচাই-বাছাই করা হবে। সেখান থেকেই অনিয়মিত শরণার্থীদের ফেরত পাঠানো হবে।

ম্যারাথনের বৈঠকের পর ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন বলেছেন, ‘ইউরোপীয় সহযোগিতা একে সম্ভব করেছে।’

শরণার্থী প্রবেশ নিয়ন্ত্রণে আন্তর্জাতিক সীমান্তে কঠোর প্রহরা এবং তুর্কি, মরক্কো ও উত্তর আফ্রিকার দেশগুলোকে আরো বেশি আর্থিক সহযোগিতা দেওয়ার বিষয়েও একমত হয়েছেন ২৮ টি দেশের নেতারা।



রাইজিংবিডি/ঢাকা/২৯ জুন ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়