ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

৩৭ বছর পূর্তিতে লোক নাট্যদলের ‘রথযাত্রা’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪২, ৫ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৩৭ বছর পূর্তিতে লোক নাট্যদলের ‘রথযাত্রা’

লোক নাট্যদল প্রযোজিত ‘রথযাত্রা’ নাটকের দৃশ্য

বিনোদন ডেস্ক : ঢাকার প্রথম সারির নাটকের দল লোক নাট্যদল। ৩৭ বছর পূর্তি উপলক্ষে আগামীকাল শুক্রবার (৬ জুলাই) বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আলোচনা অনুষ্ঠান এবং নাট্য প্রদর্শনীর আয়োজন করেছে দলটি।

দলের প্রতিষ্ঠাতা ও অধিকর্তা লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. নাসরীন আহমাদ, নাট্যব্যক্তিত্ব মঞ্চসারথী আতাউর রহমান এবং নাট্যকার আবদুস সেলিম। আলোচনা শেষে রবীন্দ্রনাথ ঠাকুর রচিত এবং লিয়াকত আলী লাকী নির্দেশিত ‘রথযাত্রা’ নাটকটি প্রদর্শিত হবে। 

১৯৮১ সালের ৬ জুলাই লিয়াকত আলী লাকীর নেতৃত্বে নাট্যপ্রেমী কিছু তরুণদের নিয়ে যাত্রা শুরু করে লোক নাট্যদল। লোক নাট্যদলের মূল লক্ষ্য আধুনিক নাট্যমনষ্ক দর্শকদের উপযোগী করে বাংলার ঐতিহ্যবাহী নাট্যকর্মের শিল্পিত উপস্থাপনাসহ বিশ্বনাটকের বিভিন্ন ধারার নাটক প্রযোজনা এবং বাংলা নাটককে সমৃদ্ধ করা।

জীবন ঘনিষ্ঠ ও নিরীক্ষাধর্মী নাটক মঞ্চায়ন করে থাকে লোক নাট্যদল। শিশু নাটকসহ ৬০টি নাটক প্রযোজনা করেছে দলটি। এর মধ্যে ৫২টি মঞ্চ নাটক, ৭টি পথ নাটক, ১টি সংগীতালেখ্য। লোক নাট্যদল মূলত বাংলাদেশের নাটককে সামাজিক ক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত করা এবং আন্তর্জাতিক ক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে থাকে। দেশের বিভিন্ন জেলায় নাটক প্রদর্শনের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনেও লোক নাট্যদলের রয়েছে দৃপ্ত পদচারণা।

দলটির উদ্যোগে ১৯৯০ সালের ১ জানুয়ারি প্রতিষ্ঠিত হয় শিশু-কিশোর ও যুবদের জাতীয় নাট্য সংঘ ‘পিপলস থিয়েটার এসোসিয়েশন (পিটিএ)’ এবং শিশু নাট্যদল ‘পিপলস লিটল থিয়েটার (পিএলটি)’। গত ২৮ বছরে পিটিএ’র সঙ্গে যুক্ত হয়েছে ২৮০টি সংগঠন। পিটিএ’র উদ্যোগে নিয়মিতভাবে শিশুদের নাট্যপাঠশালা, কর্মশালা, সেমিনার, সিম্পোজিয়াম, জাতীয় এবং আন্তর্জাতিক শিশু-কিশোর ও যুব  নাট্যোৎসবের আয়োজন করা হয়। পিটিএভুক্ত দলগুলো এ পর্যন্ত ৯২টি আন্তর্জাতিক উৎসবে অংশগ্রহণ করেছে।

লোক নাট্যদল ও পিএলটি নাটক নিয়ে ভ্রমণ করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, মোনাকো, জাপান, হংকং, দক্ষিণ কোরিয়া, রাশিয়া, কিউবা, তুরস্ক, লাওস, নেপাল, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশ।



রাইজিংবিডি/ঢাকা/৫ জুলাই ২০১৮/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়