ঢাকা, শনিবার, ২ অগ্রহায়ণ ১৪২৫, ১৭ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

কালী’র গল্প

আমিনুল ইসলাম শান্ত : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৭-১১ ৭:৫৬:৩১ এএম     ||     আপডেট: ২০১৮-০৭-১১ ১:৩৫:৩১ পিএম
‘কালী’ নাটকের দৃশ্যে ঊর্মিলা (ছবি : সাইফুল রাজু)

বিনোদন ডেস্ক : ‘শরীরে কালো বর্ণ আনার জন্য ঊর্মিলাকে মেকআপ নিতে হয়েছে। মেকআপ নিয়ে রাতে কাজ করার সময় কোনো সমস্যা হয়নি। তবে যখন রোদের আলোয় তাকে নিয়ে কাজ করতে গিয়েছি, তখন মুখের মেকআপ ঠিক থাকলেও শরীরের মেকআপ উঠে যেত। এজন্য শুটিংয়ের সময় ঊর্মিলাকে অনেক কষ্ট করতে হয়েছে। পুরো কাজটি খুব মনোযোগ সহকারে করেছে সে।’ রাইজিংবিডির সঙ্গে আলাপকালে ‘কালী’ নাটকের পরিচালক সীমান্ত সজল এভাবেই কথাগুলো বলেন।

কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৭তম প্রয়াণ দিবস উপলক্ষে ‘কালী’ নাটকটি নির্মিত হয়েছে। রবীন্দ্রনাথ ঠাকুরের জনপ্রিয় ‘কৃষ্ণকলি’ গানের ছায়া অবলম্বনে ‘কালী’ নাটকটির গল্প গড়ে উঠেছে। নাটকটির নাট্যরূপ, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন সীমান্ত সজল।

গল্প প্রসঙ্গে সীমান্ত সজল বলেন, “নাটকের গল্পের প্রধান চরিত্রের নাম মঙ্গলা। মেয়েটি সবারই মঙ্গল কামনা করে থাকে। কিন্তু তার শরীরের রঙ কালো হওয়ায় মানুষ তাকে কালী বলে ডাকে। প্রতিনিয়ত মানুষের ভর্ৎসনা সহ্য করে মেয়েটি। এক পর্যায়ে মেয়েটি তার ভগবানের কাছে জানতে চায়, ‘আমাকে কোন কুমার এমন কালো বর্ণ করে বানিয়েছে। সেই কুমারের কি এতটাই রঙের অভাব ছিল যার জন্য আমার শরীরের বর্ণ এমন কালো করতে হলো! এই যে মানুষের এত লাঞ্ছনা, গঞ্জনা সহ্য করছি, আমার কি কোনো দিন বিয়ে হবে না?’ একজন মানুষের গায়ের রঙ কালো হতে পারে, কিন্তু আমাদের আশেপাশের মানুষের মনে যে কালিমা জমে আছে তা কীভাবে দূর হবে। আসলে আমরা সমাজের মানুষের মনের কালি দূর করতে চাই। মানুষের মনের কালি দূর করে ভালোবেসে মিলেমিশে বাঁচার অঙ্গীকার নাটকটির গল্পের মূল বিষয়বস্তু।”
 


কাজের অভিজ্ঞতা প্রসঙ্গে সীমান্ত সজল বলেন, ‘‘ঊর্মিলা আমাকে বলেছে, ‘আমি রবীন্দ্রনাথের খুব ভক্ত। কবিগুরুর নাম শুনলেই একটা ভালোলাগা কাজ করে। আমার অনেক শিডিউল জটিলতা রয়েছে কিন্তু গল্পটা শোনার পর আমার খুব ভালো লাগে। তাই কাজটি করলাম। আর কাজের ক্ষেত্রে সীমান্ত সজল যে, এতটা খুতখুতে স্বভাবের তা জানতাম না।’ ঊর্মিলার সঙ্গে এটাই আমার প্রথম কাজ। কাজের ক্ষেত্রে ঊর্মিলা খুব আন্তরিক। অনেক দিন পর রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে কাজ করার সুযোগ পেলাম। কাজটি ভালো হয়েছে। আশা করছি দর্শকদেরও ভালো লাগবে।’’
 


নাটকের গল্পে কালী চরিত্রে অভিনয় করেছেন ঊর্মিলা শ্রাবন্তী কর। এছাড়াও অভিনয় করেছেন রওনক হাসান, আব্দুল্লাহ রানা, জয়শ্রী কর জয়া, লিনা আহমেদ সুফিয়া, ফারহাদ বাবু, অনন্যা, হাসিমুন, শিখা কর্মকারসহ অনেকে। নাটকটির চিত্রগ্রহণে ছিলেন মিঠু মনির। মেকআপ আর্টিস্ট রতন সরকার। এস. কে. প্রোডাকশন্সের প্রথম নিবেদন ‘কালী’। নির্বাহী প্রযোজক সামিউল কবির। খুব শিগগির বেসরকারি একটি টেলিভিশন চ্যানেলে নাটকটি প্রচারিত হবে।




রাইজিংবিডি/ঢাকা/১১ জুলাই ২০১৮/শান্ত/মারুফ

Walton Laptop
 
     
Marcel
Walton AC