ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বৃক্ষরোপণে পুরস্কার পাচ্ছে ২৫ ব্যক্তি ও প্রতিষ্ঠান

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৪, ১২ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বৃক্ষরোপণে পুরস্কার পাচ্ছে ২৫ ব্যক্তি ও প্রতিষ্ঠান

জ্যেষ্ঠ প্রতিবেদক : বৃক্ষরোপণে পুরস্কার পাচ্ছে ২৫ ব্যক্তি ও প্রতিষ্ঠান। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ‘প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার ২০১৭’ এর জন্য ৯টি শ্রেণিতে এই পুরস্কার দিচ্ছে।

এবার ২৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে চূড়ান্তভাবে মনোনীত করা হয়েছে।

প্রতিটি শ্রেণিতে পুরস্কারপ্রাপ্তরা সনদ, ক্রেস্ট ও চেক পাবেন। প্রথম পুরস্কারের জন্য ৩০ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কারের জন্য ২০ হাজার টাকা ও তৃতীয় পুরস্কারের জন্য ১৫ হাজার টাকা দেওয়া হবে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এর এক আদেশে সম্প্রতি এ তথ্য জানানো হয়। এই আদেশে পুরস্কারের জন্য মনোনীতদের তালিকাও প্রকাশ করা হয়।

জানা গেছে, ব্যক্তিগত পর্যায়ে বৃক্ষরোপণ শ্রেণিতে প্রথম পুরস্কার পাচ্ছেন দিনাজপুরের নতুন ভূষির বন্দরের পায়েল দেবী আগরওয়ালা। এই শ্রেণিতে দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার পাচ্ছেন যথাক্রমে নওগাঁ পোরশার আব্দুস ছালাম মণ্ডল, লক্ষ্মীপুর সদরের দত্তপাড়ার জাহানারা শফিক।

ব্যক্তি মালিকানাধীন নার্সারি ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার পাচ্ছে সাভারের আশুলিয়ার হোসেন নার্সারি (মালিক হাসিনা বেগম), খুলনার পাইকগাছার ডালিয়া নার্সারি (মালিক তানিয়া খাতুন) ও বগুড়া সদরের গোকুল বাঘোপাড়ার সৌখিন নার্সারি (মালিক মো. আতিকুল ইসলাম)।

বাড়ির ছাদে বাগান সৃজন শ্রেণিতে ফরিদপুর কমলাপুরের হান্না শুক্তি কনা প্রথম, রাজশাহী রাজপাড়ার তহমিনা খাতুন দ্বিতীয় ও দিনাজপুর সদরের মধ্য বালুবাড়ীর সুলতানা ফেরদৌসী তৃতীয় পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

বন বিভাগ কতৃর্ক সৃজিত বাগান শ্রেণিতে প্রথম দ্বিতীয় ও তৃতীয় মনোনীত হয়েছে বরিশাল সামাজিক বন বিভাগ, নোয়াখালীর উপকূলীয় বন বিভাগের চরবাটা রেঞ্জ ও নোয়াখালীর উপকূলীয় বন বিভাগের চর আলাউদ্দিন রেঞ্জ।

বৃক্ষ গবেষণা/সংরক্ষণ/উদ্ভাবন মূল্যায়ন ক্যাটাগরিতে চট্টগ্রামের বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের ডিভিশনাল অফিসার রফিকুল হায়দার প্রথম ও সাতক্ষীরা সদরের বলাডাঙ্গা তুজুলপুরের মো. ইয়ারব হোসেন দ্বিতীয় পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

প্রাথমিক বিদ্যালয়/উচ্চ বিদ্যালয়/এবতেদায়ি মাদরাসা/সিনিয়র মাদ্রাসা শ্রেণিতে মুন্সিগঞ্জের পয়শা উচ্চ বিদ্যালয় প্রথম, কুমিল্লার চান্দিনা ডা. ফিরোজা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় দ্বিতীয় ও নড়াইলের লোহাগড়ার ৪ নং নলদী সরকারি প্রাথমিক বিদ্যালয় তৃতীয় পুরস্কারের জন্য মনোনীত হয়েছে।

কলেজ/বিশ্ববিদ্যালয় শ্রেণিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে মৌলভীবাজারের শাহ নিমাত্রা সাগরনাল ফুলতলা কলেজ, কুমিল্লার চান্দিনা রেদোয়ান আহমেদ কলেজ ও মৌলভীবাজারের তৈয়বুন্নেছা খানম একাডেমি ডিগ্রি কলেজ।

ইউনিয়ন পরিষদ/উপজেলা পরিষদ/পৌরসভা/সিটি করপোরেশন শ্রেণিতে চট্টগ্রামের রাউজান উপজেলা পরিষদ প্রথম, নড়াইলের লোহাগড়া উপজেলা পরিষদ দ্বিতীয় ও সাতক্ষীরার দেবহাটা উপজেলা পরিষদ তৃতীয় পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে।

অধিদফতর/পরিদফতর/সেক্টর করপোরেশন/প্রতিষ্ঠান শ্রেণিতে প্রথম পটুয়াখালী জেলা প্রশাসন ও দ্বিতীয় পুরস্কার পাবে গোপালগঞ্জের শেখ ফজিলাতুন্নেসা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান।




রাইজিংবিডি/ঢাকা/১২ জুলাই ২০১৮/নঈমুদ্দীন/সাইফ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়