ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পাথর উত্তোলন বন্ধ, ড্রেজার ধ্বংস

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪১, ২৭ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাথর উত্তোলন বন্ধ, ড্রেজার ধ্বংস

নিজস্ব প্রতিবেদক : নদীতে বেআইনিভাবে ড্রেজার দিয়ে পাথর উত্তোলনের বিরুদ্ধে যৌথ অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

অভিযানকালে অবৈধ পাথর উত্তোলনে জড়িতরা ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। তবে পাথর উত্তোলনে ব্যবহৃত দুটো ড্রেজার মেশিন জব্দ করে ঘটনাস্থলে ধ্বংস করা হয়।

শনিবার সকালে সুনামগঞ্জ সদরে অবস্থিত ধোপাজান নদীতে বেআইনিভাবে ড্রেজার দিয়ে পাথর উত্তোলন করা হচ্ছে, এমন একটি অভিযোগে দুদক টিম অভিযান পরিচালনা করে।

সিলেট বিভাগীয় পরিবেশ অধিদপ্তর, সিলেট জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিদ হাসান এবং সুনামগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার ইয়াসমীন নাহারসহ পুলিশের সমন্বিত একটি অ্যানফোর্সমেন্ট টিম এ অভিযানে অংশ নেয়।

দুদক জানায়, অভিযানকারী দল ঘটনাস্থলে আসার পর অবৈধ পাথর উত্তোলনে জড়িতরা পালিয়ে যায়। উল্লেখ্য, এভাবে অপরিকল্পিত পাথর উত্তোলনের কারণে নদীর গতিপথসহ প্রাকৃতিক প্রবাহ বিপর্যস্ত এবং প্রাকৃতিক সম্পদ ধ্বংস হয়ে যাচ্ছে। এ কারণে স্থানীয় জনসাধারণের পক্ষ থেকে দুদকে অভিযোগ দেওয়া হয়। অভিযানকারী দল পুরো এলাকা এবং নৌপথ টহল দিয়ে বেড়ায় এবং এক পর্যায়ে অবৈধ পাথর উত্তোলনে ব্যবহৃত দুটো মেশিন জব্দ ঘটনাস্থলে ধ্বংস করা হয়।

দুদক অ্যানফোর্সমেন্ট অভিযানের সমন্বয়কারী মোহাম্মদ মুনীর চৌধুরী রাইজিংবিডিকে বলেন, ‘নদীতে পাথর উত্তোলনের ওপর সরকারি নিষেধাজ্ঞা আছে। নদী ও প্রাকৃতিক সম্পদ ধ্বংসের মূলে রয়েছে লোভ এবং লোভের পেছনে দুর্নীতি। দুদক নদ-নদী এবং পাহাড়-পর্বত দখল কেন্দ্রীক এসব দুর্নীতি বন্ধে অভিযান অব্যাহত রাখবে। প্রয়োজনে রাতেও অভিযান চালানো হবে। মূল অপরাধীদের চিহ্নিত করে পরিবেশ আইনে মামলা দায়েরের নির্দেশ দেওয়া হয়েছে।’

অভিযান শেষে দুদকের পক্ষ থেকে স্থানীয় প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরকে ধন্যবাদ জানানো হয়।



রাইজিংবিডি/ঢাকা/২৭ অক্টোবর ২০১৮/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়