ঢাকা, বুধবার, ৭ অগ্রহায়ণ ১৪২৫, ২১ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

শাহরুখের বিরুদ্ধে পিটিশন

মারুফ খান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১১-০৯ ১:৫৮:১৮ পিএম     ||     আপডেট: ২০১৮-১১-০৯ ৪:০৮:২০ পিএম
জিরো সিনেমার পোস্টার

বিনোদন ডেস্ক : বলিউড কিংখ্যাত তারকা শাহরুখ খানের বিরুদ্ধে পিটিশন হয়েছে। শিখ সম্প্রদায়ের অনুভূতিতে আঘাতের দায়ে বম্বে আদালতে এ পিটিশন করেছেন অমৃতপাল সিং খালসা নামের এক আইনজীবী। ভারতীয় একটি সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

শাহরুখ খান অভিনীত পরবর্তী সিনেমা জিরো। সম্প্রতি প্রকাশিত হয়েছে সিনেমাটির ট্রেইলার। এর একটি দৃশ্যে এ অভিনেতাকে হাফ হাতা গেঞ্জি, হাফ প্যান্ট পরে গলায় ৫০০ রুপি নোটের মালা ও শরীরের একপাশে একটি চাকু ঝোলানো অবস্থায় দেখা গেছে। তবে খালসা দাবি করেছেন, চাকুটি ‘কিরপান’ (এক ধরণের ছোট আকারের ছুরি, শিখ ধর্মাবলম্বীরা নিজেদের ধর্মীয় দায়িত্ব বলে এটা বহন করে) হিসেবে দেখানো হয়েছে। তার মতে, শিখ সম্প্রদায় ব্যতীত অন্য কেউ ‘কিরপান’ ব্যবহার করতে পারবে না। এর মাধ্যমে শিখ সম্প্রদায়ের অনুভূতিতে আঘাত করা হয়েছে। 

গতকাল বৃহস্পতিবার করা এই পিটিশনে খালসা দৃশ্যটি বাদ দেয়ার অনুরোধ করেছেন। এছাড়া শাহরুখ খান, সিনেমাটির প্রযোজক গৌরী খান, পরিচালক আনন্দ এল রাই, রেড চিলিস এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেড, সেন্ট্রাল বোর্ড ফর ফিল্ম সার্টিফিকেশনের (সিবিএফসি) চেয়ারম্যান ও সিইও-এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আবেদন জানিয়েছেন।

এছাড়া পিটিশনে ভারতীয় পেনাল কোড ২৯৫ (এ) ভঙের দায়ে শাহরুখ ও অন্যান্যদের বিরুদ্ধে দ্রুত পুলিশি ব্যবস্থা, সিনেমাটির সার্টিফিকেট বাতিল, দৃশ্য বাদ ও ট্রেইলারটির অন্তরবর্তীকালীন নিষেধাজ্ঞা দিতে অনুরোধ করা হয়েছে। আগামী ১৯ নভেম্বর এর শুনানি হবে বলে জানা গেছে।

এর আগে গত সোমবার দিল্লি শিখ গুরুদুয়ারা ম্যানেজমেন্ট কমিটির (ডিএসজিএমসি) সাধারণ সম্পাদক মঞ্জিদার সিং সিরসা শিখ সম্প্রদায়ের অনুভূতিতে আঘাতের দায়ে শাহরুখ খান ও সিনেমাটির পরিচালক আনন্দ এল রাইয়ের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। তার অভিযোগ, শাহরুখের সিনেমার পোস্টার ও ট্রেইলারে ‘কিরপান’সাধারণ চাকু হিসেবে উপস্থাপন করা হয়েছে। নয়া দিল্লির নর্থ অ্যাভিনিউ থানায় এ অভিযোগ দায়ের হয়। তবে পরবর্তীতে জিরো সিনেমার নির্মাতাদের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, তারা সিনেমায় ‘কিরপান’ নয় বরং সাধারণ চাকু-ই ব্যবহার করেছেন।



রাইজিংবিডি/ঢাকা/৯ নভেম্বর ২০১৮/মারুফ/শান্ত

Walton Laptop
 
     
Marcel
Walton AC