ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৭ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

বুধবার ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা শিক্ষার্থীদের

আবু বকর ইয়ামিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১২-০৪ ৬:৩৭:৩৪ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-০৫ ৯:৩০:০৬ এএম
ছবি : শাহীন ভূইয়া
Walton AC 10% Discount

নিজস্ব প্রতিবেদক : ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রি অধিকারীর আত্মহত্যার ঘটনায় আন্দোলনরত শিক্ষার্থীরা বুধবার কোনো ক্লাস পরীক্ষায় অংশগ্রহণ করবে না বলে ঘোষণা দিয়েছে।

এদিন সকাল ১০টায় স্কুল গেটের সামনে তারা পুনরায় অবস্থান কর্মসূচি পালন করবে। শিক্ষার্থীদের পক্ষ থেকে জানানো তিনটি দাবি হলো-স্কুলটির প্রিন্সিপাল নাজনীন ফেরদৌস ও প্রভাতী শাখার প্রধান শিক্ষক জিন্নাত আরার স্থায়ী বহিষ্কার, গভর্নিং বডি বাতিল করা ও আত্মহত্যায় প্ররোচনাকারীদের উপযুক্ত আইনে বিচার করা।

শিক্ষামন্ত্রীর দেওয়া আশ্বাস তিন দিনের মধ্যে বাস্তবায়িত না হলে আন্দোলন অব্যাহত থাকবে বলেও শিক্ষার্থীরা জানায়।

 



এদিকে, মঙ্গলবার শিক্ষার্থীদের আন্দোলনের মুখে প্রভাতী শাখার প্রধান শিক্ষত জিন্নাত আরাকে সাময়িক বরখাস্ত করা হয়। এছাড়া আত্মহত্যার কারণ নির্ণয়ে অতিরিক্ত শিক্ষা সচিবের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে এক মাসের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

উল্লেখ্য, সোমবার শান্তিনগরের নিজ বাসা থেকে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রি অধিকারীর লাশ উদ্ধার করে পুলিশ। পরিবারের অভিযোগ, স্কুলে নকলের অভিযোগে অপমানের জের ধরে সে আত্মহত্যা করেছে।

অরিত্রির বাবা দিলীপ অধিকারী বলেন, ‘অরিত্রির স্কুলের বার্ষিক পরীক্ষা চলছিল। রোববার সমাজবিজ্ঞান পরীক্ষা চলার সময় তার কাছে একটি মোবাইল ফোন পাওয়া যায়। এজন্য স্কুল কর্তৃপক্ষ আমাদের ডেকে পাঠায়। সোমবার স্কুলে গেলে স্কুল কর্তৃপক্ষ আমাদের জানায়, অরিত্রি মোবাইল ফোনে নকল করছিল, তাই তাকে বহিষ্কারের (টিসি দেওয়ার) সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্কুল কর্তৃপক্ষ আমার মেয়ের সামনে আমাকে অনেক অপমান করে। এই অপমান এবং পরীক্ষা আর দিতে না পারার মানসিক আঘাত সইতে না পেরে সে আত্মহত্যার পথ বেছে নেয়। বাসায় ফ্যানের সঙ্গে গলায় ফাঁস দেয় অরিত্রি।’

 



প্রতিষ্ঠানটির অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) নাজনীন ফেরদাউস মঙ্গলবার সকালে সাংবাদিকদের বলেন, আত্মহত্যার ঘটনা তদন্তে স্কুল কর্তৃপক্ষ তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে। আগামী ৩ কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এরপরই পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। কমিটিতে গভর্নিং বডির সদস্য আতাউর রহমান, খুরশিদ জাহান ও ফেরদৌসী জাহান রয়েছেন।

এর আগে সচিবালয়ে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘এ ঘটনায় কমিটি গঠন করা হয়েছে। মাউশির ঢাকা আঞ্চলিক অফিসের উপ-পরিচালক শাখাওয়াত হোসেন এবং ঢাকা জেলা শিক্ষা অফিসার বেনজীর আহমেদকে কমিটিতে রাখা হয়েছে। কমিটিকে আগামী তিন দিনের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। কমিটিতে অধিদপ্তরের ঢাকা আঞ্চলিক অফিসের পরিচালক মো. ইউসুফকে প্রধান করা হয়েছে।’



রাইজিংবিডি/ঢাকা/৪ ডিসেম্বর ২০১৮/ইয়ামিন/সাইফ

Walton AC
     
Walton AC
Marcel Fridge