ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘টেলিভিশনের জন্য আমরা আলাদা বরাদ্দ চাই’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৯, ৯ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘টেলিভিশনের জন্য আমরা আলাদা বরাদ্দ চাই’

বিনোদন ডেস্ক : ‘আমরা আশা করি-স্বাধীনতার সপক্ষের সরকার যেন ক্ষমতায় আসে। তাদের ইশতেহারে থাকুক যে, নাটককে শিল্প ঘোষণা করা হবে। প্রতিশ্রুতি দিলে সেটা রক্ষার দায়বদ্ধতা তৈরি হবে। পরে আমরা তাদের অন্তত প্রতিশ্রুতির কথা মনে করিয়ে দিতে পারব। আমরা দেখি অন্য খাত থেকে আমাদের সংস্কৃতিচর্চার অনুদান দেওয়া হয়। সেটা না করে, টেলিভিশনের জন্য আমরা আলাদা বরাদ্দ চাই।’ গতকাল শনিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে টেলিভিশন সংশ্লিষ্ট ছয়টি সংগঠন আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন অভিনয়শিল্পী সংঘের সভাপতি শহীদুল আলম সাচ্চু।

টেলিভিশন প্রোগ্রাম প্রোডিউসার্স এসোসিয়েশন, ডিরেক্টরস গিল্ড, অভিনয় শিল্পী সংঘ, টেলিভিশন নাট্যকার সংঘ, ক্যামেরাম্যান এসোসিয়েশন, টেলিভিশন মিডিয়া মেকাপ আর্টিস্ট এসোসিয়েশন যৌথভাবে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।

এ সময় নাট্যজন মামুনুর রশীদ বলেন, ‘একটি স্বাধীন দেশে ২৪ ঘণ্টা বিদেশি সিরিয়াল চলতে পারে না। পিক টাইমে তো পারেই না। ২০১৬ সালে বিষয়টি নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে আমরা বিশাল সভা করেছিলাম। সেখানে ১০টি দাবি জানিয়েছিলাম। সেই দাবিগুলোর বাস্তবায়ন হলেই আমাদের সমস্যার সমাধান হয়ে যেত। আমরা এখন সামনের দিকে তাকিয়ে আছি। রাজনৈতিক দলগুলো যেন তাদের ইশতেহারে আমাদের দাবিগুলো উল্লেখ করে, আর সরকার গঠনের পরে যেন এগুলো বাস্তবায়ন করে।’

টেলিভিশন নাটকের পরিচালকদের সংগঠন ডিরেক্টরস গিল্ডের সভাপতি সালাহ উদ্দিন লাভলু বলেন, ‘আমরা যে কাজটি করছি তার সঙ্গে সরাসরি মানুষের হৃদয় সম্পৃক্ত। নাটক প্রাত্যহিক বিনোদন ও সচেতনতার একটা বড় মাধ্যম। তাই আমাদের কাজের সুবিধার্থে সরকারের দৃষ্টি রাখা জরুরি।’

তা ছাড়া সরকারের কাছে এ সময় পাঁচটি প্রস্তাব রেখেছে সংগঠনগুলো। এগুলো হলো- এক. টেলিভিশন নাটককে শিল্প হিসেবে ঘোষণা দেয়া। দুই. টেলিভিশন নাটক সংশ্লিষ্ট সংগঠনগুলোর পেশ করা সুপারিশমালা বাস্তাবায়নে সংগঠনগুলোকে সম্পৃক্ত করা। তিন. মাত্রারিতিক্ত বিজ্ঞাপনরোধে পে চ্যানেল বাস্তবায়ন। এতে চ্যানেলসহ নাটকের সাথে জড়িত সবাই আর্থিকভাবে উপকৃত হবে। চার. টিআরপি পদ্ধতিকে গ্রহণযোগ্য ও বিজ্ঞানসম্মত করা। পাঁচ. টিভি চ্যানেলগুলোর কাছে প্রযোজকদের যে অর্থ বকেয়া আছে তা সরকারের মধ্যস্থতায় পরিশোধের ব্যবস্থা করা।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন অভিনয়শিল্পী সংঘের সাধারণ সম্পাদক নাসিম, নাট্যকার সংঘের সভাপতি মাসুম রেজা, টেলিভিশন মিডিয়া মেকাপ আর্টিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি জাহাঙ্গীরসহ অনেকে।




রাইজিংবিডি/ঢাকা/৯ ডিসেম্বর ২০১৮/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়