ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

প্রতিরক্ষা বিষয়ে বাংলাদেশ ও সৌদি আরবের সমঝোতা সই

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-১৫ ১১:৩৬:৫২ এএম     ||     আপডেট: ২০১৯-০২-১৫ ১১:৩৬:৫২ এএম
Walton AC 10% Discount

কূটনৈতিক প্রতিবেদক : সৌদি আরবের সঙ্গে প্রতিরক্ষা বিষয়ে সহযোগিতা বাড়াতে দুই দেশের মধ্যে সমঝোতা স্মারকে (এমওইউ) সই করেছে বাংলাদেশ।

বৃহস্পতিবার রিয়াদে দুই দেশের প্রতিনিধিরা এই সমঝোতা স্মারকে সই করেন।

বাংলাদেশের পক্ষে এমওইউতে সই করেন সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপ্যাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মাহফুজুর রহমান। সৌদি আরবের পক্ষে সই করেন দেশটির সশস্ত্র বাহিনীর ডেপুটি চিফ অব স্টাফ লেফটেনেন্ট জেনারেল মুতলাক বিন সালিম আল উজাইমিয়া।

এমওইউ সইয়ের সময় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, দূতাবাসের মিশন উপপ্রধান ড. নজরুল ইসলাম ও ডিফেন্স অ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শাহ আলম চৌধুরী উপস্থিত ছিলেন।

রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ ও সৌদি আরবের বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ভিত্তিতে এবং পররাষ্ট্রনীতি অনুসরণ করে প্রতিরক্ষাবিষয়ক এমওইউ সই হয়েছে। দুই দেশের মধ্যে প্রতিরক্ষা বিষয়ে সহযোগিতার ক্ষেত্র উন্নয়ন এবং শক্তিশালী করার লক্ষ্যে এই স্মারক স্বাক্ষরিত হয়। এমওইউটি আন্তর্জাতিক শান্তি ও স্থিতিশীলতা বৃদ্ধিতে সহযোগিতা করবে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘এমওইউর আওতায় সৌদি আরব ও বাংলাদেশ সামরিক প্রশিক্ষণ, অনুশীলন ও শিক্ষা, দক্ষতা বিনিময়, সামরিক ও গোয়েন্দা তথ্য বিনিময়, প্রতিরক্ষা শিল্প, প্রতিরক্ষা সরঞ্জাম পরিদর্শন, সরবরাহ ও রক্ষণাবেক্ষণে পরস্পরকে সহযোগিতা করবে। এ ছাড়াও সহযোগিতার আওতায় থাকবে সামরিক চিকিৎসা ও গবেষণা, ক্রীড়া, সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রম, বিজ্ঞান ও প্রযুক্তি, সামরিক সদস্যদের সফর বিনিময়, সামুদ্রিক নিরাপত্তা ও জলদস্যুরোধের কার্যক্রম। সৌদি আরব ও বাংলাদেশ প্রতিরক্ষা বিষয়ে সহযোগিতা বৃদ্ধির জন্য কর্মসূচি গ্রহণ করতে এবং এমওইউর উদ্দেশ্য বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখতে পারবে।’



রাইজিংবিডি/ঢাকা/১৫ ফেব্রুয়ারি ২০১৯/হাসান/সাইফুল

Walton AC
     
Walton AC
Marcel Fridge