ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রথম সিনেমায় কত পারিশ্রমিক পেয়েছিলেন অমিতাভ?

মারুফ খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৩, ১৬ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রথম সিনেমায় কত পারিশ্রমিক পেয়েছিলেন অমিতাভ?

অমিতাভ বচ্চন

বিনোদন ডেস্ক : ‘বলিউডের শাহেনশাহ’খ্যাত অভিনেতা অমিতাভ বচ্চন। রুপালি পর্দায় অভিনয় দিয়ে দর্শকের মন জয় করেছেন। পেয়েছেন অসংখ্য ভক্তের ভালোবাসা। গতকাল শুক্রবার অভিনয় ক্যারিয়ারের ৫০ বছর পূর্ণ করেছেন এই অভিনেতা।

বাবার বিশেষ এই দিনে ছেলে অভিষেক বচ্চন ইনস্টাগ্রামে এক পোস্টে লিখেছেন, ‘আইকন, তবে তিনি আমার কাছে আরো বেশি কিছু। আমার বাবা, সেরা বন্ধু, পথ নির্দেশক, সেরা সামলোচক, সবচেয়ে বড় সহযোগী, আইডল, হিরো। ৫০ বছর আগে তিনি সিনেমায় তার পথচলা শুরু করেছিলেন। কিন্তু প্রথম দিনের মতো আজও কাজের প্রতি তার আন্তরিকতা ও ভালোবাসা একই রকম রয়েছে। প্রিয় বাবা, আজ আমরা আপনার আন্তরিকতা, দক্ষতা ও মহৎ অবদানগুলো উদযাপন করছি। আগামী ৫০ বছরের জন্য কী জমিয়ে রেখেছেন তা দেখার জন্য উদগ্রীব হয়ে আছি। সবচেয়ে সুন্দর যে জিনিস আজ তিনি আমাকে শিখিয়েছেন-আমি তাকে সকালে অভিনেতা হিসেবে তার ৫০ বছর পূর্তি উপলক্ষে শুভেচ্ছা জানাতে গিয়েছিলাম এবং তাকে বললাম, কাজে যাচ্ছি। তাকে জিজ্ঞেস করলাম-আপনি কোথায় যাচ্ছেন, তিনি বললেন, কাজে যাচ্ছি।’

১৯৬৯ সালে সাত হিন্দুস্তানি সিনেমা দিয়ে বলিউডে ক্যারিয়ার শুরু হয় অমিতাভের। প্রথম সিনেমায় পারিশ্রমিক হিসেবে এ অভিনেতা পান ৫ হাজার রুপি। সিনেমাটির জন্য সেরা নবাগত অভিনেতা হিসেবে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি।

ভারতীয় একটি সংবাদমাধ্যমে এ প্রসঙ্গে টিনু আনন্দ জানান, তিনি নির্মাতা কেএ আব্বাসকে অমিতাভের ছবি দেখান। সে সময় অমিতাভ কলকাতায় থাকতেন। নির্মাতা অমিতাভকে অডিশনের জন্য মুম্বাই যেতে বলেন। কিন্তু এ জন্য কোনো পারিশ্রমিক দিবেন না বলে জানান। পরবর্তী সময়ে কেএ আব্বাসের অফিসে যান। নির্মাতা সিনেমাটির জন্য অমিতাভকে ৫ হাজার রুপি দিতে রাজি হন।

টিনু আনন্দ বলেন, ‘সন্ধ্যায় ৫ হাজার রুপির এই কুৎসিত প্রস্তাব নিয়ে আমি অমিতাভের কাছে গেলাম, সিনেমাটি তৈরি করতে এক থেকে পাঁচ বছর লাগতে পারে। বান্টি (অজিতাভ) ও আমি পরস্পরের দিকে তাকলাম। তারা ‍খুবই হতাশ হয়েছিল। হঠাৎ করেই অমিতাভ রাজি হয়ে গেল কারণ তিনি অভিনয়ের জন্য মুখিয়ে ছিলেন। সাত হিন্দুস্তানি সিনেমায় কবির বন্ধুর চরিত্রটি তিনি পেয়ে গেলেন।’

কিন্তু পরবর্তী সময়ে অমিতাভ কবি চরিত্রে অভিনয় করেন। অবশ্য সেটির জন্য প্রথম পছন্দ ছিলেন না। চরিত্রটি করার কথা ছিল টিনু আনন্দের। কিন্তু কিংবদন্তি নির্মাতা সত্যজিৎ রায়ের সহযোগী হিসেবে কাজ করার সুযোগ পেয়ে চরিত্রটি ছেড়ে দিয়েছিলেন তিনি। কবি চরিত্রটি পেয়ে যান অমিতাভ। বক্স অফিসে সিনেমাটি খুব একটা সাড়া ফেলতে না পারলেও প্রথম চরিত্রটির মাধ্যমেই দর্শকের নজর কেড়েছিলেন বিগ বি।



রাইজিংবিডি/ঢাকা/১৬ ফেব্রুয়ারি ২০১৯/মারুফ/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়