ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

দুর্নীতির কারণে মিল্কভিটার এ অবস্থা, ক্ষোভ প্রতিমন্ত্রীর

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৮, ১৪ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুর্নীতির কারণে মিল্কভিটার এ অবস্থা, ক্ষোভ প্রতিমন্ত্রীর

জ্যেষ্ঠ প্রতিবেদক : দুর্নীতির কারণে মিল্কভিটার এ দূরবস্থা বলে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

তিনি বলেন, আমলাতান্ত্রিক জটিলতা, দুর্নীতি, মাথাভারি প্রশাসন ও গতিশীল নেতৃত্বের অভাবেই মিল্কভিটা তার মূল গতি হারিয়ে ফেলেছে।

মঙ্গলবার বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিমিটেড (মিল্ক ভিটা)’ এর বিশেষ সাধারণ সভা ও ব্যবস্থাপনা কমিটির নির্বাচনী অনুষ্ঠানে তিনি এভাবেই ক্ষোভ ঝাড়েন।

প্রতিমন্ত্রী বলেন, মিল্কভিটায় আগে যেখানে ২ লাখ লিটার দুধ উৎপাদন হতো এখন সেটি ৯০ লিটার প্রায় ৫০% কমে গেছে। এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। অথচ আমাদের চাহিদা অনেক। চাহিদার বিপরীতে কমপক্ষে ৩ লাখ লিটার দুধ উৎপাদন করা উচিত। কিন্তু আমরা সেটি করতে পারি নাই। এখানে দুর্নীতির চক্র বাসা বেধেছে। মিল্ক ভিটার দুর্নীতিচক্র ভাঙতে হবে।

তিনি বলেন, প্রচারের অভাব ও দুর্বল মার্কেটিংয়ের কারণে মিল্কভিটা এগোতে পারছে না, সমস্যার মধ্যে এটি একটি বড় সমস্যা। মিল্কভিটার কি কি সংকট সমস্যা রয়েছে তা আমাদের চিহ্নিত করতে হবে। এসব সমস্যার সমাধানে দিক নির্দেশনার জন্য আমরা খুব শিঘ্রই প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাব এবং বিদ্যমান গুড়োদুধের ট্যাক্স নিয়ে খামারীদের স্বার্থে, শিশুদের স্বার্থে কথা বলব।

স্বপন ভট্টাচার্য্য বলেন, আজকে আপনাদের যে কমিটি হবে যে চারজন পরিচালক নির্বাচিত হবে আমি আশা করি যোগ্যতা ও বুদ্ধিমত্তার মাধ্যমে যোগ্য ব্যক্তি নির্বাচিত হবে। যে সমস্ত বাধা বা জটিলতার কারণে মিল্ক ভিটা এগোতে পারছে না সে সমসÍ সমস্যা সমাধানে কাজ করবে। দেশের গুটিকয়েক আমদানিকারক সংস্থা মাত্র  গুড়ো দুধে ৫% ট্যাক্স দিয়ে মিল্কভিটার অগ্রযাত্রাই প্রতিবন্ধকতা তৈরি করছে।

গুড়োদুধের গুরুত্ব তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, তখনকার সময়ে শিশুদের দুধের অভাবে যে মর্মান্তিক অবস্থা সৃষ্টি হয়েছিল এ থেকে পরিত্রাণের জন্য শিশুরা যাতে সঠিকভাবে দুধ পেতে পারে সেজন্যই বঙ্গবন্ধু দ্রুত সমবায় ভিত্তিক মিল্ক ভিটা প্রতিষ্ঠা করেছিলেন। বঙ্গবন্ধুর চিন্তা-চেতনা ছিল বাংলাদেশ হবে সমবায়ভিত্তিক সমতাভিত্তিক একটি রাষ্ট্র। কৃষিকে গুরুত্ব দিয়ে সমবায়ের মাধ্যমে কৃষি চাষাবাদ করার ব্যবস্থা গ্রহণ করেছিলেন। তিনি বাজার ব্যবস্থা সমবায়ের মধ্যে নিয়ে এসেছিলেন। একটি সুষম বন্টনের মধ্য দিয়ে চমৎকারভাবে একটি সমাজ পরিচালিত হবে। যার মূল শক্তি হবে জনগণ এবং পরিচালিত হবে সমবায়ের মাধ্যমে।




রাইজিংবিডি/ঢাকা/১৪ মে ২০১৯/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়