ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রাজশাহীতে মৃত কাকে বার্ডফ্লুর জীবাণুর সন্ধান

তানজিমুল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৬, ২৪ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজশাহীতে মৃত কাকে বার্ডফ্লুর জীবাণুর সন্ধান

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : রাজশাহীতে মৃত কাকের শরীরে বার্ডফ্লুর জীবাণু পাওয়া গেছে বলে জানিয়েছে প্রাণিসম্পদ অধিদপ্তর। এর ফলে দেখা দিয়েছে আতঙ্ক। তবে মুরগির খামারে এখনো এ জীবাণুর কোনো সন্ধান পাওয়া যায়নি।

রাজশাহী জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা নিজাম উদ্দিন জানান, রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল ও পদ্মাপাড়ে নগরীর অধিকাংশ কাকের বসবাস। ওই এলাকায় কিছুদিন থেকে প্রতিদিনই পাঁচ থেকে ১০টি করে কাক মারা যাচ্ছে।

তিনি জানান, চলতি মাসের ১৩, ১৪ ও ১৫ তারিখে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল ও বড়কুঠি পদ্মারপাড় এলাকা থেকে মৃত কাকের নমুনা সংগ্রহ করে ঢাকার কেন্দ্রীয় রোগ অনুসন্ধান কেন্দ্রে পাঠানো হয়। সেখান থেকে অফিসিয়ালভাবে এখনো কোনো রিপোর্ট পাঠানো হয়নি। তবে জানা গেছে, ওইসব মৃত কাকের মধ্যে ‘এভিয়ান ইনফ্লুয়েঞ্জা’ নামের জীবাণু পাওয়া গেছে। যা ব্লার্ডফ্লু নামে পরিচিত।

এর ফলে আতঙ্ক দেখা দিয়েছে নগরবাসীর মধ্যে। গত বছরও ফেব্রুয়ারি মাসে নগরীর রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল এলাকায় কাক মারা গিয়েছিল। তখন পরীক্ষা করে কাকের মধ্যে বার্ডফ্লুর জীবাণু পাওয়া যায়।

এরই প্রেক্ষিতে মঙ্গলবার জেলা প্রাণিসম্পদ অধিদপ্তর, রোগ নির্ণয় কেন্দ্র (ইপিডিমিওলজি) ও জাতিসংঘ পরিচালিত সংস্থা ‘ফুড অ্যান্ড এগ্রিকালচার অ্যাসোসিয়েশনের’ সদস্যরা রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে মৃত কাকের নমুনা সংগ্রহ করেন।

ওই প্রতিনিধি দলে ছিলেন বোয়ালিয়া থানা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. ইয়ামিন আলী।

তিনি বলেন, চলতি মাসে নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানোর প্রেক্ষিতে এই প্রতিনিধিদলের সদস্যরা পর্যবেক্ষণে এসেছেন। তারা নমুনা সংগ্রহ করেছেন। কারণ আগে যে নমুনা পাঠানো হয়েছিল তাতে ‘এভিয়ান ইনফ্লুয়েঞ্জা’ নামের জীবাণু পাওয়া গেছে। এই জীবাণুই বার্ডফ্লু নামে পরিচিত।

তিনি বলেন, বড়কুঠি পদ্মার পাড় ও রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে কাক বসবাস করলে তারা এই এলাকার বিভিন্ন জায়গা থেকে খাবার সংগ্রহ করে। বিশেষ করে মুরগির নাড়িভুড়ি জাতীয় খাবার খাওয়ার কারণে এই জীবাণুর সংক্রমণ হতে পারে বলে মনে করেন তিনি।

তিনি জানান, বার্ডফ্লুর যে ধরনের জীবাণু পাওয়া গেছে তা মানবদেহের জন্য তেমন ক্ষতিকর নয়। তা ছাড়া এই জীবাণু মানবদেহে ছড়ানোর কথাও নয়। এখন পর্যন্ত কোনো মুরগির খামারে বার্ডফ্লুর জীবাণু ধরা পড়েনি বলে জানান তিনি।

 

 

 

রাইজিংবিডি/রাজশাহী/২৪ জানুয়ারি ২০১৭/তানজিমুল হক/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়