ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

তাপমাত্রা বাড়ায় ঘামছে ফ্লোর-দেয়াল, আতঙ্কের কিছু নেই

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫০, ২৫ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তাপমাত্রা বাড়ায় ঘামছে ফ্লোর-দেয়াল, আতঙ্কের কিছু নেই

আরিফ সাওন : কয়েকদিন বৈরী আবহাওয়ার কারণে দেশের বিভিন্ন স্থানে ভারী বৃষ্টি হয়েছে। ১৯ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত বেশির ভাগ সময়ে আকাশ মেঘলা ছিল।

এই সময়ে কখনো ভারী আবার কখনো গুড়িগুড়ি বৃষ্টি হয়েছে। তাই এই কদিন তাপমাত্রাও ছিল কম। কিন্তু ২৫ এপ্রিল তাপমাত্রা বেড়ে যাওয়ায় বাসা-বাড়ির দেয়াল-ফ্লোর ঘামতে থাকে।

আবহাওয়াবিদরা বলছেন, আতঙ্কের কিছু নেই। হঠাৎ তাপমাত্রা বাড়ায় এমন পরিস্থিতি দেখা দিয়েছে।

২৫ এপ্রিল সকাল ৬টার আগের ২৪ ঘন্টায় ঢাকায় সর্বোচ্চ তামমাত্রা ছিলো ২৫ দশমিক ২ ডিগ্রি সে. ও সর্বনিম্ম তাপমাত্রা ছিল ২০ ডিগ্রি সে.। আর ২৫ এপ্রিল সকাল ১১ টার দিকে সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে ৩৪ দশমিক ৯ ডিগ্রি সে. দাড়ায় এবং সর্বোনিম্ম তাপমাত্রা ২০ ডিগ্রি সে.। কয়েক ঘন্টার ব‌্যবধানে তাপমাত্রা বেড়ে যায় অন্তত ১০ ডিগ্রি সে.।

দেয়াল-ফ্লোর ঘামছে বলে অনেকে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন। কেউ কেউ বলছেন, দেয়াল-ফ্লোর ঘামা নাকি ভূমিকম্পের পূর্বাভাস। আবার কেউ কেউ ভাবছেন প্রকৃতিক দুর্যোগের কোন লক্ষণ হতে পারে। এ নিয়ে অনেকের মধ্যে আতঙ্ক দেখা দেয়।

এ বিষয়ে আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, তাপমাত্রা অনেক কমে গিয়েছিল। যেমন আজ সকালে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২৫ দশমিক ২ ডিগ্রি সে. । দুপুরের দিকে তা বেড়ে ৩৪ ডিগ্রিতে দাড়ায়। সলিড যে সব জিনিস তাতে তাপমাত্রা কম ছিল। যেমন বিল্ডিং সলিড। যেহেতু বাইরের এবং ভেতরের তাপমাত্রায় বেশ ব‌্যবধান ছিল, তাই ভিতরের জলীয় বাষ্পটা ঘাম আকারে বের হয়েছে।

উদাহরণ টেনে তিনি বলেন, শীতকালে আপনি যখন গাড়ির ভিতের থাকেন ,গাড়ির বাইরে কিন্তু দেখা যায় কুয়াশা জমেছে। কুয়াশা কেন জমে? কারণ বাইরে তাপমাত্রা কম। আর গাড়ির ভিতর তাপমাত্রা বেশি।

দেওয়াল ও ফ্লোরে ঘাম প্রসঙ্গে তিনি বলেন, বিশেষ করে এই সময়ে তাপমাত্রা কমে না। টানা বৃষ্টি ছিলো তাই তাপমাত্রা কমে গেছিলো। হঠাৎ করে সূর্যের আলো পরিস্কার হয়ে গেছে। আলো বেড়ে গেছে। ভবনের ভিতরে যে জলীয় বাষ্প তা স্যাঁতসেঁতে পানির মত হয়ে গেছে।

তিনি বলেন, এতে আতঙ্কিত হওয়ার কিছু নাই। এটা তাড়াতাড়ি স্বাভাবিক হয়ে যাবে।

মোহাম্মদপুরের এক গৃহিনী উলফাতুন্নেসা বলেন, তিনি পাঁচ তলায় থাকেন। সকালে তিনি দেখেন ফ্লোর স্যাৎসেতে। দুপুরের দিকে ভিজে ভাব আরো বাড়তে থাকে। এছাড়া পিপিলিকা ছোটাছুটি করতে দেখেন। এরপর তিনি বিষয়টি নিয়ে আতঙ্কিত হয়ে গ্রামে ফোন করে মা-বাবা আর দাদিকে জানান। অভিভাবকরা তাকে জানায়, এটা বড় কোন প্রাকৃতিক দুর্যোগের লক্ষণ হতে পারে।

মঙ্গলবার সকাল ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৯৫ শতাংশ। পরবর্তী ৭২ ঘন্টার আবহাওয়ার অবস্থা সম্পর্কে বলা হয়েছে, তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।



রাইজিংবিডি/ঢাকা/২৫ এপ্রিল ২০১৭/সাওন/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়