ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মৌসুমি বায়ু দুর্বল, বৃষ্টিপাত কমবে

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৫, ১৯ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মৌসুমি বায়ু দুর্বল, বৃষ্টিপাত কমবে

নিজস্ব প্রতিবেদক : মৌসুমি বায়ু গত কয়েকদিন সক্রিয় থাকলেও বর্তমানে তা দুর্বল হয়ে পড়েছে।

এর প্রভাবে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির আশঙ্কাও কমেছে। আগামী ২৪ ঘণ্টায়ও দেশের সামান্য কিছু স্থানে বৃষ্টি হতে পারে। এর মধ্যে তিনটি বিভাগের দুয়েক স্থানে বজ্রসহ বৃষ্টির আশঙ্কা রয়েছে।

শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের দু/এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

এদিকে আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরসমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, কোনো সতর্কবাণী নেই এবং কোনো সংকেত দেখাতে হবে না।

অধিদপ্তরের পূর্বাভাসে আরো বলা হয়েছে, আগামী ৭২ ঘণ্টায় আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গতকাল শুক্রবার দেশের কিছু স্থানে বৃষ্টি হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সিলেটে। গতকাল এই অঞ্চলে সর্বোচ্চ ৬৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। গতকাল দেশের সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাঙামাটিতে, যথাক্রমে ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস (সে.) ও ২৪ ডিগ্রি সে.।

আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯১ শতাংশ। ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ২৯ মিনিটে এবং আগামীকাল বুধবার সূর্যোদয় ভোর ৫টা ৩৫ মিনিটে।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের অদূরে অবস্থিত লঘুচাপটি সামান্য সরে গিয়ে উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূল অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ ̈প্রদেশ, উড়িষ্যা এবং লঘুচাপের মধ্যভাগ হয়ে বাংলাদেশের দক্ষিণাংশে অতিক্রম করে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর দুর্বল রয়েছে এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ আগস্ট ২০১৭/হাসান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়