ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

শনির আখড়া : ধুম পড়েছে বেচাকেনায়

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৮, ১ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শনির আখড়া : ধুম পড়েছে বেচাকেনায়

নিজস্ব প্রতিবেদক : রাত পোহালেই কোরবানির ঈদ। গত কয়েক দিন তেমন গরু বিক্রি না হলেও ঈদের আগের দিন (শুক্রবার) ভোর থেকে বেচাকেনার ধুম পড়েছে।

চাহিদা বেশি হওয়ায় বাড়তি দামে পশু বিক্রি হওয়ায় বিক্রেতাদের মুখে হাসি। বেশিরভাগ বিক্রেতাই বলছেন, খেতে-থাকতে টাকার প্রয়োজন। তাই গত কয়েক দিন কেনা দামের চেয়ে অনেক কমে বিক্রি করেছি। তবে আজ একটু বাড়তি দামে বিক্রি করায় সে লস (ক্ষতি) পুষিয়ে যাবে।

অপরদিকে বাড়তি দামে পশু কেনায় ক্ষুব্ধ অনেক ক্রেতা। কোরবানি দিতে হবে তাই বাধ্য হয়ে বাড়তি দামে পশু কিনছেন ক্রেতারা।

শুক্রবার বেলা পৌনে ১১টার দিকে রাজধানীর শনির আখড়ার গরুর হাটে প্রবেশের পথে কেউ ট্রাকে করে, কেউ পিকআপে, কেউ ভ্যানে, আবার কয়েকজন মিলে রশি ধরে গরু নিয়ে যাচ্ছেন। বিভিন্ন আকারের গরু। বিভিন্ন ধরনের মালা দিয়ে সাজানো এসব গরু।

শনির আখড়াহাটে দেখা যায় জনস্রোত। পশুর হাটে প্রবেশের দুই পাশে বিভিন্ন আকারের গরু রয়েছে। কেউ পশু দেখছেন, কেউ বিক্রি করছেন, আর কেউ কিনে নিয়ে যাচ্ছেন। তবে বেশি দর-দাম করতে হচ্ছে না।

বেলা ১১টার দিকে রায়েরবাগের বাসিন্দা হাজী আম্বর আলীর সঙ্গে কয়েকজন ব্যক্তি হাটে আসেন। ফরিদপুর থেকে ৩০টি গরু নিয়ে সোলায়মান সরদারের কাছে একটি বড় গরুর দাম জানতে চান। তিনি ১ লাখ ৫০ হাজার টাকা দাম চান। হাজী আম্বর আলী দামা-দামি করে ১ লাখ ১৫ হাজার টাকা দিয়ে একটি গরু কেনেন।

গরু বিক্রেতা সোলায়মান সরদার রাইজিংবিডিকে বলেন, ৩০টি গরু নিয়ে এসেছিলাম। আজ ২০টি বিক্রি করেছি। চার দিন আগে এখানে এসেছি বিক্রি করেছি দুটি গরু। প্রচুর ক্রেতা, বাকি ৮টি গরু আজ বিক্রি হবে।

তিনি আরো বলেন, গত কয়েক দিনের চেয়ে আজ ক্রেতা বেশি। ক্রেতা থাকলেও কেনা দামের চেয়ে সামান্য বেশি দাম বলছে। বাড়ি গিয়ে ঈদ করব তাই সামান্য লাভ হলেই বিক্রি করে দিচ্ছি।

ক্রেতা হাজী আম্বর আলী রাইজিংবিডিকে বলেন, গত কয়েকদিনের চেয়ে আজ গরুর একটু দাম বেশি। কোরবানি দিতে হবে তাই দাম বেশি দিয়ে কিনেছি।

শনির আখড়া হাটে গরু নিয়ে আসা ব্যবসায়ীদের যেন দম ফেলার সময় নেই। তারা খুব ব্যস্ত সময় পার করছেন। যেভাবেই হোক আজ সব গরু বিক্রি করতে হবে। আজ বিক্রি করতে না পারলে উল্টো ট্রাক ভাড়া করে নিয়ে যেতে হবে।

কথা হয় অপর এক ব্যবসায়ী সাব্বির আকনের সঙ্গে। তিনি রাইজিংবিডিকে বলেন, ‘গত কয়েক দিনের তুলনায় আজ সকাল থেকে বিক্রি অনেক বেশি। কথা বলার সময়ও পাচ্ছি না। ২৫টি গরু, ৭টি মহিষ ও ১৬টি ছাগল (খাসি) নিয়ে এসেছি। এখন ২টি গরু, ১টি মহিষ, ৩টি ছাগল আছে। ক্রেতার প্রচুর চাপ, একটু পরেই বিক্রি হবে।

এদিকে পশুর হাটে জোরালো নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। যাত্রবাড়ী থানার এএসআই মো. আলী বলেন, আমরা চারদিকে নজরদারি করছি। সবাই স্বস্তিতে কেনাকাটা করছেন। অন্য দিনের চেয়ে আজ বেশি ক্রেতা।

অজ্ঞান পার্টি, পকেটমার ও ছিনতাইকারীদের ব্যাপারে মাইকে বারবার সতর্ক থাকতে বলা হচ্ছে বলে জানান তিনি।

শনির আখড়া হাটের ইজারাদার হাজী আবুল কালাম আজাদ বলেন, পশুর হাট জুড়ে বিভিন্ন পয়েন্টে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা স্থাপন করা হয়েছে। লেনদেনের নিরাপত্তায় রয়েছে জাল নোট শনাক্ত করার মেশিন। পুলিশ প্রশাসনের পক্ষ থেকে হাট এলাকায় স্থাপন করা হয়েছে পাঁচটি ওয়াচ টাওয়ার, রয়েছে কন্ট্রোল রুম।

তিনি বলেন, গত কয়েক দিনের চেয়ে আজ বিক্রি বেশি হচ্ছে। ক্রেতা-বিক্রেতা উভয়ে খুশি। কোনো পশু অসুস্থ হলে জরুরি চিকিৎসার জন্য ডাক্তার রয়েছে বলে জানান তিনি।



রাইজিংবিডি/ঢাকা/১ সেপ্টেম্বর ২০১৭/আসাদ/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়