ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ১৪ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

বৈশ্বিক উষ্ণায়নের ঝুঁকি রোধে এগিয়ে আসার আহ্বান

রেজাউল করিম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০২-২২ ২:০৫:৪২ পিএম     ||     আপডেট: ২০১৮-০৮-১২ ১:৩৫:২১ পিএম

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) অনুষ্ঠিত সেমিনারে বৈশ্বিক উষ্ণায়নের ঝুঁকি রোধে পুরকৌশলীদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বক্তারা।

বৃহস্পতিবার চুয়েটের পুরকৌশল বিভাগ ও সেন্টার ফর রিভার, হারবার অ্যান্ড ল্যান্ডস্লাইড রিসার্চের যৌথ উদ্যোগে জলবায়ু পরিবর্তনবিষয়ক সেমিনারটি অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারের উদ্বোধন করেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রামের পরিচালক মো. আজাদুর রহমান মল্লিক এবং যুক্তরাষ্ট্রের হাওয়াই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষণা বিজ্ঞানী ড. মো. রাশেদ চৌধুরী।

চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণায়ন বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত বিষয়। বাংলাদেশও এই ঝুঁকির মধ্যে রয়েছে। তবে যতটা না ঝুঁকির মধ্যে আছে, তার চেয়ে অনেক বেশি আতঙ্ক তৈরি করা হচ্ছে। সেজন্য প্রয়োজনীয় গবেষণা ও বৈজ্ঞানিক ব্যাখ্যা হওয়া প্রয়োজন। পুরকৌশলীদের এক্ষেত্রে এগিয়ে আসতে হবে। এই সেমিনার জলবায়ু পরিবর্তন এবং তার পরিবর্তিত প্রভাব বিষয়ে শিক্ষার্থীদের সম্যক ধারণা দেবে।

সেন্টার ফর রিভার, হারবার অ্যান্ড ল্যান্ডস্লাইড রিসার্চের (সিআরএইচএলএসআর) চেয়ারম্যান অধ্যাপক ড. মো. রিয়াজ আকতার মল্লিকের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুর রহমান ভূঁইয়া, পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন পুরকৌশল বিভাগের সহকারী অধ্যাপক মো. নুরুজ্জামান।



রাইজিংবিডি/চট্টগ্রাম/২২ ফেব্রুয়ারি ২০১৮/রেজাউল করিম/এসএন

Walton Laptop
 
     
Marcel
Walton AC