ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সাগরে গভীর নিম্নচাপ, চট্টগ্রামে বৃষ্টি

এনএ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৩, ৯ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাগরে গভীর নিম্নচাপ, চট্টগ্রামে বৃষ্টি

রাইজিংবিডি ডেস্ক : পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থিত গভীর নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার সকাল থেকে চট্টগ্রাম ও আশপাশের এলাকায় বৃষ্টি হচ্ছে।

এ কারণে দেশের সমুদ্রবন্দরগুলোকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে,  মঙ্গলবার সকাল ৬টায় গভীর নিম্নচাপটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৯৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার থেকে ৮৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম, মোংলা সমুদ্রবন্দর থেকে ৮৭০ কিলেমিটার দক্ষিণ- দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৮৫০ কিলোমিটার দক্ষিণ- দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরো উত্তর-উত্তরপশ্চিম দিকে অগসর হয়ে ঘণীভূত হতে পারে।
 

নিম্নচাপের কারণে চট্টগ্রামে সকাল থেকে বৃষ্টি হচ্ছে। ছবি : রেজাউল করিম


গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়োহাওয়ার আকারে ঘণ্টায় ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপের প্রভাবে সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে এক নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা, ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

আমাদের চট্টগ্রাম প্রতিনিধি জানিয়েছেন, সকাল থেকে বৃষ্টিতে দুর্ভোগে পড়েছেন অফিসগামী কর্মজীবী মানুষ এবং স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা। বৃষ্টির সঙ্গে হালকা ঠাণ্ডার কারণে অস্বস্তিতে পড়েছেন দিনমজুর, রিকশাচালক, শ্রমজীবীসহ খেটে খাওয়া মানুষ। বৃষ্টিতে বিভিন্ন স্থানে সড়কে পানি জমে গেছে।

এদিকে নিম্নচাপটি আরও জোরদার হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আর ঘূর্ণিঝড়ের রূপ নিলে এর নাম হবে ‘তিতলি’। এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আবহাওয়া দপ্তর ও বিশ্ব আবহাওয়া সংস্থার দায়িত্বপ্রাপ্ত প্যানেলে এই ‘তিতলি’ নাম প্রস্তাব করেছে পাকিস্তান। এর অর্থ প্রজাপতি।

এর আগে সেপ্টেম্বর মাসে বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ সৃষ্টি হয়েছিল। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে তার নাম দেওয়া হয় দেয়ি। তবে সেই ঝড়ের তেমন কোনো প্রভাব পড়েনি বাংলাদেশে।

এদিকে, আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘লুবান’ তীব্র ঝড়ে রূপ নিচ্ছে। এটি আগামী তিন-চার দিনের মধ্যে ওমান ও ইয়েমেনের উপকূল অতিক্রম করতে পারে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদপ্তর।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ অক্টোবর ২০১৮/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়