ঢাকা, বৃহস্পতিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৪ মে ২০১৮
Risingbd
সর্বশেষ:

গল্পকারদের নিয়ে রাইজিংবিডির সমকালীন সাহিত্য ভাবনা

আরিফ সাওন আবু বকর ইয়ামিন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০২-২২ ১০:২৫:১৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০২-২৪ ৩:২৭:৩১ পিএম
অমর একুশে গ্রন্থমেলা ২০১৭-এ রাইজিংবিডি ডটকমের স্টলে সমকালীন সাহিত্য ভাবনা শীর্ষক গোলটেবিল বৈঠকে অতিথিরা (ছবি : শাহীন ভূঁইয়া)

আরিফ সাওন ও আবু বকর ইয়ামিন : অমর একুশে গ্রন্থমেলায় দ্বিতীয়বারের মতো ‘সমকালীন সাহিত্য ভাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকের আয়োজন করেছে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম।

বুধবার সন্ধ্যা সোয়া ৬টায় অমর একুশে গ্রন্থমেলার বাংলা একাডেমি প্রাঙ্গণে রাইজিংবিডি স্টলে এ বৈঠকের আয়োজন করা হয়।

রাইজিংবিডির নির্বাহী সম্পাদক তাপস রায়ের সভাপতিত্বে ও কথাসাহিত্যিক মনি হায়দারের সঞ্চালনায় বৈঠকে অংশ নেন এ সময়ের জনপ্রিয় ছয় লেখক। তারা হলেন- মাসউদ আহমাদ, মোজাফফর হোসেন, ম্যারিনা নাসরীন, মাহবুব ময়ূখ রিশাদ, এনামুল রেজা ও শাশ্বত নিপ্পন।
এ সময় আরো উপস্থিত ছিলেন রাইজিংবিডির সহকারী বার্তা সম্পাদক রাসেল পারভেজ, রাইজিংবিডির সহসম্পাদক সাইফ বরকতুল্লাহ।

মাসউদ আহমাদ বলেন, সমকালীন লেখকদের সব লেখাই যে জনপ্রিয় হবে বিষয়টি এমন নয়। জীবনানন্দ দাশ বর্তমান সময়ে যতটা জনপ্রিয়, সে সময়ে তিনি ততটা জনপ্রিয় ছিলেন না। বর্তমানে যিনি লিখছেন, একসময় তার লেখা অবশ্যই জনপ্রিয় হতে পারে।

মোজাফফর হোসেন বলেন, সাহিত্যে সবকিছু বর্তমানেই হবে, বিষয়টি এমন নয়। কোনো না কোনোভাবেই অতীত কোনো বিষয় এখানে ফুটে উঠবে। তবে এর মানে এই নয় যে, বিষয়টি সমকালীন নয়। এখন যে বিষয়ে লিখব, সেটি একসময় কালজয়ী হবে। গল্প ঠিকভাবে লিখলে এর গঠন প্রক্রিয়া নিয়ে খুব চিন্তা করতে হবে না। এমনিতেই সঠিকটা প্রকাশ পাবে।

ম্যারিনা নাসরীন বলেন, আমরা এখন যে বিষয়ে লিখব, সেটি ভবিষ্যতে কল্পনাশক্তি দিয়ে চিন্তা করতে হবে। সাধারণভাবে যে গল্প এখন লেখা হবে সেটিতে অবশ্যই কোনো না কোনোভাবে সমসাময়িক বিষয়বস্তু ফুটে উঠবে। আর আমাদের লেখাগুলোকে অবশ্যই মানুষের হৃদয়ে প্রবেশ করিয়ে দিতে হবে। একজন লেখক যখন কোনো লেখা লিখবেন, অবশ্যই সেখানে তার দায়বদ্ধতা থাকতে হবে। সমাজের জন্য একটি মেসেজ তাকে দিতে হবে।

 


সমকালীন সাহিত্য ভাবনা শীর্ষক গোলটেবিল বৈঠকে অতিথিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন রাইজিংবিডি ডটকমের প্রকাশক এস এম জাহিদ হাসান  (ছবি : শাহীন ভূঁইয়া)

মাহবুব ময়ূখ রিশাদ বলেন, অনেক সময় দেখা যায়, গল্পের কয়েক লাইন পড়েও এর উদ্দেশ্য বোঝা যায় না। বিষয়টি লেখকদের মাথায় থাকা উচিত। একজন পাঠক কীভাবে খুব সহজে তার লেখাটি আয়ত্ত করতে পারেন, পড়ার সাথে সাথে তা বুঝতে পারেন, সেটি লেখককে চিন্তা করতে হবে। লেখার ভাষাকে করতে হবে সবার জন্য বোধগম্য।

এনামুল রেজা বলেন, আমাদের এ প্রজন্মের লেখকরা যুদ্ধের গল্প নিয়ে যা লিখি সেটি আগের প্রজন্মের সাথে চিন্তা করলে চলবে না। তৎকালীন চিন্তা-ভাবনা সমকালীন ভাবনার সঙ্গে চিন্তা করলে চলবে না। যুদ্ধের গল্প লেখার ক্ষেত্রে নতুনভাবে ভাবতে হবে।

তিনি আরো বলেন, একজন লেখক কখনো শিক্ষক না। তিনি যে সব সময় মতামত দেবেন আর সেটা পাঠকের কাছে গ্রহণযোগ্য হবে, বিষয়টি এমন নয়। তিনি তার লেখা লিখে যাবেন। বাকিটা পাঠক মূল্যায়ন করবেন।

শাশ্বত নিপ্পন বলেন, সমকাল বলে কোনো কাল আছে বলে আমার মনে হয় না। গল্পের বেসিক ধারণা দিতে পারলেই এটি সকল কালকে ছুঁইয়ে যাবে। বর্তমানে যারা লিখছেন তাদের বলা হয় সমকালীন। বিষয়টিকে এভাবে মূল্যায়ন না করলেও চলে।

তিনি আরো বলেন, বর্তমানে দেখা যায় রবীন্দ্রনাথ ঠাকুরের গান বা কবিতাকে রিমিক্স করে অন্যরকম করে ফেলা হয়। ফলে কবিতা তার স্বকীয়তা হারায়। আমার কথা হচ্ছে, কত কিছুই তো আধুনিক হচ্ছে। তবে কিছু জিনিস থাকা উচিত তার স্বকীয়তায়।

উপস্থিত লেখকদের স্বাগত জানিয়ে রাইজিংবিডির নির্বাহী সম্পাদক তাপস রায় বলেন, একেক লেখকের লেখার ধরন একেক রকম হতে পারে। এটাই স্বাভাবিক। ফেসবুকে অনেকে অনেকভাবে লিখছেন, সেটি থেকে আবার গল্প তৈরি হচ্ছে। রাইজিংবিডি সব সময় লেখক, সাহিত্যিকদের বিষয় নিয়ে কাজ করে যাচ্ছে। লেখকরা যদি আগ্রহী হন রাইজিংবিডি প্রতি মাসেই লেখকদের নিয়ে এমন আড্ডার আয়োজন করতে প্রস্তুত আছে।



রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৭/সাওন/ইয়ামিন/রফিক/এএন

Walton Laptop
 
   
Walton AC