ঢাকা, বুধবার, ৯ ফাল্গুন ১৪২৪, ২১ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

অসম্পূর্ণ লিটল ম্যাগাজিন কর্নার

অহ নওরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০২-০২ ৮:৪৯:১৬ এএম     ||     আপডেট: ২০১৮-০২-০২ ১২:৫১:৩৩ পিএম

সাংস্কৃতিক প্রতিবেদক : গতকাল ১লা ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা ২০১৮।

প্রতিবার উদ্বোধনের আগেই মেলার সব সাজসজ্জা সম্পূর্ণ হলেও এবারে দেখা গেছে ভিন্ন চিত্র। প্রথম দিনেও সম্পন্ন হয়নি লিটল ম্যাগাজিন কর্নার প্রস্তুতির সকল কাজ, সমাপ্ত হয়নি অজুখানা এবং টয়লেট নির্মাণের কাজও।

ফেব্রুয়ারির প্রথম দিন বিকাল ৪.৫৫ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন ঘোষণা করেন। এর কিছুক্ষণ পর বইমেলা উন্মুক্ত করে দেওয়া হয় সর্বসাধারণের জন্য। ধীরে ধীরে সরগরম হতে শুরু করে বইমেলা প্রাঙ্গণ।

 


এদিকে লিটল ম্যাগাজিন কর্নারে দেখা যায় ভিন্ন চিত্র। লিটল ম্যাগাজিন কর্নার ঘুরে দেখা গেছে লিটল ম্যাগাজিন স্টল নির্মাণের কাজ চলছে। অধিকাংশ স্টল বসার উপযুক্ত না হওয়ায় প্রদর্শিত হয়নি কোন লিটল ম্যাগাজিন, ছিল আলোক সল্পতাও। এ নিয়ে লিটলম্যাগ কর্মীদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করতে দেখা গেছে।

এ প্রসঙ্গে বাংলা একাডেমির উপপরিচালক আমিনুর রহমান সুলতান বলেন, ‘এবার প্রথমে লিটল ম্যাগাজিন কর্নার সোহরাওরার্দী উদ্যানে করার পরিকল্পনা ছিল। সে মোতাবেক অর্ধেক কাজ সম্পন্ন হয়েছিল। কিন্তু শেষদিকে বেশকিছু লিটলম্যাগ কর্মী মহাপরিচালকের কাছে পূর্বের স্থানে এই কর্নারকে ফিরিয়ে আনার প্রস্তাব করায় নতুন করে আবার সব প্রস্তুতি নিতে হয়েছে। আশা করি মেলার দ্বিতীয় দিনের মধ্যেই লিটল ম্যাগাজিন সম্পূর্ণরূপে প্রস্তুত হয়ে যাবে’।

 


এদিকে মেলার প্রথম দিনেও ব্যবহারের অনপযুক্ত ছিল  মেলা প্রাঙ্গণে নির্মাণাধীন টয়লেট এবং অজুখানা। তবে আয়োজকদের প্রত্যাশা খুব তাড়াতাড়ি শেষ হবে সব অসমাপ্ত কাজ।

এবারের বইমেলায় প্রায় পাঁচ লাখ বর্গফুট এলাকায় ৪৫৫টি প্রতিষ্ঠানকে ৭১৯টি ইউনিট এবং বাংলা একাডেমিসহ ২৪টি প্রকাশনা প্রতিষ্ঠানকে মোট ১৫ হাজার ৫৩৬ বর্গফুট আয়তনের ২৫টি প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছে। সেই সঙ্গে ১৩৬টি লিটল ম্যাগাজিনকে লিটল ম্যাগাজিন কর্নারে স্টল বরাদ্দ দেওয়া হয়েছে।

ছুটির দিন ছাড়া প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে। ছুটির দিন বেলা ১১টা থেকে রাত ৯টা এবং ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত খোলা থাকবে মেলা প্রাঙ্গণ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ ফেব্রুয়ারি ২০১৮/অহ/সাইফ

Walton
 
   
Marcel